শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ক্রিকেটারদের নতুন মিশনের যাত্রা শুরু আজ

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট দলের পারফরম্যান্সের সূচক ছিল বেশ তলানিতে। ২০১৫ সালের সূচক উর্ধ্বমুখী। পারফরম্যান্সের সূচকের রেকর্ড উল্লম্ফন হয়েছে ২০১৫ মৌসুমে। ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশ ক্রিকেট পুরো পৃথিবীর আলো নিজেদের উপরে নিয়ে নিয়েছে।

সফল মৌসুম শেষে আরেকটি নতুন মিশনে বাংলাদেশ ক্রিকেট দল। ধারাবাহিকতার মিশনে টাইগাররা। ২০১৪ সালের নভেম্বর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত ২০টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। অবিশ্বাস্য হলেও সত্য ১৫টি ওয়ানডে জিতেছে তারা। টেস্টেও ফলাফল একই রকম।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ জয়ের পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ধারাবাহিকভাবে টেস্ট ড্র করেছে তারা। তিন টি-টোয়েন্টির জয় একটিতে।

জিম্বাবুয়ের বিপক্ষে সফল ঘরোয়া সিরিজের পর বিশ্বকাপে নজরকারা পারফরম্যান্স করে মাশরাফির দল। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার পর একে একে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে বাংলাদেশ।

ক্রিকেটের দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ও ক্রিকেটের সবচেয়ে বড় পরাশক্তির বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করে প্রশংসা কুড়ায় তারা।

নতুন মৌসুমে সেই ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ। ধারাবাহিকতা ধরে রাখার মিশনে শনিবার যাত্রা শুরু করছে ক্রিকেটাররা। অস্ট্রেলিয়া সিরিজ ও ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফরকে সামনে রেখে শনিবার থেকে মিরপুরে শুরু হবে বিসিবির ‘এলিট’ খেলোয়াড়দের কন্ডিশনিং ক্যাম্প। এই ক্যাম্পে ২৭ ক্রিকেটারকে নির্বাচন করেছে বিসিবি।

অস্ট্রেলিয়া দল বাংলাদেশে আসবে ২৮ সেপ্টেম্বর। ‘এ’ দল দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ১৫ অক্টোবর। দুটি এক দিনের ম্যাচ ও একটি তিন দিনের ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা থেকে চলে যাবেন জিম্বাবুয়ে। সেখানে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলে দেশে ফিরবে ‘এ’ দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত ৩ আগস্ট শেষ হয় টেস্ট সিরিজ। এরপর থেকে ছুটিতে রয়েছে জাতীয় দলের ক্রিকেটাররা। কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা শনিবার সকাল ৯টা ৪৫ মিনিটে স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করবে।

শনিবার থেকে ক্যাম্প শুরু হলেও প্রথম দিন থেকে উপস্থিত থাকতে পারছেন না সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মুর্তজা। স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্র আছেন সাকিব আল হাসান। ২৬ আগস্ট দেশে ফিরে ২৭ আগস্ট ক্যাম্পে যোগ দেবেন এই অলরাউন্ডার। স্বপরিবারে সিঙ্গাপুরে আছেন মাশরাফি বিন মুর্তজা। ২৫ আগস্ট দেশে ফিরে ক্যাম্পে যোগ দেবেন ওয়ানডের অধিনায়ক।

কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা- তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, এনামুল হক বিজয়, রনি তালুকদার, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, শুভাগত হোম চৌধুরী, নাসির হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন, সোহাগ গাজী, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম, রবিউল ইসলাম ও আল-আমিন হোসেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব