সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘সরকারি খরচে আইন সহায়তা পেয়েছেন ১ লাখ ৭১ হাজার ৮৪৯ জন’

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, চলতি বছরের এপ্রিল পর্যন্ত সম্পূর্ণ সরকারি খরচে আইনগত সহায়তা পেয়েছেন ১ লাখ ৭১ হাজার ৮৪৯ জন।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে এ আরো বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে সম্পূর্ণ সরকারি খরচে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত মোট সরকারি আইনি সহায়তা প্রাপকের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৯৪৮ জন, কারাগারে আটককৃত ব্যক্তির আইন সহায়তা প্রাপকের সংখ্যা ৩০ হাজার ৩৬৪ জন, আইনগত সহায়তা প্রাপ্ত নিষ্পত্তিকৃত মোট দেওয়ানি মামলার সংখ্যা ১৮ হাজার ২৩টি এবং মোট ফৌজদারি মামলার সংখ্যা ৩৪ হাজার ৫০১টি, জেলা লিগ্যাল এইড অফিসার প্রদত্ত আইনগত পরামর্শ গ্রহিতার মোট সংখ্যা ১৩ হাজার ৫৩ জন, জেলা লিগ্যাল এইড অফিসার পরিচালিত মীমাংসা বা মধ্যস্থতার (এডিআর) মাধ্যমে নিষ্পত্তিকৃত মামলা বা বিরোধের সংখ্যা ১ হাজার ১২৫টি, উপকার ভোগীর সংখ্যা ২ হাজার ৬৭ জন এবং আদায়কৃত অর্থের মোট পরিমাণ ১ কোটি ৫০ লাখ ১৭ হাজার ৩শ’ টাকা, সুপ্রিম কোর্টে জেল আপিল মামলার সুবিধাভোগীর সংখ্যা ১ হাজার ৪৫০ জন, হটলাইনের মাধ্যমে আইনগত তথ্য সেবা গ্রহণকারীর সংখ্যা ১৬ হাজার ৯২৭ জন।

মন্ত্রী বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে সরকার মামলার জট কমানোর পদক্ষেপ গ্রহণ করেছে।

আনিসুল হক বলেন, বিগত ৭ বছরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভােিগ ১৭ জন এবং হাইকোর্ট বিভাগে ৪৭ জন বিচারক নিয়োগ করা হয়েছে। পাশাপাশি অধঃস্তন আদালতে চার ব্যাচে ৫৮৭ জন সহকারী জজ নিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, ৩৪০ জনকে অতিরিক্ত জেলা জজ হতে জেলা জজ পদে, ২৭৫ জনকে যুগ্ম জেলা জজ হতে অতিরিক্ত জেলা জজ পদে, ৩৪০ জনকে সিনিয়র সহকারী জজ হতে যুগ্ম জেলা পদে ও ৭৬৩ জনকে সহকারী জজ হতে সিনিয়র সহকারী জজ পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

আনিসুল হক বলেন, অতি সম্প্রতি ২১৫ জন সিনিয়র সহকারী জজ বা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা সমপর্যায়ের বিচারকদের যুগ্ম জেলা জজ বা সমপর্যায়ের পদে পদোন্নতি প্রদান করায় ওই পদগুলো শূন্য হয়েছে।

আইনমন্ত্রী বলেন, ইতোমধ্যে ৯ম জুডিসিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে সহকারী জজ বা সমপর্যায়ের কর্মকর্তা নিয়োগের নিমিত্ত ১শ’ জন প্রার্থীকে মনোনীত করা হয়েছে। মনোনীত প্রার্থীদের চূড়ান্তভাবে নিয়োগের নিমিত্ত তাদের প্রাক-পরিচয় পুলিশের মাধ্যমে যাচাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণারয়ে অনুরোধ জানিয়ে পত্র পাঠানো হয়েছে।

মন্ত্রী বলেন, এছাড়াও ১০ম জুডিসিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে আরো ১১৫ জন সহকারী জজ বা সমপর্যায়ের কর্মকর্তা নিয়োগের জন্য বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন ইতোমধ্যে প্রিলিমিনারী পরীক্ষা সম্পন্ন করে এর ফলাফল প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, অতি শিগগিরই ওই শূন্য পদসমূহে বিচারক পদায়ন করা হবে। এছাড়া, উচ্চ আদালতে ৪৫টি কর্মকর্তা-কর্মচারী, অধঃস্তন আদালতে ৩৯৭টি কর্মকর্তা-কর্মচারীর পদ সৃজন করা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, সারাদেশে ২১৪টি সহকারী জজ আদালত সৃজনের প্রস্তাব, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সৃজনের প্রস্তাব এবং ১৯টি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তিনি বলেন, এছাড়া ৪১টি নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইব্যুনাল (সহায়ক কর্মচারীসহ) সৃজনের প্রস্তাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি গ্রহণের পর বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি গ্রহণের জন্য পাঠানো হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ঢাকা-অটোয়ার সম্পর্ক জোরদারে তৌহিদ ও মেলানির আলোচনা

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলিবিস্তারিত পড়ুন

বিশ্বনেতাদের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূস

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্বগ্রহণের পর প্রথম বিদেশ সফরেবিস্তারিত পড়ুন

আন্দোলনের সকল শহিদ এবং আহতদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হবে: নাহিদ ইসলাম

বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সকল শহিদ এবং আহতদের নাম তালিকায়বিস্তারিত পড়ুন

  • ডেঙ্গুতে আক্রান্ত ছাড়াল ২৬ হাজার, মৃত্যু বেড়ে ১৩৮
  • ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশ গঠনের আহ্বান ছাত্রশিবিরের
  • আওয়ামী লীগকে ছাড়া রাষ্ট্র সংস্কার ও নির্বাচন অসম্ভব: জয়
  • দুর্গাপূজায় শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতের আহ্বান জিএমপি কমিশনারের
  • বার নির্বাচনে জালিয়াতি: আনিসুল হক, এম আমিন উদ্দিনসহ ৪০ জনের নামে মামলা
  • খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান
  • দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ
  • প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার
  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে