শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

সুন্দরবনে আগুন, কমিটি হয় কিন্তু কমে না ক্ষয়ক্ষতি

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নাংলী এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল রোববার রাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ নিয়ে গত ১৩ বছরে ১১ বার সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। প্রতিবারই তদন্ত কমিটি করা হলেও আগুন লাগা বন্ধ হয়নি, কমেনি ক্ষয়ক্ষতির পরিমাণ।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম জানিয়েছেন, ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্পসংলগ্ন এলাকায় গতকাল রোববার রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আর এ কারণে সুন্দরবন চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা গাজী মতিয়ার রহমান ও সুন্দরবনের ধানসাগরের স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ। তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

‘প্রভাবশালীদের কারণে বনে আগুন’
শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামের বাসিন্দা খলিলুর রহমান, জাহিদুল ইসলাম, শাহ আলম, রাজাপুর গ্রামের নুরুল কবির, মংলা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ও পরিবেশবাদী সংগঠনের নেতা নূর-এ-আলমসহ স্থানীয় একাধিক বনজীবী জানান, বনসংলগ্ন এলাকার প্রভাবশালীরা বন বিভাগের কাছ থেকে প্রতিবছর সুন্দরবনের জলাশয় অলিখিতভাবে ইজারা নিয়ে বর্ষা মৌসুমে মাছ শিকার করে। ওই প্রভাবশালী চক্র সুন্দরবনের জলাশয় পরিষ্কার করার জন্য এই শুষ্ক মৌসুমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায়। বন পরিষ্কারের নামে সুন্দরবনে বছরের পর বছর চলছে এমন প্রক্রিয়া। বন বিভাগ এ বিষয়ে অবগত থাকলেও তাদের বিরুদ্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয় না। ফলে প্রতিবছরই সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরপর কয়েক বছর এই প্রক্রিয়ায় বন পরিষ্কারের প্রথা চালু হলেও মাঝে কয়েক বছর বন্ধ থাকে। আর এই সময়ে সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনাও কম ছিল।

‘মৌয়ালদের কারণে আগুন’
এ ব্যাপারে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেন স্থানীয়দের এ ধরনের অভিযোগ আমলে নিতে নারাজ। তাঁর ভাষায়, সুন্দরবনের বাওয়ালি ও মৌয়ালদের ফেলে রাখা আগুন অথবা সিগারেটের আগুন থেকে এই ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন। তবে তিনি বলেন, প্রতিবার আগুল লাগার পরপর বনকর্মীরা স্থানীয়দের সহায়তায় দ্রুতই আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দ্রুত আগুন নেভানোর পদক্ষেপ গ্রহণ করায় বড় ধরনের ক্ষতির হাত থেকে বন রক্ষা পায়।

ফায়ার সার্ভিসের মোরেলগঞ্জ স্টেশন কর্মকর্তা স্বপন কুমার ভক্ত ঘটনাস্থল থেকে জানান, সুন্দরবনের ওই এলাকায় আগুন নিয়ন্ত্রণে রাখা হয়েছে। আগুন যেন আর ছড়াতে না পারে এ জন্য ফায়ার লাইন কাটা হয়েছে। বনকর্মী, বনজীবী ও স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

১৩ বছরে ১১ অগ্নিকাণ্ড
পূর্ব সুন্দরবনে গত ১৩ বছরে ১১ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২০০৭ সালে পচা কোরালিয়া ও ডুমুরিয়া এলাকায়, ২০০৬ সালে তেরাবেকায়, ২০০৫ সালে পচাকোরালিয়া, ঘুটাবাড়িয়ার সুতার খাল, তুলাতলায়, ২০০৪ সালে নাংলী ও মান্দারবাড়িয়া এলাকায়, ২০১০ সালের ২০ মার্চ সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্প সংলগ্ন উল্টা ট্যাপা এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সর্বশেষ ২০১৪ সালের ২১ মে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ও আমুরবুনিয়া ফরেস্ট ক্যাম্পের মাঝামাঝি বাইশেরছিলা এলাকার গহিন অরণ্যে আগুন লেগেছিল। ঘটনার একদিন পর ২২ মে সেই আগুন নেভানো হয়। তখন সেখানকার ১০-১৫ একর বন পুড়ে যায়। এসব অগ্নিকাণ্ডে কোটি কোটি টাকার বনসম্পদ ভস্মীভূত হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়

জনগণের প্রতিবাদ ও ক্ষোভের মুখে দেশে ফিরে ক্যারিয়ারের শেষ টেস্টবিস্তারিত পড়ুন

  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে