রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

৫ লাখ বাংলাদেশি দক্ষ শ্রমিক নিতে আগ্রহী সৌদি

বাংলাদেশ থেকে ৫ লাখ শ্রমিক নেয়ার আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব। সৌদি আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ কালে এ আগ্রহ ব্যক্ত করেন দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী ড. মোফারিস সাদ আল হোকাবাইন।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় জেদ্দার রয়েল কনফারেন্স হোটেলে উভয়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়। সোমবার মদিনার হিলটন হোটেলে এক সাংবাদিক সম্মেলনে ওই আলোচনার বিভিন্ন দিক সাংবাদিকদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রীর তথ্য সচিব ইহসানুল করিম ও সৌদির রাষ্ট্রদূত গোলাম মসিহ্।

তারা বলেন, প্রবাসী জনশক্তি নিয়োগের ক্ষেত্রে সৌদি সরকারের লক্ষ্য হচ্ছে দক্ষ পেশাজীবী যেমন চিকিৎসক, প্রকৌশলী ও শিক্ষকদের নিয়োগ দেয়া।

ইতোমধ্যেই সৌদি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একটি টিমকে এ ব্যাপারে প্রয়োজনী নির্দেশনা দেয়া হয়েছে এবং তারা খুব শিগগিরই বাংলাদেশ সফরে আসছেন বলে জানান ইহসানুল করিম।

রাষ্ট্রদূত গোলাম মসিহ্ সাংবাদিকদের বলেন, ঢাকা ও রিয়াদের মধ্যে সম্পর্ক উন্নয়ন, বিণিয়োগ ও বাণিজ্যবৃদ্ধিসহ ৬ টি চুক্তি এবং সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে। এ চুক্তির মধ্য দিয়ে দু’দেশের ভ্রাতৃপ্রতীম সুসম্পর্ক আরও জোরদার হবে। আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়েও দু’দেশের ঐক্যমত্য সুদৃঢ় হবে। উভয় দেশের নাগরিকদের ভিসা জটিলতা দূরীকরণ ও কুটনীতিকদের ভিসার ক্ষেত্রে ছাড় দেয়ার বিষয়টিও প্রাধান্য পাবে এসব সমঝোতায়।

প্রধানমন্ত্রী সৌদি আরবের বাদশাহ্ সালমান বিন আব্দুল আজিজের আমন্ত্রণে পাঁচদিনের সরকারি সফরে গত শুক্রবার জেদ্দায় পৌঁছেন। তিনি পবিত্র ওমরাহ্ পালনের পর বাদশাহ সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করেন। পরে তিনি ওআইসির মহাসচিব ও এডিবির ভাইস প্রেসিডেন্টের সঙ্গেও বৈঠক করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি প্রিন্স মোহাম্মদ ইবনে সালমান, ডেপুটি ক্রাউন প্রিন্স ও প্রতিরক্ষা মন্ত্রী আল জুবায়ের, পররাষ্ট্রমন্ত্রী, মক্কা ও মদিনার গভর্নরসহ গুরুত্বপূর্ন সৌদি কর্মকর্তারা সাক্ষাত করেন।

মহানবী হযরত মুহম্মদ (সাঃ)-এর রওজা মোবারক জিয়ারত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা থেকে সোমবার সকালে পবিত্র নগরী মদিনায় পৌঁছে মহানবী হযরত মুহম্মদ (সাঃ)-এর রওজা মোবারক জিয়ারত করেন।

পরে প্রধানমন্ত্রী সেখানে মসজিদ-ই-নববিতে জোহরের নামাজ আদায় করেন। তিনি পরে এই একই মসজিদে আসর, মাগরিব ও তারাবির নামাজ আদায় করেন।

পাঁচ দিনের সরকারি সফরে বর্তমানে তিনি সৌদি আরবে অবস্থান করছেন। মদিনার গভর্নর যুবরাজ ফয়সাল বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ স্থানীয় সময় সকাল সোয়া ১১টায় যুবরাজ মোহাম্মদ বিন আব্দুল আজিজ বিমান বন্দরের রয়েল লাউঞ্চে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী বিমান বন্দরে পৌঁছার পর একটি মোটর শোভাযাত্রায় তাঁকে মদিনা হিলটনে নিয়ে যাওয়া হয়। মদিনা অবস্থানকালে প্রধানমন্ত্রী মদিনা হিলটনেই অবস্থান করেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী রয়েছেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার সকাল ১০টা ৩০ মিনিটে দেশের উদ্দেশে মদিনায় যুবরাজ মোহাম্মদ বিন আব্দুল আজিজ বিমান বন্দর ত্যাগ করবেন।

একই দিন সন্ধা সাড়ে ৭টায় তাঁর ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার