শনিবার, জুলাই ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শাহবাগে দেড় ঘণ্টা অবস্থানের পর অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে দেড় ঘণ্টা শাহবাগ মোড়ে অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (৩ জুলাই) বিকাল সোয়া ৫টায় অবরোধ তুলে নেন তারা। এর আগে তারা আগামীকাল বৃহস্পতিবার কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেবেন শিক্ষার্থীরা। হাইকোর্টে পরিপত্র পুনর্বহালের আপিলের শুনানি শেষে রায় হওয়া পর্যন্ত তারা শাহবাগ মোড়ে অবস্থান করবেন বলে জানান। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হবেন।

বুধবার দুপুরের পর সড়ক অবরোধ করে শাহবাগ মোড়ে তারা কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ দেখান। এতে বন্ধ হয়ে যায় সড়কে যান চলাচল। অন্যদিকে দুপুর থেকে নিজেদের হলের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ জায়গাগুলো প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন।

শিক্ষার্থীরা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুর আরেকবার”, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, “কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট একশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’’— ইত্যাদি স্লোগান দিতে থাকেন৷

এবার শিক্ষার্থীরা ৪ দফা দাবিতে তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন। দাবিগুলো হলো— ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা; পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত); সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

এদিকে একই দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার বিকাল সোয়া ৩টার দিকে মহাসড়ক অবরোধ করেন তারা। পূর্বঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা বিকাল সোয়া ৫টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন। শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

প্রজ্ঞাপন বাতিল এবং আন্দোলনের সূত্রপাত

প্রসঙ্গত, চলতি বছরের ৫ জুন প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারের জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এর ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনরায় বহাল হয়। হাইকোর্টের এই রায়ের পর থেকেই উত্তাল হতে থাকে বিশ্ববিদ্যালয়গুলো। প্রতিবাদ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনি ৩০ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ, নারী ১০ শতাংশ, পশ্চাৎপদ জেলাগুলোর জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫ শতাংশ মিলিয়ে শতকরা ৫৬ ভাগ কোটা পদ্ধতি চালু ছিল। ১৯৭২ সালের ৫ নভেম্বর এক নির্বাহী আদেশে সরকারি, আধাসরকারি, প্রতিরক্ষা এবং জাতীয়করণ করা প্রতিষ্ঠানে জেলা ও জনসংখ্যার ভিত্তিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এবং ক্ষতিগ্রস্ত মহিলাদের জন্য ১০ শতাংশ কোটা পদ্ধতি প্রবর্তন করা হয়। বিভিন্ন সময় এ কোটা পদ্ধতির সংস্কার, পরিমার্জন ও পরিবর্তন করে সরকার।

সরকারি চাকরির ক্ষেত্রে বিদ্যমান কোটা প্রথা বাতিল করে সেব্যবস্থা পুর্নমূল্যায়ন করতে ২০১৮ সালের ৩১ জানুয়ারি হাইকোর্টে একটি রিট দায়ের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ও দুইজন সাংবাদিক। ৫ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ আবেদনে ভুল রয়েছে মর্মে রিটটি খারিজ করে দেন। এর পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপ ‘কোটা সংস্কার চাই’ এর মাধ্যমে ঐক্যবদ্ধ হয় ছাত্রসমাজ। যা একপর্যায়ে সারাদেশে ছড়িয়ে পড়ে। তীব্র আন্দোলনের রূপ নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতীয় সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণাও দিতে হয়।

মূলত ২০১৮ সালের শুরুতে কোটা সংস্কার আন্দোলন শুরু হয়। দেশব্যাপী শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে ওই বছরের ৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ স্বাক্ষরিত আদেশে জারি করা ওই পরিপত্রে বলা হয়, ‘সরকার সকল সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৭/০৩/১৯৯৭ তারিখের সম(বিধি-১)এস-৮/৯৫(অংশ-২)-৫৬(৫০০) নং স্মারকে উল্লিখিত কোটা পদ্ধতি নিম্নরূপভাবে সংশোধন করিল:

(ক) ৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০ম-১৩তম গ্রেডের (পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করা হইবে; এবং

(খ) ৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০ম-১৩তম গ্রেডের (পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হইল।’এদিকে সরকারি ওই পরিপত্র চ্যালেঞ্জ করে ২০২১ সালে হাইকোর্টে রিট দায়ের করেন অহিদুল ইসলামসহ সাত শিক্ষার্থী। একই বছরের ৭ ডিসেম্বর পরিপত্র জারি কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন, যার শুনানি নিয়ে গত ২২ জুন জন প্রশাসনের পরিপত্র স্থগিত করে রায় দেন চেম্বার আদালত। একইসঙ্গে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান চেম্বার আদালত। আজ বৃহস্পতিবার আবেদনটি শুনানি হওয়ার কথা। ফলে বৃহস্পতিবার আদালতের রায়ে চূড়ান্ত হবে কোটা প্রথা থাকবে কি থাকবে না। এই প্রেক্ষিতে কোটা প্রথা বাতিল করে সরকারি সিদ্ধান্তের পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলনে নেমেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

এই সংক্রান্ত আরো সংবাদ

কোটা বাতিলের দাবিতে ফের ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

কোটা পুনর্বহালের অন্যায্য সিদ্ধান্ত বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালেরবিস্তারিত পড়ুন

যুক্তরাজ্যে সাবেক ৪ প্রধানমন্ত্রীদের হার

সদ্য সমাপ্ত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পতনের আভাসবিস্তারিত পড়ুন

কনজারভেটিভদের ‘ঐতিহাসিক পরাজয়’,  ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার

যুক্তরাজ্যে এতিহাসিক পরাজয় বরণ করতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি। নতুন প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন
  • স্ট্রোক করেছেন নাফিস ইকবাল, এয়ার অ্যাম্বুলেন্সে আনা হয়েছে ঢাকায়
  • কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, দুর্ভোগে সোয়া লাখ মানুষ
  • চাকরির মেয়াদ বাড়ল আইজিপির
  • ভারতের অনুমতি নিয়ে প্রধানমন্ত্রীকে চীন যেতে হয়: রিজভী
  • গাড়িচাপায় দারোয়ানের মৃত্যুর ঘটনায় শেরেবাংলা নগর থানায় মামলা
  • ধর্ষণের মামলায় খন্দকার মোশতাক ও অধ্যক্ষ ফাওজিয়াকে অব্যাহতি
  • উপজেলা চেয়ারম্যান পদে সম্পদশালীদের ভিড়, নির্বাচন ব্যবস্থা সংস্কারে সুজনের ১১ সুপারিশ
  • প্রতিটি হামলার বিচার একদিন হবে, আহত বাচ্চুকে দেখতে গিয়ে রিজভী
  • শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়ল
  • কোটা পুনর্বহালের রায় দিয়েছেন আদালত, সমাধান আদালতের মাধ্যমেই করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের ৪ ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দের নির্দেশ