বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ব্রাজিলের গম মানুষের খাওয়ার উপযোগী: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, ব্রাজিল থেকে আনা গম দেখতে খারাপ হলেও এর গুণগত মান ভালো আছে। তিনি বলেন, গম আমদানি করে খাদ্য অধিদফতর। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের কিছুই করার নেই। গম নিয়ে গণমাধ্যমে ভিত্তিহীন সংবাদ পরিবেশন করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে মন্ত্রীদের প্রশ্নোত্তরে অংশ নিয়ে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে কামরুল ইসলাম বলেন, গম আমদানি করে খাদ্য অধিদফতর। এখানে মন্ত্রণালয়ের কিছুই করার নেই। এ-সংক্রান্ত বিলও মন্ত্রণালয়ে আসে না। গণমাধ্যমকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনারা গমের নমুনা এনে পরীক্ষা করেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা সব ধরনের সহযোগিতা করব। কেন ভিত্তিহীন সংবাদ পরিবেশন করছেন?’ সম্পূরক প্রশেু ফজলুর রহমান জানতে চান, ‘পচা গম নিয়ে পত্রপত্রিকায় লেখালেখি হচ্ছে। সংসদ সদস্যরা তাদের এলাকায় এ গম ঢুকতে দিচ্ছেন না। পচা গম আমদানির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নেবে কি-না?’

জবাবে খাদ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গম আমদানি করা হয়েছে। প্রি-শিপমেন্ট সনদ পাওয়ার পর গম এখানে এসেছে। দরপত্রে বলা থাকে, একমাত্র ইসরায়েল ছাড়া বিশ্বের যে কোনো দেশ থেকে আমদানি করা যাবে। গম নিয়ে যখন কথা উঠল তখন জেলা প্রশাসনের মাধ্যমে নমুনা এনে খাদ্য অধিদফতর ও সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করানো হয়েছে। আমদানির ৪ মাস পর পরীক্ষায় দেখা গেছে যে নির্দেশ অনুসারে ব্রাজিল থেকে গম এসেছে, সেটা ঠিকই আছে। গমের মান নষ্ট হয়নি। পত্রিকাগুলো কোথায় পেয়েছে, এই গম নষ্ট?

গম নিয়ে পত্রপত্রিকায় মিথ্যা ও ভিত্তিহীন খবর পরিবেশন করছে দাবি করে খাদ্যমন্ত্রী বলেন, কয়েকটি রাজনৈতিক দল ও পত্রপত্রিকা রাজনৈতিক উদ্দেশ্যে সরকারকে হেয় করতেই ভিত্তিহীন প্রচার চালাচ্ছে। এটাকে নিয়ে বিএনপি নেত্রী খালেদা জিয়া রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা করছেন। তিনি বলেন, খালেদার শরীরে মানুষ পোড়ানোর দুর্গন্ধ। এই গন্ধ নিয়ে তিনি রাজনৈতিক বিভিন্ন কথাবার্তা বলার চেষ্টা করছেন।

সংসদ সদস্যদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, এ ধরনের ভিত্তিহীন খবর আপনারা আমলে নেবেন না। আমদানি করা গমের মধ্যে ১ লাখ ৭৪ হাজার ৯২৬ টন বিতরণ হয়েছে। বাকি আছে ২৫ হাজার টন। এতদিন গম নিয়ে কোনো কথা হয়নি। গত ১০-১৫ দিন হলো এই গম নিয়ে লেখালেখি হচ্ছে। কুষ্টিয়ার এক সংসদ সদস্য ব্রাজিলের গম গুদামে ঢুকতে দেননি এমন খবর প্রসঙ্গে খাদ্যমন্ত্রী বলেন, এ খবরও ভিত্তিহীন। ওই এমপির সঙ্গে কথা বলেছি। উপজেলা চেয়ারম্যানের সঙ্গে এমপির বিরোধের জের থেকে এ ঘটনা ঘটেছে। পরে ওই এমপি নিজেই সংশোধন করে বিবৃতি দিয়েছেন।

সরকারের বিভিল্পু সংস্থা থেকে গম নিতে আপত্তি করেছে এমন খবরকে ভিত্তিহীন দাবি করে তিনি বলেন, পুলিশ-বিজিবিসহ কোনো বাহিনীর পক্ষ থেকে আমরা এ ধরনের চিঠি পাইনি। কেবল পুলিশ থেকে গম সরবহারের ওয়ারেন্ট পরিবর্তনের জন্য চিঠি দেওয়া হয়ছিল। আমরা বলে দিয়েছি এটা সম্ভব নয়। তিনি বলেন, কাগজে যে সব ছবি আসছে, এগুলোর কোনো ভিত্তি নেই। পোকার কথা বলা হচ্ছে, যে ছবি আসছে এই ছবির সঙ্গে গুদামের গমের কোনো সাদৃশ্য নেই। এই ছবি আমাদের গমের ছবি না।

তিনি বলেন, অনেকেই বলে থাকেন পোকা খাওয়া গম। পরিচর্যা না করলে পোকা যে কোনো গুদামে, এমনকি আপনার বাড়িতেও পোকা ধরবেই। তিনি বলেন, পত্রিকাগুলো বলছে, এটা নিম্নমানের। এটা ল্যাবরেটরি টেষ্টে প্রমাণিত হয়েছে, এই গম খাওয়ার উপযোগী। ব্রাজিলের গমটা দেখতে খারাপ, কেউ পছন্দ করবে না। তবে গুণগত মান ঠিক আছে। গুণগত মান ঠিক থাকলে আপনি কেন প্রশু তুলবেন।

কামরুল ইসলাম বলেন, গম নিয়ে হাইকোর্টে একজন মামলা করেছেন। ওই মামলা পরিচালনা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন। অধিদফতর, পুষ্টিবিজ্ঞান ইনষ্ট্রিটিশনের প্রতিবেদন হাইকোর্টে জমা দেওয়া হয়েছে। প্রি-শিপমেন্ট সনদেও বলা হয়েছে, ফিট ফর হিউম্যান কনজাম্পশন (মানুষের খাওয়ার উপযোগী )।

এই সংক্রান্ত আরো সংবাদ

১ লাখ ৪০ হাজার ছাড়াল স্বর্ণের ভরি

দেশের বাজারে ফের স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্সবিস্তারিত পড়ুন

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

  • আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়
  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু