সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেডিক্যালে ভর্তিচ্ছুদের অনশন স্থগিত

মেডিক্যালের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়ার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে চলা আমরণ অনশন কর্মসূচি স্থগিত করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সরকারের সঙ্গে আলোচনা করার আশ্বাস দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় বিশিষ্ট লেখক সৈয়দ আবুল মকসুদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক আনু মুহাম্মদ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে তাঁদের জুস খাইয়ে অনশন ভাঙান।

তবে আন্দোলনকারীরা জানান, পরীক্ষা পুনরায় গ্রহণ বা এ বিষয়ে সরকারের পক্ষ থেকে আলোচনায় বসার ব্যবস্থা না করা পর্যন্ত বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

প্রসঙ্গত, প্রশ্ন ফাঁসের অভিযোগে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা বাতিল করে ফের পরীক্ষা গ্রহণের দাবিতে গতকাল বুধবার বেলা ১১টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেন তারা।

এতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন মেডিক্যাল কলেজের শিক্ষার্থী, অভিভাবক এবং ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। টানা এই কর্মসূচিতে আজ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হন সৈয়দ আবুল মকসুদ ও অধ্যাপক আনু মুহাম্মদ। আন্দোলনকারীদের অনশন ভাঙার আহ্বান জানিয়ে তারা বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করার আশ্বাস দেন। এতে সম্মতি পেয়ে দুজনেই আন্দোলনকারীদের ফলের জুস খাইয়ে অনশন ভাঙান। এ সময় আনু মোহাম্মদ প্রশ্নপত্র ফাঁসে একটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেন।

অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, ‘আমি এ আন্দোলনের সঙ্গে প্রথম থেকেই ছিলাম। আমি এটাকে একটি দায়িত্ব মনে করি। প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষাখাতে যে নৈরাজ্য দুর্নীতি চলছে সেখানে শিক্ষক হিসেবে আমাদের থাকা উচিত। শিক্ষার্থী-শিক্ষক এবং অভিবাবকদের নিয়ে একটি বড় প্রতিরোধ গড়ে না তুললে শুধু শিক্ষাখাত নয় বাংলাদেশকেও রক্ষা করা যাবে না।’

আনু মোহাম্মদ আরো বলেন, ‘সরকারের উচিত ছিল প্রথম দিনই পরীক্ষা পর একটি তদন্ত কমিটি গঠন করা। সেটা না করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের লোকেরা প্রমাণ করেছেন যে তারা এ প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তারা যদি মনে করেন যে তারা এটা অস্বীকার করার মাধ্যমে তাদের কলঙ্ক সমাজ থেকে মুছে যাবে তাহলে তারা বোকার স্বর্গে বাস করবেন। কারণ এ থেকে প্রমাণ হয় এর সাথে তারা জড়িত।’

এসময় প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে একটি গণ তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘সরকার যদি দেশের জনগনের স্বার্থে কাজ না করে জনশত্রুদের স্বার্থে কাজ করে, তাহলে জনগণেরই দায়িত্ব নিজেদের স্বার্থে নিজেদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। যেহেতু সরকার তদন্ত কমিটি গঠন করেনি। সেহেতু আমাদেরই উচিত হবে সংবিধানের আলোকে নিজের স্বার্থ রক্ষা করার জন্য যেকোন ব্যবস্থা গ্রহণ করা।

তিনি বলেন, সরকার যেহেতু তদন্ত কমিটি গঠন করেনি সেহেতু জনস্বার্থেই একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এ কমিটি যথাযথভাবে কাজ করবে। সব মহলের সঙ্গে কথা বলে স্বচ্ছতার সঙ্গে কাজ করবে।

আনু মোহাম্মদ আগামী ১৯ অক্টোবর গণতদন্ত কমিটি গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার কথাও জানান । তিনি বলেন, ‘ওই দিন আমাদের সম্ভাব্য যারা সদস্য তাদের নিয়ে সভা করে আমরা ঘোষণা দেব। আশা করি এ মাসের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট পেয়ে পরবর্তী আন্দোলনের পর্ব আমরা ঘোষণা করতে পারবো।’

মেডিক্যালে ভর্তিচ্ছুদের দাবি, ‘প্রশ্ন ফাঁসের যাবতীয় প্রমাণাদি থাকা সত্ত্বেও কেন সরকার এ বিষয়ে কথা বলছে না, সেটি আমাদের বোধগম্য নয়।’ তবে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (শিক্ষা) এ বি এম আবদুল হান্নান দাবি করেন, পরীক্ষার পর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তোলা যুক্তিযুক্ত নয়, পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছ হয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর মেডিক্যাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ করে ও পুনরায় পরীক্ষার দাবিতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতমাস থেকে আন্দোলন করছেন করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  

 গবেষণার পরিসর বাড়াতে ন্যানো টেকনোলজি ১০০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশবিস্তারিত পড়ুন

শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ দিনের ছুটি শুরু কাল

শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৩বিস্তারিত পড়ুন

একাদশে ভর্তির আবেদন পড়েছে ১২ লাখের বেশি

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র ও একাদশে ভর্তিরবিস্তারিত পড়ুন

  • ৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
  • দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫
  • ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা
  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • ১১ মের মধ্যে এসএসসির ফলাফল প্রকাশ
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • স্বাধীনতাবিরোধীরা বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ চায় : নাছিম
  • ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম
  • রমজানে বিদ্যালয় বন্ধ: হাইকোর্টের আদেশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় যা বললো