রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

লেবুর দারুণ কিছু ব্যবহার জেনে নিন

লেবু খুবই পরিচিত একটি ফল। তবে অন্যান্য ফলের মতো লেবু খাওয়া না গেলেও লেবুর রস আমরা খাবারের স্বাদ বাড়ানোর কাজেই ব্যবহার করি। তবে বহুগুণের এই লেবুর ব্যবহার কিন্তু শুধু স্বাদ বাড়ানোই নয়। আরও অসাধারণ সব ব্যবহার রয়েছে লেবুর। লেবুর এইসব অজানা ব্যবহারগুলো ঝটপট নানা সমস্যা সমাধানে কাজে দেবে। তাই জেনে রাখুন লেবুর দারুণ কিছু ব্যবহার।

১) মুখ খুবই তেলতেলে? তেলতেলে ত্বকে খুব সহজেই ময়লা আটকে যায়। এতে করে ত্বক কালচে দেখায় ও ব্রণের উপদ্রব বাড়ে। এই সমস্যার সমাধান করবে লেবু। প্রতিদিন রাতে লেবুর রস একটি তুলোর বলের সাহায্যে ত্বকে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। অতিরিক্ত তেলের সমস্যা দূর হয়ে যাবে।

২) বর্ষাকালে পানি জমে থাকে বলে মশার উপদ্রব বাড়তে থাকে। তবে মশা ও পোকামাকড়ের উপদ্রব থেকে খুব সহজেই রক্ষা পেতে পারেন। আপনার লাগবে শুধুমাত্র লেবু ও লবঙ্গ। লেবু মাঝে কেটে দুইখণ্ড করে এতে লবঙ্গ গেঁথে ঘরের কোণে রেখে দিন। দেখবেন মশার উপদ্রব একেবারেই শেষ।

৩) বর্ষাকালে আরও একটি যন্ত্রণা বেড়ে যায়, তা হচ্ছে ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ। চিন্তার কিছুই নেই, ঘরে যদি এয়ার ফ্রেশনার নাও থাকে তারপরও ঘরকে সুবাসিত রাখতে পারবেন খুব সহজেই। শুধুমাত্র লেবুর রস একটি স্প্রে বোতলে নিয়ে স্প্রে করুন ঘরের কোণের দিকে। এছাড়াও ব্যবহার করা লেবুর খোসায় পানি দিয়ে দারুচিনি সহ জ্বাল দিয়ে সেই মিশ্রণটিও এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারবেন অনায়েসেই।

৪) চুলে খুশকির সমস্যা অতিরিক্ত বেড়ে গিয়েছে? এক কাজ করুন, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে ভালো করে ঘষে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। খুশকির পাশাপাশি অতিরিক্ত রুক্ষতাও দূর হয়ে যাবে।

৫) ক্যালসিয়ামের অভাব হলে নখ খুব ভঙ্গুর হয়ে যায় এবং খুব সহজেই নখ ভেঙে যায়। এই সমস্যার সমাধানও করবে লেবু। অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে নখে ম্যাসেজ করে নিন। এতে করে নখ মজবুত হবে এবং সহজে ভেঙে যাওয়ার হাত থেকেও মুক্তি পাবেন।

৬) আপেল, আলু ইত্যাদি ধরণের ফল ও সবজি কেটে রাখলে কিছুক্ষণের মধ্যেই বাদামী রঙের হয়ে যায় যা দেখতে বিশ্রী লাগে। এক কাজ করুন এই ফল বা সবজি কেটে নিয়ে লেবুর রস মাখিয়ে রাখুন। দেখবেন আর বাদামী হয়ে যাবে না।

৭) ঠোঁটের রঙ অনেক কালচে হয়ে এসেছে এবং ঠোঁটের চামড়াও পুরু হয়ে আছে? খুব ছোট্ট একটি কাজ করুন। তাজা লেবুর রস চিপে নিয়ে আঙুলের ডগা দিয়ে ঠোঁটে ম্যাসেজ করতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই ঠোঁটের কালচে ভাব দূর হয়ে গোলাপি আভা ফুটে উঠবে।

* যদি লেবুতে ত্বকে অ্যালার্জি থাকে তাহলে সরাসরি ত্বকে লেবুর রস লাগাবেন না।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়