রবিবার, জুন ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজব কিন্তু গুজব না, বউকে কাঁধে নিয়ে দৌড়! (ভিডিওসহ)

পৃথিবীতে এখন পর্যন্ত আজব এবং মজার আবিষ্কার হয়েছে সম্ভবত তার মধ্যে সবথেকে জনপ্রিয় হলো বউকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগীতা। এই মজার খেলায় অংশগ্রহণকারী প্রত্যেক স্বামী রীতিমত স্ত্রীকে কাঁধে রেখে যে আগে লক্ষ্যস্থলে পৌঁছবেন সেই হবে চ্যাম্পিয়ন। মোট ২৫৩ দশমিক ৫ মিটার পথ অতিক্রম করতে হয় এই মজার এবং অদ্ভুত দৌড় প্রতিযোগিতায়। তবে, দৌড়ের রাস্তা আবার সাধারণ দৌড়ের মতো সমান্তরাল না, মাঝে কৃত্রিম বাধা তৈরি করা হয় যাতে করে বউ কাঁধ থেকে ছিটকে পড়ে। সাধারনত দুটি স্থল বাধা এবং একটি পানি প্রতিরোধ বাধা থাকে এই প্রতিযোগীতায়।

জানা গেছে, খেলাটি পৃথিবীতে সর্ব প্রথম শুরু হয় ফিনল্যান্ডে। তবে কবে, কখন এ খেলার শুরু তা নিয়ে বেশ কয়েকটা গল্প প্রচলিত আছে। তেমনই একটা গল্প হল হ্যারকো রোসোর গল্প। ১৮০০ শতকের শুরুর দিকে হ্যারকো ডাকাতি করে জীবিকা নির্বাহ করতো। হারকো ও তার বউ বাস করতেন জঙ্গলে। একদল সাগরেদ নিয়ে তিনি আশেপাশের গ্রামে প্রায়ই হামলা চালাতেন। এ থেকে বউ দৌড়ের তিনটা সম্ভাবনা দাঁড় করানো হয়ছে। মালপত্র ও নারীদের উঠিয় আনতো। তারা পালানোর সময় এইসব নারীদের পিঠে করে নিয়ে দিত ভো দৌড়। দ্বিতীয়ত, কিছু তরুণ পাশের গ্রাম থেকে বউ চুরি করে নিয়ে এসে নিজেদের বউ বানাতো। তারাও চুরি করে আনবার সময় পিঠে করে বহন করে আনতো। তৃতীয়ত, রোসো তার দলকে শক্তিশালী করার জন্য পিঠে ভারী কিছু বেঁধে দৌড়াতে বলতো, এ থেকেও এই বউ কাঁধে নিয় দৌড়ের সূচনা হয় থোকতে পারে বলে ধারণা করা হয়।

১৯৯২ সালে ফিনল্যান্ডে আয়োজন করা হয় বউকে কাঁধে নিয়ে দৌড় এর বিশ্ব চ্যাম্পিয়নশিপ। সম্প্রতি অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৭টি দেশের মোট ৪০টি দম্পতি। প্রতিযোগিতায় বিজয়ী হয়ছেন স্বাগতিক ফিনল্যান্ডের তায়াস্ত মিত্তিনেন এবং ক্রিস্টিনা হ্যাপানেন। তবে এই বউ কাধে নিয়ে দৌড় প্রতিযোগীতা সারা বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠার পরিপ্রেক্ষিতে পৃথিবীর বিভিন্ন দেশে আলাদা আলাদা বউকে কাধে নিয়ে দৌড়ের প্রতিযোগীতা আয়োজন করা হয়ে থাকে।

বউকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগীতার নিয়মাবলী

আসল দৌড় প্রতিযোগীতার নিয়মাবলী অনেক কঠিন ছিলো, যেখানে দম্পতিকে কঠিন, পাথুরে এবং বেড়া ভর্তি পথ অতিক্রম করতে হতো। কিন্তু পরবর্তীতে আধুনিক করে এটার বাধাগুলো কমানো হয়। বর্তমানে পাথুরে পথের পরবর্তীতে বালু, নিচু বেড়া এবং কিছু পানিতে পরিপূর্ন পথ থাকে। এইসব নিয়ম তৈরি করে আন্তর্জাতিক বউকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগীতা কমিটিঃ পথে থাকবে দুটা শুকনো বাধা এবং একটি পানি পথের বাধা যেটার গভীরতা থাকবে ১ মিটার।
নিজের বউ বা প্রতিবেশীর বউ বহন করা যাবে তবে বউ এর বয়স কমপক্ষে ১৭ বছর হতে হবে।
৪৯ কেজির নিচে কোন বউ বহন করা যাবে না। যদি ৪৯ কেজির কম হয় তাহলে অতিরিক্ত একটি পাথর বহন করতে হবে।
বউকে বহন করার জন্য শুধুমাত্র একটি বেল্ট আর একটি হেলমেট বহন করা যাবে।
প্রতিবার দৌড়ানোর সময় বউকে সাথে নিয়ে দৌড়াতে হবে।
প্রত্যেক প্রতিযোগীর স্বাস্থ্য সংক্রান্ত বীমা করা বাধ্যতামূলক, যাতে কোন রিস্ক না থাকে।
দৌড়ানোর সময় কমিটির নির্দেশনা মতো দৌড়াতে হবে। তাই দৌড়ানোর সময় কমিটির কথা মনযোগ দিয়ে শুনতে হবে।
বিশ্ব চ্যাম্পিয়ন শীপে শুধু মাত্র একটাই ক্যাটেগরী, আর তা হচ্ছে বউকে কাধে নিয়ে দৌড়াতে হবে এবং সবথেকে কম সময়ে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হবে।
অবশ্য সবথেকে মজার দম্পতি বা জুটি, যারা মজাদার পোশাক পরে সবথেকে কম সময়ে লক্ষ্যে পৌঁছাতে পারবে এবং সবাইকে প্রচুর মজা দিতে পারবে তাদের জন্য থাকবে একটি বিশেষ পুরস্কার।

তাই আন্তর্জাতিক কমিটির নিয়ম অনুসারে সকল প্রতিযোগীকে বউ কাঁধে নিয়ে দৌড় দিতে হয় এবং বিজয়ীরা উপযুক্ত পুরস্কার পায়। সুতরাং এই মজার দৌড় প্রতিযোগীতা নিয়ে আপনি কি ভাবছেন? আমাদের দেশে শুরু করা যায়? কমেন্টসে আপনার মূল্যবান মন্তব্য জানান।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ