শনিবার, জুলাই ১৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রাজিলের গম মানুষের খাওয়ার উপযোগী: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, ব্রাজিল থেকে আনা গম দেখতে খারাপ হলেও এর গুণগত মান ভালো আছে। তিনি বলেন, গম আমদানি করে খাদ্য অধিদফতর। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের কিছুই করার নেই। গম নিয়ে গণমাধ্যমে ভিত্তিহীন সংবাদ পরিবেশন করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে মন্ত্রীদের প্রশ্নোত্তরে অংশ নিয়ে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে কামরুল ইসলাম বলেন, গম আমদানি করে খাদ্য অধিদফতর। এখানে মন্ত্রণালয়ের কিছুই করার নেই। এ-সংক্রান্ত বিলও মন্ত্রণালয়ে আসে না। গণমাধ্যমকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনারা গমের নমুনা এনে পরীক্ষা করেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা সব ধরনের সহযোগিতা করব। কেন ভিত্তিহীন সংবাদ পরিবেশন করছেন?’ সম্পূরক প্রশেু ফজলুর রহমান জানতে চান, ‘পচা গম নিয়ে পত্রপত্রিকায় লেখালেখি হচ্ছে। সংসদ সদস্যরা তাদের এলাকায় এ গম ঢুকতে দিচ্ছেন না। পচা গম আমদানির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেবে কি-না?’

জবাবে খাদ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গম আমদানি করা হয়েছে। প্রি-শিপমেন্ট সনদ পাওয়ার পর গম এখানে এসেছে। দরপত্রে বলা থাকে, একমাত্র ইসরায়েল ছাড়া বিশ্বের যে কোনো দেশ থেকে আমদানি করা যাবে। গম নিয়ে যখন কথা উঠল তখন জেলা প্রশাসনের মাধ্যমে নমুনা এনে খাদ্য অধিদফতর ও সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করানো হয়েছে। আমদানির ৪ মাস পর পরীক্ষায় দেখা গেছে যে নির্দেশ অনুসারে ব্রাজিল থেকে গম এসেছে, সেটা ঠিকই আছে। গমের মান নষ্ট হয়নি। পত্রিকাগুলো কোথায় পেয়েছে, এই গম নষ্ট?

গম নিয়ে পত্রপত্রিকায় মিথ্যা ও ভিত্তিহীন খবর পরিবেশন করছে দাবি করে খাদ্যমন্ত্রী বলেন, কয়েকটি রাজনৈতিক দল ও পত্রপত্রিকা রাজনৈতিক উদ্দেশ্যে সরকারকে হেয় করতেই ভিত্তিহীন প্রচার চালাচ্ছে। এটাকে নিয়ে বিএনপি নেত্রী খালেদা জিয়া রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা করছেন। তিনি বলেন, খালেদার শরীরে মানুষ পোড়ানোর দুর্গন্ধ। এই গন্ধ নিয়ে তিনি রাজনৈতিক বিভিন্ন কথাবার্তা বলার চেষ্টা করছেন।

সংসদ সদস্যদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, এ ধরনের ভিত্তিহীন খবর আপনারা আমলে নেবেন না। আমদানি করা গমের মধ্যে ১ লাখ ৭৪ হাজার ৯২৬ টন বিতরণ হয়েছে। বাকি আছে ২৫ হাজার টন। এতদিন গম নিয়ে কোনো কথা হয়নি। গত ১০-১৫ দিন হলো এই গম নিয়ে লেখালেখি হচ্ছে। কুষ্টিয়ার এক সংসদ সদস্য ব্রাজিলের গম গুদামে ঢুকতে দেননি এমন খবর প্রসঙ্গে খাদ্যমন্ত্রী বলেন, এ খবরও ভিত্তিহীন। ওই এমপির সঙ্গে কথা বলেছি। উপজেলা চেয়ারম্যানের সঙ্গে এমপির বিরোধের জের থেকে এ ঘটনা ঘটেছে। পরে ওই এমপি নিজেই সংশোধন করে বিবৃতি দিয়েছেন।

সরকারের বিভিল্পু সংস্থা থেকে গম নিতে আপত্তি করেছে এমন খবরকে ভিত্তিহীন দাবি করে তিনি বলেন, পুলিশ-বিজিবিসহ কোনো বাহিনীর পক্ষ থেকে আমরা এ ধরনের চিঠি পাইনি। কেবল পুলিশ থেকে গম সরবহারের ওয়ারেন্ট পরিবর্তনের জন্য চিঠি দেওয়া হয়ছিল। আমরা বলে দিয়েছি এটা সম্ভব নয়। তিনি বলেন, কাগজে যে সব ছবি আসছে, এগুলোর কোনো ভিত্তি নেই। পোকার কথা বলা হচ্ছে, যে ছবি আসছে এই ছবির সঙ্গে গুদামের গমের কোনো সাদৃশ্য নেই। এই ছবি আমাদের গমের ছবি না।

তিনি বলেন, অনেকেই বলে থাকেন পোকা খাওয়া গম। পরিচর্যা না করলে পোকা যে কোনো গুদামে, এমনকি আপনার বাড়িতেও পোকা ধরবেই। তিনি বলেন, পত্রিকাগুলো বলছে, এটা নিম্নমানের। এটা ল্যাবরেটরি টেষ্টে প্রমাণিত হয়েছে, এই গম খাওয়ার উপযোগী। ব্রাজিলের গমটা দেখতে খারাপ, কেউ পছন্দ করবে না। তবে গুণগত মান ঠিক আছে। গুণগত মান ঠিক থাকলে আপনি কেন প্রশু তুলবেন।

কামরুল ইসলাম বলেন, গম নিয়ে হাইকোর্টে একজন মামলা করেছেন। ওই মামলা পরিচালনা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন। অধিদফতর, পুষ্টিবিজ্ঞান ইনষ্ট্রিটিশনের প্রতিবেদন হাইকোর্টে জমা দেওয়া হয়েছে। প্রি-শিপমেন্ট সনদেও বলা হয়েছে, ফিট ফর হিউম্যান কনজাম্পশন (মানুষের খাওয়ার উপযোগী )।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি