রবিবার, অক্টোবর ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

শিশু-মস্তিষ্কে স্থায়ী ছাপ ফেলে ভায়োলেন্স

সম্প্রতি প্রকাশিত একটি খতিয়ান থেকে জানা যাচ্ছে, এই কালপর্বে যে সব শিশু সন্ত্রাসকে প্রত্যক্ষ করেছে, তাদের দেহে যদি যুদ্ধ বা সন্ত্রাস দাগ নাও রেখে থাকে, তাদের মন নামক পদার্থটিকে ক্ষতবিক্ষত করে দিয়েছে।

ঘটে গিয়েছে দু’টি বিশ্বযুদ্ধ। তার পরে প্রবাহ চলেছে ঠান্ডা লড়াই, ছায়াযুদ্ধ আর স্নায়ুযুদ্ধের। বদলে গিয়েছে পৃথিবীর মানচিত্র। উধাও হয়ে গিয়েছে বেশ কয়েকটি দেশ। একটি প্রজন্ম যাকে স্বভূমি হিসেবে জেনেছিল, তা থেকে উচ্ছিন্ন হয়ে নতুন দেশে তার পরিচয় দাঁড়ায় শরণার্থীর। যাদের কারণে তাকে দেশ ছাড়তে হয়েছিল, তারাও কি ভাল ছিল তার পর? তাদেরও পেরতে হয়েছে গৃহযুদ্ধ, গোষ্ঠী সংঘাত।

যাদের দেশে প্রত্যক্ষ যুদ্ধ আর সন্ত্রাস দেখা দেয়নি, তাদের জীবনকেও ওলট-পালট করে দেয় গত ৬০-৭০ বছরের বদলে যাওয়া চিন্তা-কাঠামো, জীবন-যাপন পদ্ধতি, পারিবারিক জীবনের ছাঁদ। ‘দ্য ওয়ার উইদিন’ একটা বড় সমস্যা হয়ে দেখা দেয় প্রথম বিশ্বের দেশগুলিতে। পারিবারিক সন্ত্রাস এসে ভেঙে দিয়ে যায় শৈশব নামক একটা পর্যায়কে।

সম্প্রতি প্রকাশিত একটি খতিয়ান থেকে জানা যাচ্ছে, এই কালপর্বে যে সব শিশু সন্ত্রাসকে প্রত্যক্ষ করেছে, তাদের দেহে যদি যুদ্ধ বা সন্ত্রাস দাগ নাও রেখে থাকে, তাদের মন নামক পদার্থটিকে ক্ষতবিক্ষত করে দিয়েছে। আর এই ক্ষত নিরাময়ের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই খতিয়ান জানাচ্ছে, ঘর বা বাহির— যে কোনও সন্ত্রাসই শিশু-মস্তিষ্কে স্থায়ী ছাপ রেখে যায়।

দু’বছর বয়সে যখন স্নায়ুপথ তৈরি হয়, তখন থেকে কৈশোর পর্যন্ত শিশুদের মনোবিকাশকে বিরাটভাবে প্রভাবিত করে যে কোনও রকমের ভায়োলেন্স। তার আবেগ-অনুভূতিকে একেবারেই অন্য খাতে বইয়ে দেয় ‘ওয়ার উইদিন’ এবং ‘ওয়ার উইদাউট’।

ইউনিসেফ ও অন্যান্য সংস্থার গবেষকরা বিশেষ করে দেখাচ্ছেন এই সমস্যাটিকে। সারা পৃথিবীতে প্রতি বছর ১ বিলিয়ন শিশু শরীরী নির্যাতনের শিকার হয়। গৃহ-সন্ত্রাস প্রত্যক্ষ করে ২৭৫ মিলিয়ন শিশু। বিশ্বের মোট শিশু-সংখ্যার একটা বিরাট অংশ মনোবিকারগ্রস্ত হয়ে পড়ে প্রতিনিয়ত। দেখা দেয় স্মৃতিলোপ, যুক্তিপ্রবণতার অভাব, উদ্বেগ, অবসাদ এসে থানা গাড়ে শিশু-মস্তিষ্কে।

এর সঙ্গেই রয়েছে শিশুদের উপরে যৌন-নির্যাতনের ঘটনা। রয়েছে বাবা-মায়ের বিচ্ছেদ ইত্যাদিও। ‘উইদাউটভায়োলেন্স’ নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা তুলে ধরেছে এই চিত্র, পরিসংখ্যান সমেত। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও খুব দেরি হয়ে যায়নি। শিশু-জগতকে ভায়োলেন্স থেক বাঁচানোর অনেক রাস্তাই আজও খোলা রয়েছে। এবং তারা এই কাজে পুরোপুরি নিয়োজিত।

এই সংক্রান্ত আরো সংবাদ

ধর্ষণের অভিযোগের তদন্ত চলায় এমবাপ্পেকে বিজ্ঞাপন থেকে সরাল রিয়াল

আর্থিক দ্বন্দ্বের মধ্যে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর একেরবিস্তারিত পড়ুন

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

  • বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের
  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ