শুক্রবার, অক্টোবর ১১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি

বিকল্প সড়ক না রেখে রাজধানীর উত্তরার উত্তরখান ও দক্ষিণখান এলাকার অধিকাংশ রাস্তার উন্নয়ন কাজ শুরু করলেও সড়ক খুড়ে দীর্ঘ দিন ধরে ফেলে রাখা হয়েছে। এতে সামান্য বৃষ্টিতে ব্যাপক জলাবদ্ধতা ও ড্রেনের ময়লা পানি সড়কে এসে জমা হওয়ায় ভোগান্তির শেষ নেই স্থানীয়দের। এমন পরিস্থিতিতে রাস্তার উন্নয়নকাজ দ্রুত শেষ না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন ওই এলাকার বাসিন্দারা।

শুক্রবার রাজধানীর দক্ষিণ খান বাজারে দক্ষিণ খান ও উত্তরখান বাসীর আয়োজনে রাস্তার উন্নয়ন কাজ দ্রুত শেষ করা ও দুর্ভোগ নিরসনে মানববন্ধন আয়োজন করা হয়। এতে এলাকাবাসী তাদের বক্তব্যে নানা অভিযোগ ও ভোগান্তির কথা তুলে ধরেন।

মানববন্ধনে দক্ষিণখান-উত্তরখান সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক ইয়াছিন রানা বলেন, ২০১৬ সালে এই এলাকা ঢাকা উত্তর সিটির আওতায় আসার পর থেকে পরিপূর্ণরুপে উন্নয়ন কাজ বন্ধ ছিল। সিটি নির্বাচনের ছয় বছর পরে এসেও এখানের চিত্র বদলায়নি। বৃষ্টি হলেই পুরো এলাকা তলিয়ে যায়, হাঁটার মত অবস্থা থাকে না। সড়ক খনন নীতিমালা না মেনে সব রাস্তা এক সঙ্গে খোঁড়ায় স্বাভাবিকভাবে মানুষ যাতায়াত করতে পারে না। অফিস করতে উত্তরা বা বিমানবন্দর যেতে রীতিমতো যুদ্ধ করতে হয়, কয়েক কিলোমিটার রাস্তা হেঁটে পাড়ি দিতে হয়। ১০ টাকার অটো ভাড়া ৫০ টাকা নেওয়া হয় জানিয়ে তিনি বলেন, অনেক এলাকায় কোনো গাড়িই চলাচলের সুযোগ নেই। বৃষ্টি হলেই রিকশা চলাচল বন্ধ হয়ে যায়।

তিনি আরও বলেন, গত বুধবার ৯ অক্টোবর দক্ষিণ খান বাজারে ঈদ গাহ মাঠের সামনে একজন গর্ভবতী মহিলা হেঁটে ক্লিনিকে যাবার সময় রাস্তায় সন্তান প্রসব করেছেন। রোগীদের হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্স এই এলাকায় ঢোকার মত রাস্তা নেই।

ইয়াছিন রানা বলেন, এই এলাকায় সিটি করপোরেশনের কেউ পরিদর্শনেও আসেন না। তারা উত্তরা, গুলশান, মিরপুরেই শুধু পরিদর্শন করেন। তাদের কাছে জানতে চাই, উত্তরা, গুলশানের বাসিন্দারা এ গ্রেডের নাগরিক আর দক্ষিণ খান উত্তরখানের বাসিন্দারা সি গ্রেডের নাগরিক হিসেবে কেনো তারা মূল্যায়ন করছেন তা স্পষ্ট করতে হবে।

মানববন্ধনে দক্ষিণখান উত্তরখানের জনগণ পক্ষে ৭টি দাবি তুলে ধরেন দক্ষিণখান উত্তরখান সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক ইয়াছিন রানা।

দাবিগুলো হল—

১. কাজের গতি যেকোনো উপায়ে দ্রুত শেষ করা।

২. জরুরি চলাচলের জন্য প্রয়োজনীয় রাস্তাগুলো অগ্রাধিকার ভিত্তিতে লোকবল বৃদ্ধি করে চলাচল উপযোগী করা।

৩. যে সকল রাস্তার কাজ শুরু হয়েছে সেগুলোর একটি টাইম শিডিউল দিয়ে দিতে হবে, কত দিনের মধ্যে কাজ শেষ হবে এটা জানিয়ে প্রত্যেক রাস্তায় তা লিখে টানিয়ে দিতে হবে।

৪. যে রাস্তার কাজ যে ঠিকাদার পেয়েছে সে ঠিকাদারের প্রতিষ্ঠানের নাম এবং ঠিকানা যোগাযোগের নাম্বার জানিয়ে দিতে হবে।

৫. রাস্তার কাজের মান নিয়ে সাধারণ জনগণের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে এই বিষয়ে সঠিক তদারকি করতে হবে।

৬. নিম্নমানের উপকরণ দিয়ে কাজ চলতে দেখা যাচ্ছে, রাস্তার কাজ ভালো মানের উপকরণ দিয়ে করার আদেশ জারি করতে হবে।

৭. কোনো ঠিকাদার যথাযথভাবে কাজ না করলে কিংবা অনুপস্থিত থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধনে দক্ষিণ খান ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খলিল মোল্লা বলেন, আমাদের দুর্ভোগ ভোগান্তি নিয়ে উত্তর সিটি করপোরেশনের কোনো মাথা ব্যথা আছে বলে মনে হয় না। যদি থাকে ভোগান্তি নিরসন হচ্ছে না কেনো। সকল রাস্তা একই সময়ে কেটে ফেলা কোন নীতিমালার মধ্যে পড়ে তা জানতে চান তিনি।

আনোয়ার হোসেন জমিদার বলেন, পদ্মা নদীতে যদি সেতু করা যেতে পারে তাহলে দক্ষিণ খান ও উত্তর খানের রাস্তা করতে এতো দেরি হবে কেনো। ড্রেনের পাইপ বসানোর পর কিউরিংয়ের জন্য ২৯ দিন রাখার কথা থাকলেও ৪-৫ মাস এভাবেই ফেলে রাখা কোনো নিয়মের মধ্যে পড়ে তা জানতে চান তিনি।

নাহিদ ইসলাম বলেন, আমার বাবা ব্রেন স্ট্রোক করার পর কোন অ্যাম্বুলেন্স পাইনি। মটর সাইকেলে দুই জনের মাঝে বসিয়ে তাকে হাসপাতালে নিয়েছিলাম কিন্তু বাঁচাতে পারিনি।

মুক্তাদির মুন বলেন, আমার বাবা অসুস্থ হওয়ার পর আমরা দুই ভাই কোলে করে কিছু রাস্তা রিকশায় করে কসাই বাড়ি রেললাইন পার হই। এরপর উত্তরায় বাংলাদেশ মেডিকেলে নেয়ার পথে বাবা মারা যান।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, দারুল উলুম মাদ্রাসা মসজিদের খতিব গিয়াস উদ্দিন মাদানী, ফয়সাল হোসেন, বারিকুল ইসলাম শোভন, সাজ্জাত হোসেন, এহসানুল হক শোভন, মোক্তদির মুন, মামুন হোসেন জমিদার, ডা. জাকিরুল ইসলাম, জয়নাল আবেদিন অনিক, সাইদুল ইসলাম সুমন, মুফতি খায়রুল হোসেন, মুফতি মাসুদুর রহমান, দক্ষিণ খান ও উত্তর খানের ব্যবসায়ীবৃন্দ।

এই সংক্রান্ত আরো সংবাদ

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা চলছে। গতকালবিস্তারিত পড়ুন

যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান

অন্তর্বর্তী সরকারের উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রীবিস্তারিত পড়ুন

ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা

বাজারে হুহু করে বাড়ছে গরিবের ‘আমিষ’ ডিমের দাম। এ নিয়েবিস্তারিত পড়ুন

  • বছরের শুরুতেই বই পাবে শিক্ষার্থীরা
  • বাংলাদেশের সংস্কার উদ্যোগে সমর্থন পুনর্ব্যক্ত করলো জাতিসংঘ
  • নোবেল শান্তি পুরস্কার জিতল জাপানি সংস্থা নিহন হিদানকিও
  • জেলে হত্যার প্রতিবাদ বাংলাদেশের, মিয়ানমারকে উসকানি থেকে বিরত থাকার আহ্বান
  • টাটা ট্রাস্টের চেয়ারম্যান হলেন নোয়েল টাটা
  • হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র
  • শনিবার বিকালে প্রধান উপদেষ্টার সঙ্গে এবি পার্টির বৈঠক
  • বোয়ালমারীতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে বিএনপি নেতা খন্দকার নাসিরের মতবিনিময়
  • জাতিসংঘ মহাসচিবকে নিরাপত্তা পরিষদের সমর্থন, নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন
  • তারেক রহমানের নির্দেশে আমরা অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করছি: অধ্যক্ষ সেলিম ভূঁইয়া
  • ছত্তীসগড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩৬ মাওবাদী নিহত