রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শহুরে জীবন যেভাবে আপনাকে অসুস্থ করে তোলে

পরিবারের গুরুজনেরা অনেক সময়ে আক্ষেপ করে বলে থাকেন, শহরের চাইতে গ্রামের জীবনটাই অনেক ভালো ছিলো। আসলেই কী তাই? লক্ষ্য করে দেখুন, গ্রামের চাইতে ইদানিং শহরেই অনেক বেশি মানুষ বসবাস করে। ঘনবসতিপুর্ণ এসব শহরে এ কারণে দূষণ বেশি, পরিবেশটাও বেশ অস্বাস্থ্যকর। মানসিক এবং শারীরিক উভয় দিক দিয়েই আপনাকে অসুস্থ করে ফেলতে পারে শহুরে জীবনযাত্রা।

গবেষকদের মতে, ২০৫০ সালের মাঝে মনুষ্যগোষ্ঠীর ৭০ শতাংশের মতো বাস করবে শহুরে এলাকায়। আর এসব শহরের ট্রাফিক, কান ফাটানো শব্দ, দূষণ সব আরও বেড়ে যাবে। এ থেকে খারাপ হয় আমাদের স্বাস্থ্য। এমনকি জন্মের আগে থেকেই আমাদের ক্ষতি করতে পারে শহুরে এই দূষণ।

১) মানসিক স্বাস্থ্য থাকে খারাপ

গ্রামের মানুষের চাইতে শহরে বসবাসরত মানুষের মানসিক স্বাস্থ্য খারাপ হয়। তাদের অ্যাংজাইটি ডিজঅর্ডার হবার ঝুঁকি বাড়ে ২১ শতাংশ এবং মুড ডিজর্ডার হবার ঝুঁকি বাড়ে ৩৯ শতাংশ, জানা যায় এই গবেষণা থেকে। সম্ভবত দুই জায়গার মানুষের মস্তিষ্ক দুইভাবে স্ট্রেস ম্যানেজ করে বলে এই ভিন্নতা দেখা যায়।

২) সবাই ভীষণ তাড়ার মধ্যে থাকে

এটা সত্যি, যে গ্রাম বা মফস্বলের চাইতে শহরের জীবন অনেক বেশি গতিময়। জাপান এবং পাশ্চাত্যের দেশগুলোতে শহুরে জীবনের গতি সবচাইতে বেশি দেখা যায়, আর অনুন্নত দেশগুলোতে শহুরে জীবনের গতি অনেক কম হতে দেখা যায়।

৩) বাতাসের দূষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের শরীর

বাতাস দূষণকারী ফাইন পার্টিকুলেট ম্যাটার (পিএম) এবং নাইট্রোজেন ডাইক্সাইড গ্যাস এমন উপাদান যা অনেক আধুনিক শহরের বাতাসেই পাওয়া যায়। রোমের নাগরিকদের ওপর এই দুই দূষকের প্রভাব নিয়ে গবেষণায় দেখা যায় এগুলো মূলত তাদের হৃদরোগে মৃত্যুর সম্ভাবনা বাড়ায়। নেদারল্যান্ডের আরেক গবেষণায় দেখা যায় দূষণের কারণে কম আয়ু। এই দূষিত বাতাসে যেসব শিশু বেড়ে ওঠে তাদের অ্যাজমা হবার সম্ভাবনাও বেশি হয়। এর পেশনে অবশ্য স্ট্রেসেরও ভূমিকা থাকে। শহরে গাছপালা কম থাকে বলে মূলত দূষণ ঠেকানো সহজ হয় না। আর খোলা জায়গা কম থাকায় মানুষ ব্যায়ামও করে না, যা থেকে দেখা যায় আরও কিছু স্বাস্থ্য সমস্যা।

৪) আমাদের ইমিউন সিস্টেম ঠিক থাকে না

ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো নেই এটা বোঝার একটা উপায় হলো অ্যালার্জি। গ্রামের মানুষের চাইতে শহরের মানুষের অ্যালার্জি বেশি হবার সম্ভাবনা থাকে বলে জানা যায় কিছু গবেষণা থেকে।

৫) শব্দ দূষণ হয় অতিরিক্ত

শহরের অধিবাসি হলে আপনিও জানেন, শহরে শব্দের জন্য কান পাতা যায় না। মূলত গাড়িঘোড়ার শব্দই এর জন্য দায়ী। গ্রামে আবার একেবারে শুনশান পরিস্থিতি। লন্ডনের এক গবেষণায় দেখা যায়, দিনের বেলার এই শব্দ দূষণের সাথে বৃদ্ধ মানুষের স্ট্রোকের ঝুঁকি বাড়ার সম্পর্ক আছে। ৬) আলোর কারণে ঘুম ব্যহত হয়যতো বড় শহর, তাতে আলোকসজ্জা তত বেশি। সারা রাতই আলো জ্বলে অনেক শহরে। কিন্তু এই আলো আমাদের ঘুমের সমস্যার জন্য দায়ী। ঘুমের এই সমস্যা ডায়াবেটিসের মতো কিছু স্বাস্থ্যগত সমস্যা এবং ওবেসিটির সমস্যা তৈরির জন্য দায়ী হতে পারে। এই একই কারণে আমাদের বয়স বাড়ার প্রক্রিয়াটাও ত্বরান্বিত হয়।
তবে শহুরে জীবনের খারাপ দিক থাকলেও ভালো দিক আছে অবশ্যই। বিভিন্ন উন্নত নাগরিক সুযোগ সুবিধা তো আছেই। এর পাশাপাশি দেখা যায়, শহুরে মানুষের মাঝে সৃজনশীলতা বেশি হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে একজনের মৃত্যু
  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?