বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা যথাসময়ে : ব্রিটিশ কাউন্সিল

নিরাপত্তার কারণে এখনও সাময়িকভাবে বন্ধ রয়েছে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের অফিস। তবে ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার্থীদের (ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস ও পিয়ারসন এডেক্সেল) পরীক্ষা যথাসময়ে নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

আজ শনিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। ব্রিটিশ কাউন্সিল জানায়, ব্রিটিশ কাউন্সিল এখনও বন্ধ রয়েছে। তবে দৈনন্দিন দাফতরিক কাজ দূরে বসে সম্পন্ন করা হচ্ছে। দেশব্যাপী ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম ও সেবা অব্যাহত থাকবে। যত দ্রুত সম্ভব ব্রিটিশ কাউন্সিলের অফিস আবার চালু করার ব্যাপারে ব্রিটিশ কাউন্সিল আশাবাদী।

বাংলাদেশে ১ লাখের বেশি শিক্ষার্থীর পরীক্ষা পরিচালনা করে থাকে ব্রিটিশ কাউন্সিল। ইংলিশ মিডিয়াম স্কুল, অভিভাবক এমনকি সব ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষার্থীদের নিশ্চিত করে জানাতে চায় যে, পরীক্ষা যথাসময়ে এবং নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সংক্রান্ত সবধরনের কাজ অব্যাহত রয়েছে। তরুণ প্রজন্মের জন্য উক্ত সেবা দেওয়ার ব্যাপারটি ব্রিটিশ কাউন্সিল গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকে।

ব্রিটিশ কাউন্সিল জানায়, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস নভেম্বর ২০১৬-এর নিবন্ধনের সময়সীমা বাড়িয়ে আগামী ১০ আগস্ট করা হয়েছে। স্কুল থেকে যেসব শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, তারা নিজ নিজ স্কুলের সঙ্গে যোগাযোগ করে ইউনিক স্কুল ক্যান্ডিডেট রেজিস্ট্রেশন লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। প্রাইভেট ক্যান্ডিডেট যারা আছে, তারা ওয়েবসাইট www.britishcouncil.org.bd -এ গিয়ে পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

২০১৬-এর আগস্ট ও সেপ্টেম্বরে আইইএলটিএস পরীর্ক্ষীদের জন্য নিবন্ধন প্রক্রিয়া এখনও চালু রয়েছে। আইইএলটিএস পরীক্ষার্থীদের ielts.britishcouncil.org- এ গিয়ে নিবন্ধন করতে হবে।

এ ছাড়া নির্ধারিত তারিখে আইইএলটিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনা থেকে আইইএলটিএস পরীক্ষায় অংশ নেওয়া যাবে। পরীক্ষা দেওয়ার পর যে কোনো ধরনের পরীক্ষা সংক্রান্ত তথ্যের জন্য ব্রিটিশ কাউন্সিল কাস্টমার সার্ভিসের সঙ্গে যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাবে।

সাময়িকভাবে অফিস বন্ধ থাকা অবস্থায় গ্রাহকরা ব্রিটিশ কাউন্সিলের কাস্টমার সার্ভিসের ইমেইল আইডিতে [email protected] ইমেইল করলে যত দ্রুত সম্ভব ফিরতি ইমেইলের মাধ্যমে তথ্য জানিয়ে দেওয়া হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “এবার দুর্গাপূজারবিস্তারিত পড়ুন

সোমবারের বৈদেশিক মুদ্রার বিনিময় হার

এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বাস করেনবিস্তারিত পড়ুন

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

এ মাসের প্রথম ১৪ দিনে এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখবিস্তারিত পড়ুন

  • বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া
  • ডাক ও টেলিযোগাযোগ খাতে এডিপি বাস্তবায়ন শতভাগ
  • এডিবি ২৫ কোটি ডলার ঋণ দেবে সামাজিক নিরাপত্তায়  
  • ত্রিভুজ ক্ষমতাকাঠামোর অধীনে প্রণীত ত্রিশঙ্কু বাজেট
  • ট্রেজারি বন্ড রি-ইস্যুর নিলাম মঙ্গলবার
  • নিজ ভূমি অধিকার সুনিশ্চিত করলে তা জীবনযাত্রার মানোন্নয়নে সহায়ক হয় : ভূমিমন্ত্রী
  • বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসবে: অর্থমন্ত্রী
  • এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ বেড়েছে ৪১ শতাংশ
  • ‘মুক্ত বিনিয়োগ নীতি গ্ৰহনে পাচারকৃত অর্থ ফেরানোর সুযোগ রয়েছে’
  • বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার