রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক

আমেরিকান সিডিসি শুক্রবার বার্ড ফ্লু নিয়ে উদ্বেগ প্রকাশ করে একটি সতর্কতা জারি করেছে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন  বার্ড ফ্লু মহামারী “কোভিডের চেয়ে 100 গুণ বেশি বিপজ্জনক” হতে পারে। 

ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, মিশিগানের একটি পোল্ট্রি পরিষেবা এবং টেক্সাসের একজন দুগ্ধকর্মীর এভিয়ান ফ্লু সংক্রমণের খবর পাওয়া গেছে। দুগ্ধজাত গাভীর বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গেছে এবং এই ধরনের ঘটনা এটিই প্রথম।

‘H5N1’ ভাইরাসের লক্ষণগুলো কী কী?

একজন মানুষের মধ্যে H5N1 এভিয়ান ফ্লুতে আক্রান্ত হওয়ার পর উদ্বেগ বেড়েছে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লুর উপসর্গগুলি কাশি, শরীরে ব্যথা এবং জ্বর সহ অন্যান্য ফ্লুর মতোই। কিছু লোক লক্ষণীয় লক্ষণগুলি প্রকাশ নাও হতে পারে, তবে অন্যরা গুরুতর, জীবন-হুমকিপূর্ণ নিউমোনিয়া আক্রান্ত হতে পারেন।

 সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, টেক্সাসের একজন সংক্রামিত দুগ্ধকর্মী তার একমাত্র উপসর্গ হিসাবে চোখ ফোলা রিপোর্ট করেছিলেন।

 রোগীকে বিচ্ছিন্ন থাকতে বলা হয়েছিল এবং ফ্লুর জন্য একটি অ্যান্টিভাইরাল ওষুধ দিয়ে চিকিত্সা করা হচ্ছে। সিডিসি ডিরেক্টর ম্যান্ডি কোহেন ওয়াশিংটন পোস্টকে বলেছেন, এজেন্সি এবং পুরো মার্কিন সরকার এই পরিস্থিতিটিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছে।

রাজ্যের স্বাস্থ্য বিভাগের মতে, টেক্সাসের রোগীর একমাত্র উপসর্গ ছিল চোখ ফুলে যাওয়া। এই সংক্রমণ এড়াতে এবং এর বিস্তার রোধ করতে, সিডিসি ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) সুপারিশ করে, সেইসাথে পুনরুদ্ধার, অ্যান্টিভাইরাল চিকিত্সা, রোগীদের স্ক্রিনিং এবং বন্য এবং পোষা প্রাণী এবং গবাদি পশুর সংস্পর্শে আসা ব্যক্তিদের পর্যবেক্ষণ করার সুপারিশ করা হয়।

বার্ড ফ্লুতে 100 জনের মধ্যে 52 জনের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য দেখায় যে 2003 সাল থেকে H5N1 ভাইরাসে আক্রান্ত প্রতি 100 জন রোগীর মধ্যে 52 জনের মৃত্যু হয়েছে, যার ফলে H5N1 ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার 50 শতাংশের বেশি।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যেকোনো সম্ভাব্য বিস্তার ঠেকাতে আমেরিকা প্রথমে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ শুরু করেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরও বলেছেন, বাইডেন প্রশাসন হুমকির দিকে নজর রাখছে। বুধবার বাইডেন তার ব্রিফিংয়ে বলেন, “আমরা আমেরিকান জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নিই।

 রাষ্ট্রপতির কাছে এটি খুবই গুরুত্বপূর্ণ৷ আমাদের শীর্ষ অগ্রাধিকার হল আমেরিকার সকল নাগরিক কে সুস্থ, নিরাপদ এবং রোগ সম্পর্কে অবহিত করা৷

এই সংক্রান্ত আরো সংবাদ

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন

রসুন আমাদের প্রতিদিনের রান্নার একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধুমাত্র খাবারের স্বাদবিস্তারিত পড়ুন

  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • টিউমার অপারেশনের সময় নাড়ি কাটলেন চিকিৎসক
  • পরোক্ষ ধূমপান থে‌কে নারী‌দের সুরক্ষা চায় ‘নারী মৈত্রী’
  • বছরে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে ৩০০০ শিশু
  • আপনি মানসিক রোগী কিনা বুঝবেন কিভাবে?
  • শীত হোক বা গ্রীষ্ম—সারা বছরেই পায়ে দুর্গন্ধ ?
  • রেফ্রিজারেটর খুললেই নাকে হাত, বাজে গন্ধ ?