শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সড়ক দুর্ঘটনার মৃত্যুতে কেন ক্ষতিপূরণ নেই?

১৯৮৯ সালে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক মোজাম্মেল হোসেন মন্টু মতিঝিলের আনন্দ ভবন কমিউনিটি সেন্টারের সামনে বাংলাদেশ বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গাড়ির ধাক্কায় নিহত হন। ১৯৯১ সালে তার স্ত্রী রওশন আরা আর্থিক ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশ বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে মামলা করেন। ২৫ বছর পর ২০১৪ সালের ২০ জুলাই সাংবাদিক মোজাম্মেল হোসেন মন্টুর পরিবারকে ৩ কোটি ৫২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নিম্ন আদালতের রায় বহাল রেখে রায় দেন আপিল বিভাগ। সড়ক দুর্ঘটনায় নিহত কাউকে ক্ষতিপূরণ দিয়ে রায় ঘোষণা দেশে এটিই প্রথম বলে জানান আইনজীবীরা।

গত কয়েক বছরে বাংলাদেশ বেশ কয়েকজন খ্যাতনামা ব্যক্তিত্বকে সড়ক দুর্ঘটনায় হারিয়েছে। চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীর ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোঁকা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত হন। ২০১৪ সালের ২৯ নভেম্বর বাসসের সাবেক প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক, আন্তর্জাতিক বিশ্লেষক জগলুল আহমেদ চৌধুরী কারওয়ানবাজার এলাকায় বাস থেকে নামতে গিয়ে সেই বাসের পেছনের চাকায় পিষ্ট হয়ে নিহত হন।

সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তির ক্ষেত্রে অপরাধীর শাস্তি হওয়ার নজির যেমন কম, তেমনি নেই কোনও ক্ষতিপূরণ ব্যবস্থা। আইনজীবীরা বলছেন, মটর ভেহিক্যাল অ্যাক্ট-এ সে রকম ক্ষতিপূরণের কথা বলাও নেই। ফৌজদারি আইনে অপরাধ এবং শাস্তির কথা বলা থাকে কেবল,আর  ক্ষতিপূরণ হল দেওয়ানি বিষয়। চাইলে যে কেউ সেই সুযোগ নিতে পারেন। কিন্তু যে ক্ষতিপূরণের জন্য ২৫ বছর অপেক্ষা করতে হয়েছে সাংবাদিক মন্টুর পরিবারকে, তেমন দীর্ঘসূত্রিতায় ক্ষতিগ্রস্তরা পড়তে চান না।

কে ক্ষতিপূরণ দেবে এবং কাকে দেবে সেসব নিয়ে সুনির্দিষ্ট করে বলা নেই সড়ক পরিবহন আইন ২০১৫-তেও।  যদিও আইনটি এখনও খসড়া অবস্থায় রয়েছে। গত বছরের মাঝামাঝি খসড়ার কাজ সম্পন্ন হলেও এখন পর্যন্ত আইনটি আলোর মুখ দেখেনি। মানবাধিকার কর্মীরা বলছেন, প্রাণের কোন ক্ষতিপূরণ হয়না। তারপরও পরিবারের যে আর্থিক ক্ষতি হয়, সেটা পাওয়ার জন্য যে দীর্ঘদিনের লড়াই সেটি আইনিভাবে দ্রুত করার সময় এসেছে। একজন কর্মক্ষম ব্যক্তি সারাজীবনে যে পরিমাণ আয় করতে পারতেন, সেটা বিবেচনায় নিয়ে অপরাধীর কাছ থেকে বিচারিক প্রক্রিয়ার শুরুতেই আর্থিক ক্ষতিপূরণ নেয়ার ব্যবস্থা করা জরুরি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির ‘বাংলাদেশের সড়ক দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবদেন-২০১৫’অনুযায়ী, ২০১৫ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় আট হাজার ৬৪২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। মোট দুর্ঘটনা হয়েছে ছয় হাজার ৫৮১ টি। এসব দুর্ঘটনায় নিহতের প্রায় ৫২ ভাগই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।

দেশের ১০টি জাতীয় দৈনিক, ৬টি স্থানীয় সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলসমূহে প্রচারিত সড়ক দুর্ঘটনার সংবাদ নিয়মিত মনিটরিং করে এ প্রতিবেদন বানানো হয়েছে। এবছর শুরুতেই ৯ জানুয়ারি বাংলাদেশের বিভিন্ন মহাসড়কে আলাদা দুর্ঘটনায় ১৩ জন নিহত এবং আরো অন্তত ৩৪ জন আহত হয়েছেন। গতকাল শনিবার রাজধানীতেই দুই শিক্ষার্থী নিহতের ঘটনা ঘটেছে।

২০১১ থেকে ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে বাংলাদেশ জাতিসংঘে অঙ্গীকার করেছিল। এই লক্ষ্যমাত্রা নির্ধারণে বাংলাদেশ সইও করেছে। এরপরও যথাযথ উদ্যোগের অভাবে সড়ক দুর্ঘটনার সংখ্যা ২০১৪ এর তুলনায় বেড়েছে।২০১৪ সালে সড়ক দুর্ঘটনা ঘটেছিল ৫ হাজার ৯২৮টি। এসব দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৮ হাজার ৫৮৯ জন। আর আহত হয়েছিলেন ১৭ হাজার ৫২৪ জন।

এতো উদ্যোগের পরও বাস্তবায়নের অভাবে সড়ক দুর্ঘটনা কমছে না উল্লেখ করে এর প্রতিরোধে মন্ত্রণালয়ে আলাদা সেল গঠন ও দুর্ঘটনায় শিকার ব্যক্তির ক্ষতিপূরণ আদায়সহ যাত্রী বীমা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)। সংগঠনটির প্রধান ইলিয়াস কাঞ্চন সড়ক দুর্ঘটনার কারণ হিসেবে দায়ী করেছেন অশিক্ষিত চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, আইন ও তার যথাযথ প্রয়োগের অভাবকে। তিনি মনে করেন সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে ক্ষতিপূরণ আদায় করলে তা অনেকাংশে কমে আসবে।

ক্ষতিপূরণের বর্তমান আইনে কোন সুব্যবস্থা আছে কিনা জানতে চাইলে ব্যরিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, মটর ভেহিক্যাল অ্যাক্ট এ সেরকম ক্ষতিপূরণের কথা বলা নেই। ফৌজদারি আইনে অপরাধ এবং শাস্তির কথা বলা থাকে কেবল, আর ক্ষতিপূরণ হল দেওয়ানি বিষয়। তবে কেউ ফৌজদারি মামলা করার পাশাপাশি দেওয়ানি আদালতে ক্ষতিপূরণের মামলা করায় কোন বাধা নেই।

এই সংক্রান্ত আরো সংবাদ

সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “দেশের সিস্টেমগুলোতে ক্যান্সারবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার

চার শর্তে বাংলাদেশকে এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারবিস্তারিত পড়ুন

  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • ট্রাম্পকে হত্যা করতে চায়, কে এই রায়ান রুথ?
  • ঢাবির শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
  • মঙ্গলবার রাজধানীতে বিএনপির গণসমাবেশ 
  • আর্থিকখাতে যুবকদের অন্তর্ভুক্তি: আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
  • বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি: স্থানীয় সরকার উপদেষ্টা
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
  • মাজারের শৃঙ্খলা রক্ষায় ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ ধর্ম মন্ত্রণালয়ের
  • এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে: চিফ প্রসিকিউটর