শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

‘সরকার চাইলে পাচারের অর্থ ফেরত আনা সম্ভব’

সরকারের আন্তরিকতা থাকলে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে মঙ্গলবার দুর্নীতি দমন কমিশন (দুদক) বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘রিপোর্টার্স অ্যাগেনস্ট করাপশন’ (র‌্যাক) এবং টিআইবি’র যৌথ উদ্যোগে জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনের ওপর এক আলোচনা সভায় বক্তব্য দেওয়ার সময় তিনি এই অভিমত তুলে ধরেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রতি বছর দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ পাচার হয়ে যাচ্ছে। পণ্যের দাম বেশি বা কম দেখিয়ে শতকারা ৬০ ভাগ অর্থ বিদেশে পাচার হয়। মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশের আইনি কাঠামোও দুর্নীতি সহায়ক। ফলে দেশ থেকে কোনো প্রশ্ন ছাড়াই অর্থ পাচার হয়ে যাচ্ছে।

তিনি বলেন, এ বিষয়টি গুরুত্ব দিয়ে জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনে তুলে ধরলে কার্য্কর ফল পাওয়া যেত। কিন্তু সনদের স্বাক্ষরের প্রথম পর্যায় সরকার সনদ কর্ম-পরিকল্পনা বাস্তবায়নে কার্য্করী পদক্ষেপ গ্রহণ করলেও পববর্তীকালে সরকার উদাসীন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে জাতিসংঘ দুর্নীতিবিরোধী ৬ষ্ঠ সম্মেলনে বর্তমান সরকারের উচ্চ পর্যায়ের কেউ অংশ না নেওয়ায় তার প্রমাণ। ফলে দুর্নীতিবাজরা আরো উৎসাহিত হচ্ছে।

২০০৩ সালের ৩১ অক্টোবর জাতিসংঘ দুর্নীতি বিরোধী সনদটি জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয় এবং ওই একই বছরে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। এরপর ২০০৪ সাল থেকে দিবসটি উদযাপিত হয়ে আসছে। সনদে একটি প্রস্তাবনা ও আটটি অধ্যায় রয়েছে। যেখানে অপরাধ নির্ধারণ, আইনের প্রয়োগ ও আর্ন্তজাতিক সহযোগিতাসহ নানা বিষয় বর্ণিত রয়েছে। বাংলাদেশ ২০০৭ সালের ২৭ ফেব্রুয়ারি সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি বিরোধী সনদে অর্ন্তভুক্ত হয়।

ইফতেখারুজ্জামান বলেন, দেশে সংগঠিত বড় দুর্নীতিগুলোর সঙ্গে উন্নত দেশগুলোর বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান জড়িত থাকার অভিযোগ রয়েছে। এ কারণে দুর্নীতি শুধু বাংলাদেশ বা উন্নয়নশীল দেশগুলোর সমস্যা নয়, এ সমস্যা উন্নত বিশ্বেরও।

মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং সুইজারল্যান্ডের উদাহরণ টেনে তিনি বলেন, এমন অনেক দেশ আছে, তারা এমনভাবে নিজেদের আইন-কানুন তৈরি করেছে, সেসব দেশে অর্থপাচারকারীরা নিরাপদ বিনিয়োগে উৎসাহিত হয়।

তিনি বলেন, মালয়েশিয়ার সেকেন্ড হোম প্রকল্পে বাংলাদেশি বিত্তশালীদের বিনিয়োগ বাড়ছে। এটা উদ্বেগের। এভাবে দেশে-বিদেশে অর্থপাচার, দেশের মধ্যে ছোট ও বড় ধরণের দুর্নীতি, অর্থ আত্মসাৎ ও জালিয়াতির ঘটনা প্রতিরোধ করতে সরকারের রাজনৈতিক স্বদিচ্ছার বিকল্প নেই।

ড. জামান বলেন, পাচারকৃত অর্থ ফেরত আনার জন্য উদ্যোগী হলে পাচার হওয়া অর্থ ফেরত আনা সম্ভব- তার নজির দুদক ইতিমধ্যে স্থাপন করতে সক্ষম হয়েছে। অপরাপর ঘটনায় টাকা ফেরৎ আনার উদ্যোগ না নিলে সাধারণ মানুষ মনে করবে রাজনৈতিক প্রতিপক্ষকে (বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকো) হেয় করার জন্যই এটা করা হয়েছে।

র‌্যাকের সভাপতি মিজান মালিক এ সময় বলেন, ২০০৭ সালে অরাজনৈতিক সরকার জাতিসংঘ দুর্নীতি বিরোধী সনদে স্বাক্ষর করলেও পরবর্তী নির্বাচিত সরকার এর দায়িত্ব নেয় না। সরকারকে অবশ্যই দায়িত্ব নিতে হবে এবং তার পূর্ববর্তী সরকারের ধারাবাহিকতা রক্ষা করতে হবে।

বৈঠকে আগামীতে টিআইবি র‌্যাকের সঙ্গে কীভাবে যৌথভাবে কাজ করবে সে বিষয়েও আলোচনা হয়। এ সময় আরও বক্তব্য রাখেন- র‌্যাকের সাধারণ সম্পাদক এইচ এম সাগর, যুগ্ম-সম্মাদক আদিত্য আরাফাত ও তাওহীদ সৌরভ, সাংগঠনিক সম্পাদক আহমেদ ফয়েজ, অর্থ সম্পাদক সিরাজুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. হাসিব বিন শহিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম এ রহমান মাসুম, প্রশিক্ষণ সম্পাদক গোলাম সামদানী, আন্তর্জাতিক সম্পাদক রিশাদ হুদা, কাযনির্বাহী সদস্য মোর্শেদ নোমান, সাঈদ আহমেদ, জেসমিন মলি প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

মতিয়া চৌধুরী মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীবিস্তারিত পড়ুন

হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত

হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে আপাতত প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়াবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস

জুলাই ও আগস্টে ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়বিস্তারিত পড়ুন

  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে
  • ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা
  • যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান
  • রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি
  • ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা