সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা বাড়ছে তিনগুণ, বেতন দ্বিগুণ

অষ্টম জাতীয় বেতন কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন বাড়ছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, মন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতিরসহ সব সংসদ সদস্যদের। এদের মধ্যে প্রধানমন্ত্রীর বিভিন্ন সুবিধার পাশাপাশি দৈনিক ভাতা এক হাজার টাকা থেকে তিন হাজার টাকা বাড়ানো হচ্ছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে বেতন-ভাতা বাড়ানোর এই অধ্যাদেশগুলো অনুমোদন দেয়া হয়। এই অধ্যাদেশ অনুযায়ী রাষ্ট্রপতির জন্য আগের মতোই কোনো দৈনিক ভাতা থাকছে না।

অনুমোদিত অধ্যাদেশে রাষ্ট্রপতির মূল বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে। অনুরূপভাবে বিদ্যমান বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ ১৫ লাখ টাকা থেকে ২৭ লাখ বাড়ানো হয়েছে। তবে স্বেচ্ছাধীন তহবিল হিসেবে আগের মতোই ২ কোটি টাকা থাকছে।

অপরদিকে প্রধানমন্ত্রীর বর্তমান বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ লাখ ১৫ হাজার টাকা। একই সঙ্গে তিনি বেসরকারি বাড়িতে বসবাস করলে বাড়ি ভাড়া বাবদ ভাতা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পাবেন। এছাড়া বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ হিসেবে বিদ্যমান ১৪ লাখ থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে। দৈনিক ভাতা ১ হাজার থেকে করা হয়েছে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল ১ কোটি থেকে দেড় কোটি টাকা করা হয়েছে।

তৃত্বীয় স্তরে স্পিকারের বেতন ৫৭ হাজার ২০০ থেকে বাড়িয়ে ১ লাখ ১২ হাজার টাকা করা হয়েছে। সেই সঙ্গে থাকছে ব্যায় নিয়ামক ভাতা, বেসরকারি বাড়িতে বসবাস করলে বাড়ি ভাড়া, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ, দৈনিক ভাতা এবং স্বেচ্ছাধীন তহবিল সুবিধা।

অনুরূপভাবে প্রধান বিচারপতির ৫৬ হাজার টাকা বেতন থেকে বাড়িয়ে ১ লাখ ১০ হাজার টাকা, মন্ত্রী​, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, আপিল বিভাগের বিচারকদের ৫৩ হাজার ১০০ থেকে টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা। সেই সঙ্গে শুধু আপিল বিভাগের বিচারক বাদে এরা সবাই ব্যায় নিয়ামক ভাতা, বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজ, দৈনিক ভাতা এবং স্বেচ্ছাধীন তহবিল সুবিধা পাবেন। হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন ৪৯ হাজার টাকা থেকে বাড়িয়ে ৯৫ হাজার টাকা করা হয়েছে। তবে তারা বেতন ও ব্যায় নিয়ামক ভাতা ছাড়া অন্য ভাতাগুলো পাবেন না।

অনুমোদিত ওই অধ্যাদেশে প্রতিমন্ত্রী, বিরোধীদলীয় উপনেতা, হুইপদের ৪৭ হাজার ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা, উপমন্ত্রীদের ৪৫ হাজার ১৫০ থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা এবং সংসদ সদস্যদের বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা করা হয়েছে। এরা সবাই বিদ্যমান ভাতা সুবিধাগুলো পাবেন। তবে সাংসদের ক্ষেত্রে বিমানযোগে ভ্রমণকালে বীমা কভারেজের বদলে দুর্ঘটনায় মৃত্যু বা পঙ্গুত্ববরণ করা হিসেবে আগের বিদ্যমান ভাতা ১০ লাখ টাকায় বহাল থাকছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভুইঞা সাংবাদিকদের বলেন, ‘এর আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বর্ধিত বেতনের আদলেই এই বেতন বৃদ্ধি করা হয়েছে। নতুন এ বেতন কার্যকর হবে ২০১৫ সালের ১ জুলাই থেকে এবং ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহার ত্যাগের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশবিস্তারিত পড়ুন

আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে

দেশে আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে বলেবিস্তারিত পড়ুন

উজানের ঢলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বৃদ্ধি

টানা বর্ষণ ও ভারত থেকে আসা উজানের পানিতে তিস্তা নদীরবিস্তারিত পড়ুন

  • জনশুমারিতে জন্মনিবন্ধনের বাইরে প্রায় তিন কোটি নাগরিক
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান
  • সড়কে যানজট নেই : ওবায়দুল কাদের
  • দেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে গাছ লাগাতে হবে : পরিবেশমন্ত্রী
  • উত্তরাঞ্চলের ঈদযাত্রা হবে নির্ঝঞ্জাট
  • সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা