মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ

রাওয়ালপিন্ডি টেস্টে দারুণ একটি দিন পার করল বাংলাদেশ। ১৩২ রানে পিছিয়ে থেকে রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিন ব্যাটিংয়ে নামে টাইগাররা। মুশফিকের সেঞ্চুরি আর মিরাজের অর্ধশতকে খুব সহজেই সেই রান টপকে লিড নেয় বাংলাদেশ। ৫৬৫ রানে অলআউট হওয়ার পর ১১৭ রানের লিড পায় নাজমুল শান্তর দল। বাংলাদেশের চেয়ে ১১৭ রানে পিছিয়ে থাকা পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ২৩ রান তুলে চতুর্থ দিনটা শেষ করেছে। এখনো তারা বাংলাদেশের চেয়ে ৯৪ রানে পিছিয়ে রয়েছে।

বাংলাদেশকে ৫৬৫ রানে অলআউট করে নিজের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামেন আব্দুল্লাহ শফিক ও সাইম আইয়ুব। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি পেসার শরিফুল ইসলাম। শরিফুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান প্রথম ইনিংসে অর্ধশতক তুলে নেওয়া সাইম আইয়ুব। তার বিদায়ে ৫ রানেই ওপেনিং জুটি ভাঙে পাকিস্তানের।

সাইম আইয়ুবের বিদায়ের ক্রিজে আসেন শান মাসুদ। তাকে নিয়ে বাকি সময়টুকু নির্বিঘ্নে কাটিয়ে দেন আব্দুল্লাহ শফিক। আর কোনো উইকেট না হারিয়ে ১০ ওভারে ২৩ রান করে চতুর্থ দিন শেষ করে পাকিস্তান। এখনো বাংলাদেশের চেয়ে ৯৪ রানে পিছিয়ে রয়েছে পাকিস্তান।

এর আগে আজ শনিবার (২৪ আগস্ট) সকালে ১৩২ রানে পিছিয়ে থেকে মাঠে নামে বাংলাদেশ। আগের দুইদিনের মতো আজও নির্ধারিত সময়ের আগে শুরু হয় চতুর্থ দিনের খেলা। চতুর্থ দিনে আজ ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস। শুরু থেকেই এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন।

তবে চতুর্থ দিন আর এই জুটিকে বেশিদূর এগোতে দেননি নাসিম শাহ। নাসিম শাহর বলে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে গেলেন অর্ধশতক তুলে নেওয়া লিটন দাস। আউট হওয়ার আগে করেন ৭৮ বলে ৫৬ রান। তার বিদায়ে ভাঙে ১১৪ রানের জুটি।

লিটনের বিদায়ের পর মেহেদী হাসান মিরাজকে নিয়ে খেলা চালিয়ে যেতে থাকেন মুশফিক। সাদমান ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করলেও মুশফিক টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। পাকিস্তানের বিপক্ষে আজ তিনি ২০০ বলে তুলে নেন সেঞ্চুরি। মুশফিকের সেঞ্চুরি আর মিরাজের ১৭ রানে ভর করে ৩৮৯ রান তুলে ৫৯ রানে পিছিয়ে থেকে মধ্যাহ্নবিরতিতে যায় টাইগাররা।

মধ্যাহ্নবিরতি থেকে ফিরে এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন। মুশফিকের ও মিরাজের ব্যাটে ভর করে সহজেই পাকিস্তানের করা ৪৪৮ রান টপকে লিড নেয় বাংলাদেশ।

লিড নেওয়ার পর ব্যাক্তিগত দেড়শ রান সংগ্রহ করে ফেলে মুশফিক। টেস্ট ক্রিকেটটা যেন এই বয়সে এসেও বেশ উপভোগই করছেন মুশফিক। মুশফিকের দেড়শ করার পর ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন মেহেদী হাসান মিরাজ। পাকিস্তানের বিপক্ষে আজ তিনি ১২০ বলে তুলে নেন অর্ধশতক। এই দুই অপরাজিত ব্যাটারের ব্যাটে ভর করে চারশো পার করে পাকিস্তানের বিপক্ষে ৪৭ রানের লিড নিয়ে চা পানের বিরতিতে যায় টাইগাররা।

চা বিরতির আগে ১৭৩ রানে অপরাজিত থাকা মুশফিক চা বিরতির পর ধীরে ধীরে ডাবল সেঞ্চুরির দিকে যাচ্ছিলেন। তবে মোহাম্মদ আলীর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে অল্পের জন্য ডাবল সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন তিনি। নার্ভাস নাইন্টিনের শিকার হয়ে ফিরে যান ১৯১ রান করে।

মুশফিকের বিদায়ের পর দ্রত সাজঘরে ফিরে যান হাসান মাহমুদ। ১৮ বলে শূন্য রান করে শাহিন আফ্রিদির হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি।

হাসান মাহমুদের বিদায়ের পর পেসার শরিফুল ইসলামের সঙ্গে জুটি বাঁধেন মেহেদী হাসান মিরাজ। এই জুটিতে ভর করে ১০০ ছাড়িয়ে যায় বাংলাদেশের লিড। তবে ১০০ ছাড়ানোর পর আর এই জুটিকে বেশিদূর এগোতে দেননি শাহিন আফ্রিদি। শাহিন আফ্রিদির বলে সেকেন্ড স্লিপে আগা সালমানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান মিরাজ। আউট হওয়ার আগে করেন ১৭৯ বলে ৭৭ রান।

মিরাজের বিদায়ের পর শরিফুলের অপরাজিত ২২ রানে ভর করে প্রথম ইনিংসে ৫৬৫ রানে থেমেছে বাংলাদেশ। যার ফলে টাইগারদের লিড দাঁড়ায় ১১৭ রানে।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমেবিস্তারিত পড়ুন

  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা
  • ধানমন্ডিতে রাস্তায় পড়ে থাকা ল্যান্ড ক্রুজারটি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের