বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ক্রিকেটারদের নতুন মিশনের যাত্রা শুরু আজ

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট দলের পারফরম্যান্সের সূচক ছিল বেশ তলানিতে। ২০১৫ সালের সূচক উর্ধ্বমুখী। পারফরম্যান্সের সূচকের রেকর্ড উল্লম্ফন হয়েছে ২০১৫ মৌসুমে। ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশ ক্রিকেট পুরো পৃথিবীর আলো নিজেদের উপরে নিয়ে নিয়েছে।

সফল মৌসুম শেষে আরেকটি নতুন মিশনে বাংলাদেশ ক্রিকেট দল। ধারাবাহিকতার মিশনে টাইগাররা। ২০১৪ সালের নভেম্বর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত ২০টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। অবিশ্বাস্য হলেও সত্য ১৫টি ওয়ানডে জিতেছে তারা। টেস্টেও ফলাফল একই রকম।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ জয়ের পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ধারাবাহিকভাবে টেস্ট ড্র করেছে তারা। তিন টি-টোয়েন্টির জয় একটিতে।

জিম্বাবুয়ের বিপক্ষে সফল ঘরোয়া সিরিজের পর বিশ্বকাপে নজরকারা পারফরম্যান্স করে মাশরাফির দল। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার পর একে একে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ।

ক্রিকেটের দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ও ক্রিকেটের সবচেয়ে বড় পরাশক্তির বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে প্রশংসা কুড়ায় তারা।

নতুন মৌসুমে সেই ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ। ধারাবাহিকতা ধরে রাখার মিশনে শনিবার যাত্রা শুরু করছে ক্রিকেটাররা। অস্ট্রেলিয়া সিরিজ ও ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফরকে সামনে রেখে শনিবার থেকে মিরপুরে শুরু হবে বিসিবির ‘এলিট’ খেলোয়াড়দের কন্ডিশনিং ক্যাম্প। এই ক্যাম্পে ২৭ ক্রিকেটারকে নির্বাচন করেছে বিসিবি।

অস্ট্রেলিয়া দল বাংলাদেশে আসবে ২৮ সেপ্টেম্বর। ‘এ’ দল দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ১৫ অক্টোবর। দুটি এক দিনের ম্যাচ ও একটি তিন দিনের ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা থেকে চলে যাবেন জিম্বাবুয়ে। সেখানে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলে দেশে ফিরবে ‘এ’ দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত ৩ আগস্ট শেষ হয় টেস্ট সিরিজ। এরপর থেকে ছুটিতে রয়েছে জাতীয় দলের ক্রিকেটাররা। কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা শনিবার সকাল ৯টা ৪৫ মিনিটে স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করবে।

শনিবার থেকে ক্যাম্প শুরু হলেও প্রথম দিন থেকে উপস্থিত থাকতে পারছেন না সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মুর্তজা। স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্র আছেন সাকিব আল হাসান। ২৬ আগস্ট দেশে ফিরে ২৭ আগস্ট ক্যাম্পে যোগ দেবেন এই অলরাউন্ডার। স্বপরিবারে সিঙ্গাপুরে আছেন মাশরাফি বিন মুর্তজা। ২৫ আগস্ট দেশে ফিরে ক্যাম্পে যোগ দেবেন ওয়ানডের অধিনায়ক।

কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা- তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, এনামুল হক বিজয়, রনি তালুকদার, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, শুভাগত হোম চৌধুরী, নাসির হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন, সোহাগ গাজী, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম, রবিউল ইসলাম ও আল-আমিন হোসেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

বাংলাদেশ  এআই অলিম্পিয়াড এর জাতীয় পর্ব অনুষ্ঠিত

আগামী বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কৃত্রিমবিস্তারিত পড়ুন

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

  • আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা
  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল