সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

র‌্যাবের নিখোঁজের তালিকা

রংপুরের ৯ জনের ৪ জন বাড়িতে, ১ জন কারাগারে, ১ জন চাকরিত, অভিভাবকরা উদ্বিগ্ন

র‌্যাবের প্রকাশ করা নিখোঁজ তালিকার ২৬১ জনের মধ্যে রংপুরের ৯ জনের নাম প্রকাশ করা হয়েছে। এদের ৪ জন এখন বাড়িতে অবস্থান করছেন। একজন রংপুর কেন্দ্রীয় কারাগারে আট মাস ধরে আটক। আর একজন রংপুর সেনানিবাসে কর্মরত।

নিখোঁজ তালিকায় নিজেদের নাম এবং ছবি দেখে অবাক হওয়াসহ উদ্বেগে রয়েছেন তাদের অভিভাবক এবং পরিবারগুলো। ইতিমধ্যে তারা পুলিশের সঙ্গে স্বাক্ষাৎ করেছেন।

তারা বলেন, নিখোঁজের বিষয়ে সাধারণ ডায়েরি করা হলেও তখন পুলিশ এ বিষয়ে অনুসন্ধান করেনি। ছেলেরা ফিরে আসার পর নিজেই থানায় গিয়ে সংবাদ দিয়ে ডায়েরি প্রত্যাহার করা হলেও কোন তদন্ত করা হয়নি। আর পুরনো সেই সাধারণ ডায়েরির সূত্র ধরেই নিখোঁজের তালিকা প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার দিনভর নিখোঁজ হওয়া ৬ জনের বাড়িতে খোঁজ নিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

র‌্যাবের দেয়া নিখোঁজের ১৫৯ নম্বর তালিকায় আছে রেজওয়ানুর রহমান। তার ডাক নাম রাকিব। তার বাড়ি নগরীর কামালকাছনা বৈরাগী পাড়ায়। বাবা মজিবর রহমান চাকরি করেন রংপুর এলজিইডিতে। আর রেজওয়ানুর রহমান রাকিব তিন বছর ধরে কাজ করে রংপুর প্রেসক্লাবের নিচ তলায় একটি কম্পিউটারের দোকানে কাজ করে। ওই দোকানটি স্থানীয় একটি পত্রিকার ফটো সাংবাদিকের।

রাকিবের বাবা মজিবর রহমান জানান, গত বছরের ১৩ মার্চ বাড়ি থেকে অভিমান করে ঢাকায় যায়। পরের দিন রংপুর কোতয়ালী থানায় একটি সাধারণ ডায়েরি করেন তিনি। এর একদিন পরেই রেজওয়ানুর বাড়িতে ফোন করে এবং তার অবস্থান সম্পর্কে জানায়। এর দুদিন পরেই সে বাড়িতে ফেরে।

তিনি বলেন, এরপর আমি থানায় যাই এবং সাধারণ ডায়েটি প্রত্যাহার করার জন্য পুলিশকে বলি। পুলিশ আমাকে জানায়, আপনি বাড়িতে যান, জিডি প্রত্যাহার হয়ে গেছে। এরপর আমি বাড়িতে চলে আসি। কিন্তু কয়েকদিন থেকে আমার বাড়িতে প্রশাসনের লোকজন আসছে খোঁজ নিতে। আমি হবাক হই! বিষয়টি নিয়ে আমি পুলিশের সঙ্গে কথা বলেছি। রেজোয়ানুর জানায়, বাবা মার সঙ্গে অভিমান করে ঢাকায় যাই এবং দুদিন পর ফিরে আসি।

রেজোয়ানুর রহমানের মা রশিদা বেগম জানান, আমার এক ছেলে এক মেয়ে। আমার ছেলে মেয়েরা যথেষ্ট ভদ্র। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছেলে সিগারেট তো দূরের কথা পান পর্যন্ত খায় না।

এদিকে নিখোঁজের তালিকায় থাকা ইকবালের স্বজনদের অভিযোগে অনুসন্ধান করতে যাওয়া হয় রংপুর কেন্দ্রীয় কারাগারে। সেখানে গিয়ে জানা যায় ইকবাল হোসেন গত আট মাস থেকে এই কারাগারে নারী ও শিশু নির্যাতন মামলায় কারাবন্দি আছে। তার বাড়ি রংপুরের মনোহরপুরে। সে ওই এলাকার মহুবর হোসেন এর পুত্র। কারগারের থাকা বিষয়টি নিশ্চিত করেছেন জেল সুপার আব্দুল কুদ্দুস।

স্বজনরা জানান, ইকবাল ঢাকায় একটি রড কোম্পানী কাজ করত। পরে রংপুরের এক মেয়ের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ওই সম্পর্কের জের ধরে সে রংপুরে এসে পালিয়ে দুজনে বিয়ে করে। এরপর ইকবালের নামে শিশু ও নারী নির্যাতন নামে মামলা হলে পুলিশ তাকে গ্রেফতার করে । তখন থেকেই সে জেলহাজতে রয়েছে।

র‌্যাবের নিখোঁজের তালিকায় ১৫৮ নম্বরে আছে শায়েস্তা খাঁ। তার বাবা আব্দুস সবুর খান রংপুর সেনানিবাসে মেস ওয়াটার হিসাবে কর্মরত রয়েছেন। তিনি বলেন, ২০১৪ সালে আমার ছেলে এইচ এসসি পরীক্ষা শেষে তার আরো তিন বন্ধু মিলে ঢাকায় বেড়াতে যায়। কিন্তু আমরা সেটা জানতাম না। এরপর ১৭//২০১৫ তারিখে আমি রংপুর কোতয়ালী থানায় সাধারণ ডায়েরি করি। যার নম্বর ৮৯২। কিন্তু পরে জানতে পারি তারা ঢাকায় আছে এবং সেনাবাহীতে চাকুরির জন্য লাইনে দাঁড়িয়েছে। এ ঘটনা জানার পর তারা সবাই বাসায় ফেরে এবং আমি তিনদিন পর নিজে থানায় গিয়ে ডায়েরি উইথড্র করি। তখন ডিউটি অফিসার ছিল খায়রুন। তিনি লিখেও দেন।

তিনি বলেন, সেই থেকে আমার ছেলে আমার কাছেই আছে। তাকে কুড়িগ্রাম সরকারি কলেজে হিসাব বিজ্ঞান বিভাগে ভর্তি করে দেই। সে সেখানে পড়া লেখা করছে। কথা হয় শায়েস্তা খানের সঙ্গেও। সে নিজেও জানায় ঢাকায় যাবার বিষয়টি।

শায়েস্তা খানের বাবা জানান, কয়েকদিন থেকে আমার বাসায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর লোকজন আসছেন। আমি বিষটি আমার সিনিয়র অফিসারকে জানিয়েছি। তিনি বলেন, শুধু আমার ছেলের বিষয়ে নয় আমার আরেক সহকর্মী শফিউল ইসলাম। উনি রংপুর সেনানিবাসে মেস কুক হিসাবে কাজ করেন ( ১৫ এমপি ইউনিট)। তার ছেলে রংপুর সেনা নিবাসে সিকিউরিটি গার্ড হিসাবে কর্মরত। তাকেও নিখোঁজের তালিকায় দেয়া হয়েছে।

নিখোঁজের তালিকায় থাকা কাজী সাব্বির হোসেন রংপুরে ডিসির মোড় কেরানী পাড়ার‘কাজী আশরাফ ভবন’এ থাকত। এখন সেখানে আলোর ভুবন নামের একটি বে- সরকারী সংস্থা আছে। ওই সংস্থার পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, সাব্বিরের বাবা কাজী আশরাফ রংপুর সরকারী বেগম রোকেয়া কলেজে অধ্যাপনা করতেন। তারা এখন চুয়াডাঙ্গায় থাকেন। সেখানে কাজী সাব্বিরসহ পরিবারের লোকজনও থাকেন। মাঝে মধ্যে রংপুর আসেন তারা।

নিখোঁজের তালিকায় থাকা রেজাউল করিমের বাড়িতে গিয়ে জানাযায়, তারা কেউ সেখানে থাকে না। এক সময় তিন শতক সরকারি খাস জমিতে বাড়ি ছিল তাদের। পরে তারা তা বিক্রি করে চলে যায়। রেজাউল পাগল ছিল বলে তার পাশের বাড়ির ইউসুফ আলী জানান। তিনি বলেন, রেজাউল পাগল মাটিসহ যা পায় তাই খায়। কিছুদিন আগে গাইবান্ধায় একটি বাড়িতে ডাকাতি হয়। ওই বাড়ির বারান্দায় শুয়ে ছিল রেজাউল। পরে পুলিশ তাকে গ্রেফতার করে জেল খানায় পাঠায়। এক পুলিশের সহযোগিতায় তাকে তার মা রোজিনা বেগম জেল খানা কেরে বের করে । এখন তারা আগের বাড়িতে থাকে না। কোথায় থাকে কেউ জানে না।

রংপুর গোয়েন্দা সুত্র নিশ্চিত করে জানায়, নিখোঁজের ১৫৭ নম্বর তালিকায় থাকা শামিম মিয়া এবং ১৬৪ নম্বরে থাকা সাদ্দাম হোসেন বাড়িতে থাকে। এছাড়াও ১৬৫ নম্বরে তাকা নাজিরুল ইসলামের কোন সন্ধান পাওয়া যায়নি। এমনকি রংপুরের যে নয় জনের নাম প্রকাশ করা হয়েছে এর মধ্যে ৪ জন বাড়িতে থাকে। একজন কারাগারে আর একজন রংপুর সেনা নিবাসে কর্মরত। একজনের সন্ধান পাওয়া যায়নি। আর একজন মাঝে মধ্যে রংপুরে আসে। থাকে চুয়াডাঙ্গায়।

র‌্যাবব রংপুর-১৩ এর অপারেশন অফিসার এএসপি দোলন মিয়া জানান, র‌্যাব হেড কোয়ার্টার এর সহযোগিতায় আমরা অনুসন্ধান করে এ তালিকা তৈরি করেছি। কেউ ফিরে এসে থাকলে তা আবার অনুসন্ধান করে তালিকা সংশোধন করা হবে।

রংপুর কোতয়ালী থানার ওসি এবিএম জাহিদুল ইসলাম জানান, তারা যখন নিখোজ হয়েছিল আমাদের কাছে ডায়েরি করেছে আমরা ডায়েরি গ্রহন করেছি। এরপর ফিরে এলে সে তথ্যও আমাদের কাছে আছে। কিভাবে তারা নিখোঁজের তালিকায় গেল সে বিষয়ে র‌্যাব ভালো জানবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আরতদাড়ের সাথে বিরোধ, রহনপুর বাজারে আম বিক্রি বন্ধ

আম চাষিরা আমের মণ সর্বোচ্চ ৪৮ কেজি করার দাবিতে চাঁপাইনবাবগঞ্জেরবিস্তারিত পড়ুন

মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পৌনে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জবিস্তারিত পড়ুন

রংপুরে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, পালাল চিকিৎসক

রংপুরে ভুল চিকিৎসায় মেধা (২) নামে এক শিশুর মৃত্যুর অভিযোগবিস্তারিত পড়ুন

  • ট্রাকচালকের আসনে ছিল হেলপার
  • দুই ঠিকাদারকে পিটিয়ে টাকা ছিনতাই করল আ’লীগ-যুবলীগ
  • রংপুরে ডাকাতি মামলায় সাজাপ্রাপ্ত আ.লীগ নেতা গ্রেফতার
  • গৃহবধূ হত্যায় স্বামী ও দেবরের ফাঁসি
  • বাল্যবিয়ের প্রতিবাদে মাদ্রাসাছাত্রীর আত্মহত্যা
  • স্ত্রীর নির্যাতন সহ্য করতে না পেরে অসহায় স্বামীর মামলা
  • রংপুরে গাছে বাসের ধাক্কা, তিনজন নিহত
  • পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ যুবক নিহত
  • খাদিজাকে বাঁচাতে বিনা পারিশ্রমিকে গাইবেন জনপ্রিয় শিল্পীরা
  • রংপুরে গৃহবধূর লাশ উদ্ধার
  • রংপুরে ২ গৃহবধূ নিহত, স্বামীরা আটক
  • যে কম্বল দেয় তা দিয়া ঠাণ্ডা কাটে না বাহে