শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মাশরাফির সঙ্গে আড্ডা

বন্ধুদের নিয়ে আড্ডা দিতে খুব পছন্দ করেন মাশরাফি বিন মুর্তজা। খেলা, অনুশীলন বা পরিবারের সঙ্গে দেওয়া সময়টা বাদে পুরোটাই বন্ধুদের নিয়ে আড্ডায় জমে থাকেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) এই অধিনায়ক। .ঢাকায় তাঁর বাসার কাছে মিরপুর সাড়ে এগারোর চা আর ফ্লেক্সিলোডের দোকানেও সময়-অসময়ে বন্ধুদের সঙ্গে প্রায়ই দেখা যায় এই ক্রিকেট তারকাকে।

নিজের বাড়ি নড়াইলে গেলে বন্ধুদের নিয়ে কখনো শহরজুড়ে আড্ডা অথবা নদীর ধারে চলে যান। আড্ডা চলে গভীর রাত পর্যন্ত। মাশরাফির ভাষায়, ‘বন্ধু ছাড়া জীবন চলে! আমার কাছে বন্ধুদের নিয়ে গল্প, আড্ডা খুবই মধুর। ছুটি পেলেই ছোটবেলার বন্ধুদের সঙ্গে দেখা করতে নড়াইল ছুটে যাই।’ তাঁর প্রমাণও পাওয়া গেল সম্প্রতি। ভারতের বিপক্ষে সিরিজ জয়ের রাতে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের লবিতে দেখা গেল তাঁকে। সঙ্গে একদল বন্ধু। এসেছেন মিরপুর সাড়ে এগারো থেকে। কথার শুরুতেই পরিচয় করিয়ে দিয়ে বললেন, ‘এরা সবাই আমার বন্ধু। খেলা শেষে আমরা আজ সবাই একসঙ্গে হয়েছি।’

বন্ধুদের সঙ্গে আড্ডার ফাঁকে ফাঁকে কথা চলে তাঁর সঙ্গে। পরনে ট্রাউজার, টি-শার্ট ও পায়ে স্লিপার। মাশরাফি জানালেন, পোশাক-আশাকে সব সময়ই সাদামাটা তিনি। সাধারণত জিনস-টিশার্টই তাঁর পছন্দের পোশাক। ‘জিনসের সঙ্গে টি-শার্টই আমার পছন্দ। পছন্দ হলে ১০০-১৫০ টাকার টি-শার্টও আমি পরি।’ ব্র্যান্ডের টি-শার্ট তো পরেনই। তবে জিনসের সঙ্গে মাঝে মাঝে শার্টও পরেন বলে জানালেন। জিনসের বেলায় ডিজেল, জ্যাক অ্যান্ড জন, বানানা রিপাবলিক মাশরাফির পছন্দের ব্র্যান্ড। পায়ে পরার জন্য নামীদামি ব্র্যান্ডের স্লিপার পছন্দ তাঁর। তাঁর সংগ্রহে আছে রেইডারস, নাইকি, এডিডাস, গ্যামবলসহ নানান ব্র্যান্ডের স্লিপার। মাশরাফি বলেন, ‘দেশের বাইরে গেলে কিংবা দেশেই সামনে পেলে পছন্দ হলেই কিনে ফেলি।’

ভক্তদের প্রিয় তারকা ‘ম্যাশ’-এর লুঙ্গির প্রতি আছে আলাদা এক দুর্বলতা। বিশ্রামের সময় লুঙ্গি তাঁর কাছে আরামদায়ক মনে হয়। আবার ঈদের দিন ঈদগাহে পাঞ্জাবির সঙ্গে লুঙ্গি পরা চাই-ই। মাশরাফি বলেন, ‘দেশের বাইরে গেলেও আমি সঙ্গে করে লুঙ্গি নিয়ে যাই।’ মাশরাফির সবচেয়ে শখ রোদচশমা সংগ্রহ করা। শ খানেক রোদচশমা তাঁর সংগ্রহে আছে বলে জানান তিনি। বিশেষ করে পুলিস, রে ব্যান, ওকলি এবং আরমানির রোদচশমা।

মাশরাফি বলেন, ‘আমার স্ত্রী এসব চশমা শো-কেসে সাজিয়ে রাখে।’ কিন্তু সুগন্ধির প্রতি তাঁর কোনো আগ্রহই নেই। মাশরাফি বলেন, ‘আমি সুগন্ধি তেমন একটা ব্যবহারই করি না। মাঝেমধ্যে করলেও আরমানির সুগন্ধি বেছে নিই।’ নড়াইল এক্সপ্রেস খ্যাত ফাস্টবোলার মাশরাফির বেলায় নামীদামি জুতা না থাকলে কি হয়! তাঁর পছন্দের তালিকায় আছে পুমা, অ্যাসিকস, নাইকি ও নিউ ব্যালেন্স বুট। তবে মাঠে বল করার সময় নিউ ব্যালেন্স ও নাইকি ব্যবহার করেন এখন। মাশরাফি বলেন, ‘এসব ব্র্যান্ডের বুট আরামদায়ক মনে হয়।’ এ ছাড়া তিনি খেলার মাঠে চোখে পরেন ওকলে, অ্যালেন সোলেই ব্র্যান্ডের রোদচশমা। পছন্দের খেলার জুতা ও সানগ্লাস কখনো কখনো স্পন্সরদের কাছ থেকে পান আবার দেশের বাইরে খেলতে গেলে নিজেই সংগ্রহ করেন, জানান মাশরাফি।

মাঠে নিজেকে ফিট রাখতে নিয়মিতই ব্যায়াম করেন মাশরাফি। জাতীয় দলের এই অধিনায়ক জানান, খেলা থাকলে চার ঘণ্টা আর খেলা না থাকলে নিয়ম করে তিন ঘণ্টা ব্যায়াম করেন। মেয়ে হুমায়রা মুর্তজার স্কুল থাকলে আটটায় ঘুম ভাঙে। স্কুল না থাকলে সাড়ে আটটা-নয়টায় ঘুম ভাঙে মাশরাফির। তিনি বলেন, ‘মেয়েকে স্কুলে ভর্তি করা হয়েছে। স্কুল থাকলে মেয়েকে স্কুলে নামিয়ে দিয়েই অনুশীলন করতে মাঠে যাই।’

ক্যাজুয়াল মাশরাফিখাবারদাবারের বেলায় তেমন কোনো আলাদা পছন্দ নেই মাশরাফির। মায়ের হাতের রান্না করা মাছ, ডাল, ডিমভর্তা ও আলুভর্তা ভালো লাগে তাঁর। তবে বাইরে খাবারের বেলায় ন্যানদোসের স্টেক খেতে ভালো লাগে। মাশরাফি বলেন, ‘মাঝেমধ্যে পরিবারের সবাই মিলে যাওয়া হয়।’ বল হাতে প্রতিপক্ষ ব্যাটসম্যানকে ঘাবড়ে দেওয়া এই জাতীয় ক্রিকেট তারকা নিয়মিতই গান শোনেন। মাশরাফি জানান, বাংলা গানই বেশি শোনা হয়। জেমস, আইয়ুব বাচ্চু ও হাসানের গান তাঁর বেশি পছন্দ।

দুই সন্তানের জনক মাশরাফি। মেয়ে বড়, বয়স চার বছর। ছেলে ছোট, বয়স আট মাস। অবসরে বাসায় থাকলে দুই ছেলেমেয়েকে সময় দেন তিনি। মাশরাফি বলেন, ‘বড় মেয়ে এখন ছবি আঁকা শিখেছে। বিভিন্ন জিনিসের ছবি এঁকে এঁকে আমাকে দেখাবে। না দেখানো পর্যন্ত সে শান্ত হবে না।’ নিজের গাড়ি থাকলেও মোটরসাইকেল চালাতে দারুণ পছন্দ এই ক্রিকেটারের। মামার দেওয়া হোন্ডা সিডিআই মোটরসাইকেলটি তাঁর প্রিয়। মাশরাফি বলেন, ‘২৭ বছর ধরে এই মোটরসাইকেল আছে। আমি যখন দশম শ্রেণিতে পড়ি তখন থেকে মোটরসাইকেলটি চালাই।’ তবে মাঝেমধ্যে সময়-সুযোগ পেলে স্ত্রী-সন্তান নিয়ে নিজের গাড়িতে করে বেরিয়ে পড়েন মাশরাফি। ঢাকার আশেপাশে একটু দূরের রাস্তায় চলে যান। আর চালান তিনি নিজেই। যেন ছুটে চলে ‘মাশরাফি এক্সপ্রেস’।

এই সংক্রান্ত আরো সংবাদ

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র

তাসকিনের সেরে ওঠার সম্ভাব্য সময়সীমার কথা উল্লেখ করে একটি রিপোর্টবিস্তারিত পড়ুন

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল