শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

হজে প্রাক-নিবন্ধনের নামে কোটি টাকার বাণিজ্য

সেনাবাহিনীর একজন ল্যান্স কর্পোরাল তার বাবাকে এবার হজে পাঠাবেন। বেসরকারি এক হজ এজেন্সি মাত্র আড়াই লাখ টাকায় তার বাবাকে হজে পাঠাবেন বলে প্রাক-নিবন্ধন করিয়েছেন। প্রাক নিবন্ধনে তার সিরিয়াল নম্বর এক লাখের উপরে।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮ হাজার ২শ’ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। তাদের জন্য ৯১ হাজারের বেশী কোটা বরাদ্দ থাকলেও অবশিষ্ট কোটায় মোয়াল্লেম (হাজিদের দেখভাল যারা করেন) সহ অন্যান্যরা যাবেন।

অথচ বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হয়েছেন প্রায় ১ লাখ ৩৯ হাজার জন। কিন্তু সরকারি ব্যবস্থাপনাসহ এবার হজে যাওয়ার জন্য কোটা বরাদ্দ রয়েছে মাত্র ১ লাখ ১ হাজার ৭শ’৫৮ জনের।

সেনাবাহিনীর ওই ল্যান্স কর্পোরাল সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার কাছে জানতে চান তার বাবা আদৌ এ বছর হজে যেতে পারবেন কি না? ধর্ম মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা সরাসরি তাকে জানিয়ে দেন কোনভাবেই তার বাবা এবার হজে যেতে পারবেন না। এ রকম উত্তর শুনে অবাক হয়ে যান সেনাবাহিনীর ওই সদস্য।’

এ ধরনের ঘটনা শুধু সেনা সদস্যের ক্ষেত্রেই নয় হজ গমনেচ্ছু হাজার হাজার মানুষের ক্ষেত্রেও ঘটেছে। হজে নিবন্ধন, প্রাক-নিবন্ধনের নামে বিভিন্ন এজেন্সি কোটি কোটি টাকা সংগ্রহ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

চলতি বছর হজে যাওয়ার জন্য সর্বনিম্ন ৩ লাখ ৪ হাজার টাকার প্যাকেজ নির্ধারণ করে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অনুসন্ধানে জানা গেছে, লাইসেন্সপ্রাপ্ত ৪৮৩টি এজেন্সির মধ্যে অনেক এজেন্সি আড়াই লাখ থেকে ২ লাখ ৬০ হাজার ও ২ লাখ ৭০ হাজার টাকায় হাজি পাঠানোর নামে প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে চট্টগ্রামের একটি হজ এজেন্সির মালিক যিনি গত কয়েক বছর যাবত সুনামের সঙ্গে হাজিদের সৌদি আরবে হাজিদের নিয়ে যাচ্ছেন তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয়ের প্রতিটি নির্দেশনা অনুসরণ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

নিবন্ধনের সময়সীমা বৃদ্ধি করা হবে না, সমুদয় টাকা নিবন্ধনের আগেই পরিশোধ করতে হবে এই নির্দেশনা অনুসরণ করতে গিয়ে তিনি এককভাবে দেড়শ’ হাজি পাঠানোর সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। কিন্তু অন্য এজেন্সির সঙ্গে যুক্ত হয়ে দেড়শ’ জনের কোটা পূরণ করতে বাধ্য হয়েছেন ।

তিনি জানান, ধর্ম মন্ত্রণালয় শেষ সময়ে এসে প্রথম ৭ দিন ও পরবর্তীতে আরও ১ দিন নিবন্ধনের সময় বৃদ্ধি করে। শুধু তাই নয়, সর্বনিম্ন প্যাকেজ ৩ লাখ ৪ হাজার টাকা জমা দিয়ে নিবন্ধনের নির্দেশনা তুলে নিয়ে মাত্র ১ লাখ ২৬ হাজার টাকায় হজে পাঠানোর নতুন নির্দেশনা দেয়।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বিমান ভাড়াসহ আনুষাঙ্গিক খরচসহ সৌদি আরবে যাওয়ার জন্য ন্যূনতম ১ লাখ ২৬ হাজার টাকা খরচ হয়। তারা সে টাকাটারই নিশ্চয়তা আগে চান। পরবর্তীতে এজেন্সিগুলো সৌদিতে থাকা ও খাওয়াসহ অন্য সব ব্যবস্থা গ্রহণ করে। এ কারণে তারা ১ লাখ ২৬ হাজার টাকায় নিবন্ধনের সুযোগ দেন।

এজেন্সিগুলো কিভাবে কম টাকায় হাজি পাঠাতে পারে এর নেপথ্যে কারণ অনুসন্ধানে জানা যায়, ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সর্বনিম্ন প্যাকেজের সমুদয় টাকা পরিশোধের বিজ্ঞপ্তি জারি করে হজ এজেন্সিগুলো আগেই হজ গমনেচ্ছুদের কাছ থেকে টাকা সংগ্রহ করে।

বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮৩ এজেন্সির জন্য নির্ধারিত কোটা ৮৮ হাজার ২শ’ জনের থাকলেও তারা প্রায় ১ লাখ ৩৯ হাজার জনকে প্রাক-নিবন্ধন করিয়ে টাকা সংগ্রহ করেছে। বিভিন্ন এজেন্সির দালালরা অপেক্ষাকৃত কম খরচে হজে পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে প্রাক-নিবন্ধন করিয়ে টাকা সংগ্রহ করে।

এ সময়ে কোটি কোটি টাকার বাণিজ্য হয়। এখন শেষ মুহূর্তে এসে তারা কোটা পূরণ হয়ে গেছে বলে পরের বছর নিশ্চিন্তে যেতে পারবে প্রতিশ্রুতি দিয়ে জমা দেয়া টাকা রেখে দিয়েছে বলে বিভিন্ন এজেন্সি সূত্রে জানা যায়।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, সরকার সব ধরনের সুযোগ সুবিধা (মক্কা ও মদিনা ভাল হোটেলে থাকা ও খাওয়ার সু-ব্যবস্থাসহ অন্যান্য) নিশ্চিত করার লক্ষ্যে ৩ লাখ ৪ হাজার টাকায় সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করেছে। কিন্তু এজেন্সিগুলো সুযোগ সুবিধা কমিয়ে দিয়ে কম টাকায় হজ করায়। এতে দেশের বদনাম হয়। হজ এজেন্সিগুলোর সিংহভাগ হাজি ব্যবস্থাপনার দায়িত্বে থাকায় মন্ত্রণালয়ও এক প্রকার জিম্মি বলে তারা স্বীকার করেন।

তবে যে সকল এজেন্সি সুনামের সঙ্গে ব্যবসা করে তাদের কয়েকজন বলেন, সরকার তাদের নির্দেশনায় দুই এক বছর কঠোর থাকলে ভুঁইফোড় দুই নম্বর হজ এজেন্সিগুলো ঝড়ে পড়বে। এতে প্রতি বছর হজে লোক পাঠিয়ে দেশের যে বদনাম হয় তা হবে না বলে ওই কর্মকর্তারা মন্তব্য করেন।

সর্বশেষ খবরে জানা গেছে, বেসরকারি ব্যবস্থাপনায় রেজিস্ট্রেশন ভাউচার তৈরি করেছেন ৮৬ হাজার ৩৯৬ জন এবং নিবন্ধন সম্পন্ন করেছে ৮৫ হাজার ৮২৪ জন হজ গমনেচ্ছু।

এই সংক্রান্ত আরো সংবাদ

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়

জনগণের প্রতিবাদ ও ক্ষোভের মুখে দেশে ফিরে ক্যারিয়ারের শেষ টেস্টবিস্তারিত পড়ুন

  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে