শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

হজযাত্রীর অতিরিক্ত কোটার জন্য শেষ মুহূর্তের অপেক্ষা

১১ হাজার হজযাত্রীর অতিরিক্ত কোটা পাওয়ার জন্য শেষ মুহূর্তের অপেক্ষায় রয়েছে হজ এজেন্সিগুলো। দু’য়েক দিনের মধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে বাংলাদেশে অতিরিক্ত কোটা প্রদানের বার্তা দেয়া হবেÑএমনটিই আশা করছেন ধর্ম মন্ত্রণালয় ও হাব সংশ্লিষ্টরা। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কেউই কিছু বলছেন না। হাব ইতোমধ্যেই অতিরিক্ত কোটায় পাঠাতে ইচ্ছুক এমন এজেন্সিগুলো থেকে হজযাত্রীর তালিকা সংগ্রহ করছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২০০টি এজেন্সি ১৩ হাজার ৯৮৮ জনের তালিকা জমা দিয়েছে। তালিকা চূড়ান্ত করে আজ-কালের মধ্যে উল্লিখিত সবার জন্য কোটা চেয়ে সৌদি সরকার ও ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে হাব নেতারা জানিয়েছেন।

হাবের সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার গতকাল বুধবার সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, আমরা হাবের আগের সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত কোটায় পাঠাতে ইচ্ছুক এমন এজেন্সিগুলো থেকে হজযাত্রীর তালিকা সংগ্রহ করছি। এ পর্যন্ত ২০০ এজেন্সির কাছ থেকে ১৩ হাজার ৯৮৮ জনের তালিকা পেয়েছি। আরো কিছু নামের তালিকা আসতে পারে। অতিরিক্ত কোটা পাওয়ার ব্যাপারে তিনি বলেন, আমরা আশাবাদী বলেই তালিকা সংগ্রহ করছি। বাংলাদেশ ও সৌদি সরকার চাইলে দ্রুত সময়ের মধ্যেই এই হজযাত্রীদের পাঠাতে কোনো সমস্যা হবে না।

হাবের মহাসচিব শেখ আবদুল্লাহ বলেন, অতিরিক্ত নিবন্ধিত ৪০ হাজার হজযাত্রীর মধ্যে আমরা যদি ১১ হাজার হজযাত্রীকে পাঠাতে পারি সেটা আমাদের জন্য অনেক বড় অর্জন হবে। এতে করে আগামী বছরের জন্য নতুন হজযাত্রী যুক্ত হতে পারবে। তিনি বলেন, যারা হাবের বাইরে গিয়ে বঞ্চিত হজ এজেন্সি নামে হাবের বিরুদ্ধে বিষোদগার করছে তারা হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। তাদের বিরুদ্ধে হাবের পক্ষ থেকেও ব্যবস্থা নেয়ার চিন্তা চলছে। এ ছাড়া ধর্মমন্ত্রীও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তবে হাব সমন্বয় পরিষদের নেতা রেজাউল করিম উজ্জ্বল বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ অস্বীকার করে বলেন, অতিরিক্ত কোটা আদায়ে স¤পূর্ণভাবে অনীহা প্রদর্শনকারী হাব নেতারা এখন হাব সমন্বয় পরিষদ নেতাদের বিরুদ্ধে নানা অপপ্রচার চালাচ্ছেন। তাদের অনেকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ রয়েছে। তিনি বলেন, আমাদের দাবির কারণেই এখন সবাই অতিরিক্ত কোটার ব্যাপারে সরব হয়েছেন।

এ দিকে অতিরিক্ত কোটার ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত ধর্মসচিব মো: আবদুল জলিল বলেন, মক্কায় বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তারা অতিরিক্ত কোটার জন্য নিয়মিত যোগাযোগ করছেন। এখনো আমাদেরকে কিছুই জানানো হয়নি। সৌদি সরকার নিজস্ব পরিকল্পনা অনুযাযীই কোটা দেবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে অতিরিক্ত কোটা পাওয়ার ব্যাপারে আমরা গ্রিন কিংবা রেড কোনো সিগন্যালই এখন পর্যন্ত পাইনি। আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, আগের নির্ধারিত কোটা ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের সাথে অতিরিক্ত কোটার কোনো সম্পর্ক নেই। অতিরিক্ত কোটার বিষয়টি সম্পূর্ণ আলাদা। তা ছাড়া নির্ধারিত কোটার সবারই রেজিস্ট্রেশন হয়ে গেছে। তার মধ্যে গতকাল পর্যন্ত ৯২ হাজারের ভিসাও হয়ে গেছে। এ ছাড়া ৫৬ হজারেরও বেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছে গেছেন।

ভারপ্রাপ্ত ধর্মসচিব জানান, যে কয়টি হজ ফাইট বাতিল হয়েছে তারচেয়ে আরো চারটি বেশি শ্লট বরাদ্দ দিয়েছে সৌদি বিমান কর্তৃপক্ষ। ফলে হজ ফাইট বাতিল হওয়ায় যাত্রী পরিবহনে কোনো সমস্যা থাকছে না।

ধর্ম মন্ত্রণালয়ে ব্রিফিং : এ দিকে গতকাল দুপুরে ধর্ম মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানিয়েছেন, বিমানের হজ ফাইট বাতিল হওয়ার কারণে ৬-৭ হাজার হজযাত্রীর সৌদি গমন নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল তা কেটে গেছে। হজযাত্রী পরিবহনে সৌদি আরব বাংলাদেশ বিমানকে অতিরিক্ত ১৫টি ফাইট (শ্লট) পরিচালনার অনুমতি দিয়েছে। ফলে এখন হজযাত্রীদের সৌদি যাওয়া নিয়ে অনিশ্চয়তা দূর হবে। মতিউর রহমান বলেন, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ২০০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৬ হাজার ৫৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করবেন। ইতোমধ্যেই ৯২ হাজার ৫৬৮ জন হজযাত্রীর ভিসা স্টেম্পিং হয়েছে। বাকিদের ভিসাও অল্প সময়ের মধ্যে হয়ে যাবে।

মন্ত্রী বলেন, কিছু এজেন্সি ক্ষতিগ্রস্তের নামে অতীতেও বিশৃঙ্খলা করার চেষ্টা করেছে, এবারো চেষ্টা করছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে আমি পিছপা হবো না।
মন্ত্রী আরো বলেন, চুক্তি অনুযায়ী মোট হজযাত্রীর অর্ধেক বাংলাদেশ বিমান ও বাকি অর্ধেক সৌদি এয়ারলাইন্স পরিবহনের কথা। সৌদি এয়ারলাইন্স আশানুরূপ হজযাত্রী পরিবহন করলেও বাংলাদেশ বিমানকে অনাকাক্সিতভাবে এ পর্যন্ত প্রায় ১৫টি হজ ফাইট বাতিল করতে হয়েছে। বাংলাদেশ বিমানের ভাড়াসংক্রান্ত জটিলতার কারণে শুরুর দিকে হজযাত্রী এবং এজেন্সিগুলো বিমানের পরিবর্তে সৌদি এয়ারলাইন্সের দিকে ঝুঁকেছে। তা ছাড়া এ বছর সৌদি সরকার কর্তৃক ই হজ ম্যানেজমেন্ট পুরোপুরি কার্যকর করা এবং প্রতি ফাইটে তিন মোয়াল্লিমের হজযাত্রী প্রেরণের বাধ্যবাধকতা, ভিসাসংক্রান্ত কিছু জটিলতা এবং হজ এজেন্সিগুলোর মক্কা-মদিনার বাড়ি ভাড়ার শিডিউলের কারণে ফাইটগুলো বাতিল করতে হয়েছে।

তিনি আরো বলেন, ফাইট বাতিলের বিষয়টি আমার দৃষ্টিগোচর হলে এবং হাবের পক্ষ থেকে সুনির্দিষ্ট অভিযোগ উত্থাপিত হলে আমি ২১ আগস্ট সকাল ৮টা থেকে দুপুর পর্যন্ত আশকোনা হজ অফিসে থাকি এবং রাতে আবারো আশকোনা হজ অফিসে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং হাব নেতৃবৃন্দ ও পরিচালক হজকে নিয়ে মিটিং করে ২৪ ঘণ্টার মধ্যে মাহরাম, প্রতিস্থাপন, স্থানান্তর ও মোনাজ্জেম সমস্যাসহ সব সমস্যা যৌক্তিকভাবে সমাধানের নির্দেশনা প্রদান করি। ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল জলিল, হাবের সভাপতি ইব্রাহিম বাহার, সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার প্রমুখ।

এই সংক্রান্ত আরো সংবাদ

মতিয়া চৌধুরী মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীবিস্তারিত পড়ুন

হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত

হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে আপাতত প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়াবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস

জুলাই ও আগস্টে ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়বিস্তারিত পড়ুন

  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে
  • ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা
  • যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান
  • রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি
  • ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা