রবিবার, অক্টোবর ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

শুরু হচ্ছে টি-টোয়েন্টির আসল লড়াই

ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে টি- টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব। আইসিসির মতে দ্বিতীয় রাউন্ড। আবার ক্রিকেট বিশ্বের কেহ কেহ বলছে সুপার টেন। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি আটটি দল আর বাছাই পর্ব পেরিয়ে আসা দুটি দল অংশ নিচ্ছে। এটাই সুপার টেন পর্ব।

প্রথম রাউন্ডে খেলেছে র‌্যাংকিংয়ের নিচের দিকের দলগুলো। বাংলাদেশ প্রথম রাউন্ডের বৈতরণী পেরিয়ে এখন দ্বিতীয় রাউন্ডে। শুরুর প্রথম রাউন্ড আসলে বাছাইপর্ব। এখান থেকে সফলভাবে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ এবং ক্রিকেটের নতুন বিস্ময় আফগানিস্তান। বিদায় নিতে হয়েছে টেস্ট প্লেয়িং দেশ জিম্বাবুয়েকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ দল দুটি গ্রুপে ভাগ হয়ে মূল পর্বে অংশ নিবে। গ্রুপ ‘এ’ এর দল গুলো হচ্ছে- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। গ্রুপ ‘বি’ এর দল গুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

নাগপুরে আজ রাত আটটায় স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। যারা কি না কয়েক বছর হলো নিজেদের বদলে ফেলেছে।

আর টি-টোয়েন্টি বিশ্ব কাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন ভারত তো এবার শিরোপার বড় দাবিদার। এর পেছনে যথেষ্ট ব্যাখাও রয়েছে। অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের ৩-০ তে হোয়াইটওয়াশ, ঘরের মাঠে শ্রীলংকা সিরিজ বিজয় এবং সর্বশেষ বাংলাদেশ থেকে এশিয়া কাপ নিয়ে গেছে ধোনির দল। বোঝাই যাচ্ছে, এই ফরম্যাটে কতটা শক্তিশালি টিম ইন্ডিয়া।

এই মুহুর্তে ফর্মের চূড়ায় আছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। এই দু’জন একবার ক্রিজে সেট হতে পারলে প্রতিপক্ষের কোনো বোলারকেই পাত্তা দেন না।

আর রোহিতের শুরুর ধরণ দেখলে যে কারো মনে হবে তার টি-টোয়েন্টি জ্ঞান বুঝি সামান্যই। কিন্তু সময় যত গড়াবে ততই ভয়ংকর হয়ে উঠেন রোহিত। ইদানিং তাকে বলা হচ্ছে নীরব ঘাতক!

গত পাঁচবার কোনো স্বাগতিক দেশ বিশ্বকাপ জিততে পারেনি। এবার সেই চিত্রটা বদলে দিতে মরিয়া ধোনির দল। তার হাত ধরেই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। যদিও দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রস্তুতি ম্যাচ হেরে মনোবলে কিছুটা হলেও চিড় ধরেছে ধোনিদের।

এই সুযোগটা নিতে পারে নিউজিল্যান্ড। দুর্দান্ত ফর্মে রয়েছে দলটি। তবে ব্রেন্ডন ম্যাককালাম অবসরে চলে যাওয়ায় একটা বড় ধরনের শূন্যতা তৈরি হয়েছে। তার অভাব কে পুরণ করবে এখন সেটাই দেখার।

বিশ্বকাপে কিউইদের নেতৃত্বে থাকছেন কেন উইলিয়ামসন। সঙ্গে রয়েছেন মার্টিন গাপটিল, রস টেলর এবং কোরি অ্যান্ডারসনের মতো ব্যাটসম্যানরা।

পরিসংখ্যান বলছে, শেষ পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের চারটিতেই জিতেছে নিউজিল্যান্ড। তবে ভারতীয় কন্ডিশনে বিরাট-রোহিতদের সামনে জিততে অন্যরকম কিছুই করে দেখাতে হবে উইলিয়ামসনদের। কারণ নাগপুরের বিদর্ভ স্টেডিয়ামে কিউইদের প্রতিপক্ষ শুধু ধোনিরাই নন গ্যালারি ভর্তি দর্শকও!

ভারতের সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, হারদিক পান্ডে, এমএস ধোনি, রবিন্দ্র জাদেজা, রনিচন্দ্রন অশ্বিন, বুমরাহ, আশিষ নেহারা/মোহাম্মদ সামি।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: মার্টিন গাপটিল, কেন উইলিয়ামস, কলিন মুনরো, রস টেইলর, কোরি অ্যান্ডারসন, গ্রান্ট ইলিয়ট, লুক রঞ্চি, মিচেল সান্টার/নাথান ম্যাককুলাম, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, মিচেল ম্যাকক্লেনাঘান/ অ্যাডম মিলনে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা