শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা বাড়ছে তিনগুণ, বেতন দ্বিগুণ

অষ্টম জাতীয় বেতন কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন বাড়ছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, মন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতিরসহ সব সংসদ সদস্যদের। এদের মধ্যে প্রধানমন্ত্রীর বিভিন্ন সুবিধার পাশাপাশি দৈনিক ভাতা এক হাজার টাকা থেকে তিন হাজার টাকা বাড়ানো হচ্ছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে বেতন-ভাতা বাড়ানোর এই অধ্যাদেশগুলো অনুমোদন দেয়া হয়। এই অধ্যাদেশ অনুযায়ী রাষ্ট্রপতির জন্য আগের মতোই কোনো দৈনিক ভাতা থাকছে না।

অনুমোদিত অধ্যাদেশে রাষ্ট্রপতির মূল বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে। অনুরূপভাবে বিদ্যমান বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ১৫ লাখ টাকা থেকে ২৭ লাখ বাড়ানো হয়েছে। তবে স্বেচ্ছাধীন তহবিল হিসেবে আগের মতোই ২ কোটি টাকা থাকছে।

অপরদিকে প্রধানমন্ত্রীর বর্তমান বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ লাখ ১৫ হাজার টাকা। একই সঙ্গে তিনি বেসরকারি বাড়িতে বসবাস করলে বাড়ি ভাড়া বাবদ ভাতা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পাবেন। এছাড়া বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ হিসেবে বিদ্যমান ১৪ লাখ থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে। দৈনিক ভাতা ১ হাজার থেকে করা হয়েছে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল ১ কোটি থেকে দেড় কোটি টাকা করা হয়েছে।

তৃত্বীয় স্তরে স্পিকারের বেতন ৫৭ হাজার ২০০ থেকে বাড়িয়ে ১ লাখ ১২ হাজার টাকা করা হয়েছে। সেই সঙ্গে থাকছে ব্যায় নিয়ামক ভাতা, বেসরকারি বাড়িতে বসবাস করলে বাড়ি ভাড়া, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ, দৈনিক ভাতা এবং স্বেচ্ছাধীন তহবিল সুবিধা।

অনুরূপভাবে প্রধান বিচারপতির ৫৬ হাজার টাকা বেতন থেকে বাড়িয়ে ১ লাখ ১০ হাজার টাকা, মন্ত্রী​, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, আপিল বিভাগের বিচারকদের ৫৩ হাজার ১০০ থেকে টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা। সেই সঙ্গে শুধু আপিল বিভাগের বিচারক বাদে এরা সবাই ব্যায় নিয়ামক ভাতা, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ, দৈনিক ভাতা এবং স্বেচ্ছাধীন তহবিল সুবিধা পাবেন। হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন ৪৯ হাজার টাকা থেকে বাড়িয়ে ৯৫ হাজার টাকা করা হয়েছে। তবে তারা বেতন ও ব্যায় নিয়ামক ভাতা ছাড়া অন্য ভাতাগুলো পাবেন না।

অনুমোদিত ওই অধ্যাদেশে প্রতিমন্ত্রী, বিরোধীদলীয় উপনেতা, হুইপদের ৪৭ হাজার ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা, উপমন্ত্রীদের ৪৫ হাজার ১৫০ থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা এবং সংসদ সদস্যদের বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা করা হয়েছে। এরা সবাই বিদ্যমান ভাতা সুবিধাগুলো পাবেন। তবে সাংসদের ক্ষেত্রে বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজের বদলে দুর্ঘটনায় মৃত্যু বা পঙ্গুত্ববরণ করা হিসেবে আগের বিদ্যমান ভাতা ১০ লাখ টাকায় বহাল থাকছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভুইঞা সাংবাদিকদের বলেন, ‘এর আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বর্ধিত বেতনের আদলেই এই বেতন বৃদ্ধি করা হয়েছে। নতুন এ বেতন কার্যকর হবে ২০১৫ সালের ১ জুলাই থেকে এবং ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

টানা তিন দিন মোবাইল ইন্টারনেটে ধীরগতি

দেশের বিভিন্ন স্থানে টানা তিন দিন ধরে মোবাইল ইন্টারনেট সেবাবিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ
  • রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩
  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী
  • বৃহস্পতিবার সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা কোটা আন্দোলনকারীদের
  • ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব
  • আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ
  • ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা
  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক