শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাত পেরুনোর অপেক্ষায় বাংলাদেশ-নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে বেশ ভালো প্রস্তুতিই নিচ্ছে। দলে ফিরছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে খেলার পর থেকেই বিশ্রামে ছিলেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তবে এরই মধ্যে তিনি ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন।

আর কিউই দলের প্রধান কোচ মাইক হেসন উইলিয়ামসনকে নিয়ে বেশ আশাবাদী। তিনি জানান, কেনকে বিশ্রাম দিতে পেরেছি এটা খুবই ভালো বিষয়। একদিকে সে অধিনায়ক, তার ওপর তিন ফরমেটেই তাকে খেলতে হবে। সেই হিসেবে এই বিশ্রামটা ইতিবাচক হবে বলেই আশা করি।

সোমবার (২৬ ডিসেম্বর) ভোরে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড। সিডনি, ওয়াঙ্গারেই হয়ে ক্রাইস্টচার্চ- তিন পর্বের প্রস্তুতি শেষে বাংলাদেশ দল এখন মাঠের লড়াইয়ের অপেক্ষায়। হ্যাগলি ওভালে বক্সিং ডেতে প্রথম ওয়ানডে দিয়ে এবারের নিউজিল্যান্ড অভিযান শুরু হবে বাংলাদেশের।

নিউজিল্যান্ডে আগের সব সফরেই কিন্তু ব্যর্থ হয়েই ফিরতে হয়েছিল বাংলাদেশ দলকে। এবার কি তারা পারবে সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে সাফল্য ছিনিয়ে আনতে? ভক্ত-সমর্থকদের মনে এখন এটাই প্রশ্ন।

কেননা এর আগে ২০০১ সালে সফরে দুটি টেস্টেই পরাজয়ের শিকার হয়েছিল বাংলাদেশ। ওই সফরে অবশ্য কোনো ওয়ানডে ম্যাচ ছিল না। এরপর ২০০৭-০৮ মৌসুমে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডের সফরের প্রতিটিতেই হেরেছিল তারা। ২০১০ সালে ১ টেস্ট, ৩ ওয়ানডে ও ১ টি২০-তেও একই ঘটনার পুনরাবৃত্তি। এমনকি গত বছর বিশ্বকাপে গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচটিতে ২৮৮ রান করেও ৩ উইকেটে হেরেছিল বাংলাদেশ। কিউইদের বিপক্ষে হারের এই বৃত্ত থেকে মাশরাফিরা নিজেদের বের করতে পারবে কিনা, এমন প্রশ্ন মনে আসাটাই স্বাভাবিক।

যদিও আগের তুলনায় বাংলাদেশ ক্রিকেট দলে অনেক পরিবর্তন এসেছে। গত দুই বছরে ঘরের মাটিতে সাফল্য ছড়িয়েছে বাংলাদেশ দল। এবার বিদেশের মাটিতেও একইভাবে ঔজ্জ্বল্য ছড়াতে চায় তারা। এরই লক্ষ্যে নিউজিল্যান্ডের পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে অস্ট্রেলিয়ার ক্যাম্প করেছিল দল। সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পাশাপাশি নিউজিল্যান্ডে এসেও একটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ হয়েছিল তাদের। যদিও একটি ম্যাচে বৃষ্টি আইনে জয় পেলেও বাকি দুটিতে হারই জুটেছে। ব্যাটসম্যানরা বড় কোনো ইনিংস খেলতে পারেননি। তারপরও তাদের প্রস্তুতি নিয়ে আশাবাদী ব্যাটিং পরামর্শক থিলান সামারাবীরা।

সম্প্রতি নিউজিল্যান্ড দল কিন্তু খুব একট ফর্মে নেই। ওয়ানডে ফরমেটে ভারতের বিপক্ষে ৩-২ ব্যবধানে হারের পর অস্ট্রেলিয়ার বিপক্ষেও ৩-০ ব্যবধানে হেরেছে দলটি। এর মাঝে অবশ্য দলটি পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে। তাই সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজটিকে নিজেদের আত্মবিশ্বাস ফেরানোর মঞ্চ হিসেবেই দেখছে কিউইরা।

তবে এ সিরিজে উইলিয়ামসন ফিরলেও শেষ ওয়ানডে ম্যাচটিতে থাকছেন না ওয়ানডে ফরমেটের সেরা বোলার ট্রেন্ট বোল্ট। এ ছাড়া পুরো টি২০ সিরিজে থাকবেন না আরেক পেসার টিম সাউদি। এমনকি আরও বেশ কিছু ক্রিকেটারদের বিশ্রামে পাঠাবেন কোচ হেসন।

এ ছাড়া গত বিশ্বকাপের ফাইনাল খেলা মাত্র ৬ জন ক্রিকেটার রয়েছেন এই দলে। সম্প্রতি অস্ট্রেলিয়ার কাছে হেরেও দলে বেশ কিছু পরিবর্তন এনেছে কিউইরা। দীর্ঘদিন পরে দলে ডাক পড়েছে নিল ব্রুম ও লুক রঞ্চির। এদিকে চোখের অস্ত্রপচারের জন্য দলে নেই রস টেইলর। আর বাজে পারফরম্যান্সের জন্য বাদ পড়েছেন বিজে ওয়াটলিং।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমেবিস্তারিত পড়ুন

  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা
  • ধানমন্ডিতে রাস্তায় পড়ে থাকা ল্যান্ড ক্রুজারটি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের