মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সিএনজির অতিরিক্ত ভাড়ায় নাকাল নগরবাসী, নজর নেই প্রশাসনের

গ্যাসের মূল্য বৃদ্ধিকে পুঁজি করে রাজধানীবাসীর কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছেন সিএনজি চালিত অটোরিকশা চালকরা। গ্যাসের মূল্য সামান্য বৃদ্ধি পেলেও সিএনজি চালকরা ভাড়া বৃদ্ধি করেছেন প্রায় দ্বিগুন।

মিটার অনুযায়ী ভাড়া আদায়ের নিয়ম থাকলেও প্রশাসনের নজর না থাকায় কিছুই মানছেন না সিএনজি চালকরা। যাত্রীদের কাছ থেকে ইচ্ছামত ভাড়া নেয়ায় রাজধানীতে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়ছেন নারী-পুরুষ, রোগীসহ হাজার হাজার সাধারণ যাত্রী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ধানমন্ডি ল্যাব এইড হাসপাতালের সামনে আট মাসের সন্তান কোলে নিয়ে দাঁড়িয়ে শামিমা বেগম। যাবেন গুশান-২। কোনো গাড়ি পাচ্ছেন না। একটু সামনে দাঁড়িয়ে থাকা সিএনজি চালকরা ভাড়া চেয়েছেন ৮০০ টাকা। ৬০০ টাকাতেও রাজি না হওয়ায় স্ত্রী-সন্তানকে রেখে অন্য সিএনজি খুঁজতে গেছেন তার স্বামী।

এদিকে আরেক যাত্রী আমান অপেক্ষা করছেন বাসের জন্য অধিকাংশ বাস সিটিং হওয়ায় গেট বন্ধ করে যাচ্ছে। আমান যাবেন মিরপুর। ঘণ্টা খানেক দাঁড়িয়ে থেকে অবশেষে একটি সিএনজি পেলেও ভাড়া অনেক বেশি। উপায় না দেখে ৫০০টাকা ভাড়ায় গন্তব্যে রওনা দেন তিনি।

প্রতিদিনই যানযট ও যানবাহন সঙ্কটের কারণে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে অনেক যাত্রীদের। সেই সঙ্গে বাড়তি ভাড়াও গুনতে হচ্ছে। বুধবার সকালে ঢাকার নিউমার্কেট ধানমন্ডি, মিরপুরসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে।

রাজধানীর কলেজ গেট বাসস্ট্যান্ডে দাড়িয়ে থাকা বেলাল হোসেন বলেন, আমার সাথে স্ত্রী-সন্তান আছে আমি রামপুরা যাব বাসে অনেক ভিড় দাঁড়িয়ে যেতে হবে। সিএনজি চালিত অটোরিকশা পাওয়া যাচ্ছেনা। দু’ একটা পেলেও ৩০০ টাকার ভাড়া চায় ৬০০ টাকা। স্ত্রী-সন্তান সঙ্গে থাকায় এখন এই ভাড়াতেই যেতে হবে।

সিএনজি চালিত অটোরিকশা চালক ফরিদ বলে ‘আগে আমাদের প্রতিদিন জমা (গাড়ি ভাড়া) দিতে ৬০০ থেকে ৭০০ টাকা। আর এখন দিতে হয় ৮০০ থেকে ৯০০ টাকা। তাছাড়া গ্যাসের দাম বেড়ে গেছে। তাই ভাড়া একটু বেশিই নিতে হচ্ছে।

এদিকে গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় রাজধানীর সবরুটে বাস ও লেগুনার ভাড়া বাড়ানো হযেছে। এতে যাত্রীদের প্রতিদিন অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে। আবার অতিরিক্ত ভাড়ার জন্য প্রতিবাদ করতে গিয়ে চালক ও হেলপারের হাতে অনেক যাত্রীকে লাঞ্চিতও হতে হচ্ছে।

এসব বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগরের যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম জানান, সিএনজি চালিত অটোরিকশায় মিটার পদ্ধতি রয়েছে। যাত্রীরা সরকার নির্ধারিত মিটার অনুযায়ী ভাড়া দেবে। এ ক্ষেত্রে কোন চালক বেশি ভাড়া নিলে আমাদের কাছে অভিযোগ আসলে আমরা ব্যবস্থা নিব।

এ সময় বাসের ভাড়া বৃদ্ধির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত কেউ ভাড়া নিচ্ছে কিনা এদিকে আমাদের নজর রয়েছে।বিডি24লাইভ

এই সংক্রান্ত আরো সংবাদ

কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেল মসজিদের মোয়াজ্জেম ও অন্তঃসত্ত্বা স্ত্রীর

কক্সবাজারে পাহাড় ধসে মারা গেলেন মসজিদের এক মুয়াজ্জিন এবং তারবিস্তারিত পড়ুন

গুরুতর অসুস্থ কে এম সফিউল্লাহ

সাবেক সেনাপ্রধান ও মুক্তিযুদ্ধের ৩ নম্বর সেক্টর কমান্ডার কে এমবিস্তারিত পড়ুন

সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু

সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় তীব্র তাপদাহে জর্ডান ওবিস্তারিত পড়ুন

  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • রাজধানীর পান্হপথে ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • বসুন্ধরা আবাসিক এলাকায় এক বাসার রান্নাঘরে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৪
  • বাজেট হয় কাগজে কলমে, প্রতিফলন নেই সমাজে
  • রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • ভেঙে যাচ্ছে সুন্দরবনের উপকূলীয় এলাকা
  • ঢাকার প্রাকৃতিক জলাশয় রক্ষায় উদ্যোগ গ্রহণ করা হয়েছে: বিভাগীয় কমিশনার
  • রাজধানীতে পিস্তল লোড-ডাউনলোডের সময় অস্ত্রের দোকানের কর্মচারী গুলিবিদ্ধ
  • গাজীপুরে ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় নিহত ২
  • গাজীপুরে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
  • বাড্ডায় গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে দগ্ধ গৃহবধূর মৃত্যু