বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করুন আয়ুর্বেদিক ফেইস প্যাকে!

রূপচর্চার ক্ষেত্রে সবসময় সবচেয়ে ভাল পণ্যটি বেছে নেওয়ার চেষ্টা করুন। আর তা যদি হয় ত্বক উজ্জ্বল করার বিষয়, তাতে সচেতনতা হওয়ার প্রয়োজন বেশি পড়ে। বর্তমান সময়ে আয়ুর্বেদিক পণ্যের প্রতি সবার আগ্রহ দিন দিন বাড়ছে। বাজারের রং ফর্সাকারী পণ্য ব্যবহারে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে, আয়ুর্বেদিক পণ্য সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত। তাই এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। ঘরে তৈরি করে নিতে পারেন আয়ুর্বেদিক ফেইস প্যাক।

১। গাঁদা ফুলের ফেইস প্যাক –
কয়েকটি গাঁদা ফুলের সাথে দুধ এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ১ থেকে ২ বার এটি ব্যবহার করুন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। তৈলাক্ত ত্বকের জন্য এটি খুবই কার্যকরী একটি ফেইস প্যাক।

২। চন্দন, হলুদ এবং গোলাপের পাপড়ির ফেইস প্যাক –
এক চা চামচ চন্দন গুঁড়ো, সামান্য পরিমাণে হলুদের সাথে ৬-৭টি গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি ঘন করার জন্য গোলাপ জল ব্যবহার করতে পারেন। প্যাকটি ভালভাবে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে গোলাপি আভা নিয়ে আসবে। তার সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৩। বেসন এবং হলুদের প্যাক –
৪ টেবিল চামচ বেসনের সাথে ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এর সাথে দুধ বা দুধের সর মিশিয়ে নিন। এই প্যাকটি ভাল করে মুখ এবং ঘাড়ে লাগান। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি বিয়ের আগে ভারতীয় বর কনকে ব্যবহার করতে দেখা যায়।

৪। লেবু এবং মধুর প্যাক –
ব্যস্ত মহিলাদের জন্য সহজ একটি ফেইস প্যাক Face Pack হল লেবু এবং মধুর ফেইসপ্যাক। ১ টেবিল চামচ বিশুদ্ধ মধু এবং ২-৩ ফোঁটা ফ্রেশ লেবুর রস মিশিয়ে নিন। চোখের চারপাশের অংশ বাদ দিয়ে সারা মুখে এই প্যাক লাগান। ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবু এবং মধুর অ্যান্টি অক্সিডেন্ট ময়োশ্চারাইজার ত্বক পরিস্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৫। আয়ুর্বেদিক স্ক্রাব –
১ টেবিল চামচ চালের গুঁড়ো, চন্দনের গুঁড়ো, দুধ, বেসন এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই আয়ুর্বেদিক স্ক্রাব দিয়ে সপ্তাহে একবার মুখ ম্যাসাজ করুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

আয়ুর্বেদিক ফেইস প্যাকের Face Pack কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। নিয়মিত প্যাকগুলো ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?

বাজারে এখন তরমুজে ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফলবিস্তারিত পড়ুন

মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা

‘মিস ওয়ার্ল্ড ২০২৪’ বিজয়ী হ‌য়ে‌ছেন চেক প্রজাতন্ত্রের ক্রিস্টিনা পিসকোভা। শনিবারবিস্তারিত পড়ুন

তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?

আবহমানকাল থেকেই উৎসব-পার্বণ ছাড়াও বাঙালি মহিলাদের কপালে শোভা পায় নানাবিস্তারিত পড়ুন

  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে
  • কোল্ড ড্রিংক পানে ক্ষতি কিছুটা কম যেভাবে পান করলে
  • ইলিশ ভরপুর বাজারে, রসনায় গলায় কাঁটা ! সহজ উপায়ে বের করুন গলায় আটকে যাওয়া কাঁটা !
  • যে ৫টি জিনিস অন্যদের কাছ থেকে ধার করলে সমূহ বিপদ হতে পারে
  • কোনও মহিলার সঙ্গে হাঁটার সময়ে অধিকাংশ পুরুষ এই বিশ্রী ভুলটি করে থাকেন
  • হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমানোর ৭টি কৌশল
  • চাকরির সাক্ষাৎকারে করা যাবে না যে ১০ ভুল
  • কলার খোসায় দূর হবে ব্রণ! পাশাপাশি ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা।