শনিবার, অক্টোবর ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যে ১০ টি খাবার আপনার ক্ষুধা বাড়াবে!

এমন কিছু খাবার আছে যা আপনার ক্ষুধা বাড়াতে সাহায্য করে। আপনি যদি ওজন কমাতে চান তাহলে জেনে নিন এই খাবারগুলো সম্পর্কে এবং আজই বাদ দিন খাদ্য তালিকা থেকে।

১। কোমল পানীয়
কোকাকোলা, পেপসিসহ আরো বিভিন্ন তরল পানীয় পাওয়া যায় বাজারে। এগুলো আমাদের সবারই খুব প্রিয়। যে কোন ভারী খাবার খেয়েই আমরা বেছে নেই একটি কোমল পানীয়। গবেষণায় দেখা গেছে কমল পানীয় তে যে সুগার থাকে তা রক্তের সুগারের সাথে মিশে ক্ষুধা বাড়াতে সহায়ক হয়।

২। জুস
জুস তো স্বাস্থ্যের জন্য ভাল হওয়ার কথা, তাই না? কিন্তু যে জুসগুলো বাজারে পাওয়া যায় সেগুলোতে স্বাস্থ্য উপকারী উপাদানের পরিবর্তে থাকে এমন কিছু উপাদান যা আপনার ক্ষুধা বাড়িয়ে দেয়। এটি মুখে এমন এক ধরণের স্বাদ তৈরি করে যা ক্ষুধা-তৃষ্ণা বর্ধক। তাই জুস না খেয়ে সরাসরি ফল খাওয়া অনেক উপকারী।

৩। লো ফ্যাট দই
দই খুবই স্বাস্থ্যকর খাবার। কিন্তু কোন দই ওজন বাড়াবে না সেটা বুঝে খেতে হবে। আমরা যে মিষ্টি দই খাই তাতে থেকে ১৫০ গ্রাম ক্যালরি, ৬ গ্রাম প্রোটিন, ১.৫ গ্রাম ফ্যাট, ২৫ গ্রাম সুগার। কিন্তু এটি এতই সুস্বাদু যে আপনি শেষ হওয়ার আগ পর্যন্ত খেতেই থাকবেন।

৪। ডিমের সাদা অংশ
ওজন কমানোর জন্য যদি বাদ দিতে হয় তাহলে সবার আগে আমরা বাদ দেই ডিমের কুসুম। কিন্তু ডিমের সাদা অংশও ওজন বাড়াতে পারে। খেয়াল করে দেখুন সকালে ডিমের সাদা অংশ দিয়ে নাস্তা করেছেন আপনি, ক্ষুধা পাবে কিছুক্ষণ পরেই।

৫। ফ্যাট ফ্রি সালাদ ড্রেসিং
যে কোন সালাদ তৈরিতে ড্রেসিং ব্যবহার করে স্বাদ বাড়ানো হয়। ফ্যাট ফ্রি লেখা থাকলেও সালাদ ড্রেসিংকে সুস্বাদু করার জন্য তাতে পর্যাপ্ত পরিমাণে লবণ এবং চিনি দেওয়া হয়। সালাদ খাওয়া শেষ হয়ে যাওয়ার পরও এই লবণ এবং চিনি আপনার ক্ষুধা ধরে রাখে, মনে হতে থাকে আরো কিছু খেতে হবে!

৬। ‘Healthy Food’ লেবেল

গবেষণায় দেখা গেছে যে সব প্যাকেটজাত খাবারের গায়ে ‘Healthy Food’ লেখা লেবেল লাগানো থাকে ক্রেতারা সেসব খাবার বেশী পরিমাণে কেনে। এটি মানুষের অদ্ভূদ মনস্তত্ত্ব যে সেই সব খাবার তারা খেয়েও ফেলে দ্রুত। কেনার আগে সাবধান হোন। বিস্তারিত খাদ্য উপাদান দেখে তবেই কিনুন।

৭। সস/কেচাপ
টমেটো, চিলি, গারলিক বিভিন্ন ফ্লেভারের সস পাওয়া যায় বাজারে। সস ছাড়া নুডুলস, সিংগারা, সমুচা খেতেই পারি না আমরা। এই সসে থাকে স্বাদ বর্ধক লবণ এবং প্রচুর পরিমাণে চিনি, যা আমাদের মস্তিষ্কে ক্ষুধার সিগন্যাল দেয়। তাই সস দিয়ে এক বাটি ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে ফেলার পরও আমাদের পেট ভরে না।

৮। স্টোর থেকে কেনা স্যুপ
স্যুপ স্বাস্থ্যের জন্য খুবই ভাল। ডায়েট প্লানে স্যুপ একটি কার্যকরী খাবার। কিন্তু স্টোর থেকে যে স্যুপ আপনি কিনছেন তা কখনোই স্বাস্থ্যকর নয়। এতে প্রচুর টেস্টিং সল্ট থাকে যা ক্ষুধা বাড়ায়। ঘরে বানানো স্যুপই স্বাস্থ্যের জন্য উপকারী।

৯। মাফিন
চকলেট মাফিন, স্ট্রবেরি মাফিন এখনকার তরুণদের পছন্দের খাবার। কিন্তু জানেন কি, আপনার এই প্রিয় মাফিন পুরোটাই চিনির তৈরি। এই চিনি দ্রুত হজম হয় এবং খাবার চাহিদা বাড়ায়।

১০। পরিশোধিত শস্য
আমরা বাজার থেকে বেছে বেছে পরিশোধিত শস্য মানে চাল, আটা এসব কিনি। কিন্তু যতই পরিশোধন করা হয় ততই খাদ্যের আঁশ কমে যায়। এসব খাবার ক্ষুধা বাড়িয়ে দেয়। তাই বলা হয়, লাল আটা, লাল চাল স্বাস্থ্যের জন্য ভাল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?