শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

৪ টি শর্ত পূরণ হলে নির্বাচনে বিএনপি

চার শর্ত পূরণ হলে প্রধানমন্ত্রীর অধীনে বিএনপি নির্বাচনে যেতে পারে বলে মনে করেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ড. এমাজউদ্দীন আহমদ। তার মতে, সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে শর্তগুলো পূরণ হলে নির্বাচন নিয়ে কারও আপত্তি থাকার কথা নয়। সবার অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য একটি নির্বাচন করা সম্ভব। সোমবার যুগান্তরের সঙ্গে একান্ত আলাপে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ ভিসি।

বিএনপির থিংকট্যাংক ড. এমাজউদ্দীন আহমদের মতে, নির্বাচন কমিশন ঢেলে সাজাতে হবে। নির্বাচন পরিচালনার সঙ্গে জড়িত আইনশৃংখলাসহ প্রশাসনের কর্মকর্তাদের হতে হবে নিরপেক্ষ। মেয়াদ শেষে সংসদ ভেঙে দিতে হবে। নির্বাচনকালীন সরকারে বর্তমান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে স্বপদে রেখেই একটি সরকার গঠিত হবে। শর্ত চারটি যথাযথভাবে বাস্তবায়ন করা হলে নির্বাচনে যাওয়ার ক্ষেত্রে বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলোর আপত্তি থাকবে না বলে মনে করেন এ রাষ্ট্রবিজ্ঞানী।

শর্ত চারটি প্রসঙ্গে এমাজউদ্দীন বলেন, বর্তমান যে নির্বাচন কমিশন আছে তা নিরপেক্ষ নয়। এ নির্বাচন কমিশনকে অবশ্যই পরিবর্তন করে যোগ্য, নিরপেক্ষ এবং মেধাবীদের নিয়োগ দিতে হবে। সেক্ষেত্রে সরকার ও বিরোধী দলের মতামতের ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনার থেকে শুরু করে অন্য কমিশনারদের নিয়োগ দিতে হবে।

নির্বাচন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত আইনশৃংখলাসহ প্রশাসনের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীকে নিরপেক্ষ হতে হবে। এ সম্পর্কে রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দীন বলেন, নতুন নির্বাচন কমিশনই ঠিক করবে কারা নির্বাচন কমিশনে কর্মকর্তা-কর্মচারী হিসেবে থাকবেন। একই ভাবে নির্বাচন পরিচালনার সঙ্গে আইনশৃংখলা বাহিনীর সদস্যসহ প্রশাসনের যারা সম্পৃক্ত হবেন তাদের নিরপেক্ষ হতে হবে।

মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সংসদ ভেঙে দিতে হবে। তিনি বলেন, একটা পার্লামেন্ট বহাল রেখে বিশ্বের কোথাও জাতীয় নির্বাচন হয় না। তাই পার্লামেন্টের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তা ভেঙে দিতে হবে।

নির্বাচনকালীন সরকারে বর্তমান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে স্বপদে বহাল রেখেই একটি সরকার থাকবে। তিনি বলেন, পার্লামেন্ট ভেঙে দিলেও বর্তমান সরকারের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী স্বপদে বহাল থাকবেন। তাদের নিয়ে একটি সরকার থাকবে। এ সরকারের নাম নির্বাচন পরিচালনাকারী বা অন্য কোনো নাম হতে পারে। এসব কিছুই বিএনপিসহ দেশের বড় বড় রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে করতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল