বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হাসপাতালে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ

রাজধানীর উত্তরায় আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে ভুল চিকিৎসায় শারমিন সরকার নামের এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। রোগীর পরিবারের পক্ষ থেকে এ নিয়ে উত্তরা থানায় চার চিকিৎসকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এর আগে অভিযোগের তদন্ত করে ‘চিকিৎসা অবহেলায় রোগীর মৃত্যুর’ কারণে হাসপাতাল কর্তৃপক্ষ অভিযুক্ত চার চিকিৎসককে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করেছে। তবে সাসপেন্ড হওয়া চিকিৎসকরা অভিযোগ অস্বীকার করেছেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর আরেকটি তদন্ত কমিটি গঠন করে ঘটনা খতিয়ে দেখছে।

অভিযুক্ত চার চিকিৎসক হচ্ছেন_ উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ খান, ডা. আবুল হোসেন, অ্যানেসথেশিয়া বিভাগের ডা. এম এ করিম ও ডা. ফাইজুল ইসলাম চৌধুরী। মৃতের মা সুফিয়া সরকার ২ আগস্ট এই চার চিকিৎসককে আসামি করে উত্তরা থানায় মামলা করেছেন।

হাসপাতাল ও মৃতের পারিবারিক সূত্রে জানা গেছে, শারমিন সরকার (১৮) গলায় সিস্ট নিয়ে গত ৩০ মে হাসপাতালে গেলে ডা. ফিরোজ আহমেদ রোগটি খুব খারাপ জানিয়ে দ্রুত অপারেশন করার পরামর্শ দেন। তিনি নিজেই অপারেশন করবেন বলে স্বজনদের জানান। ডা. ফিরোজের পরামর্শে ৩ জুন শারমিনকে হাসপাতালে ভর্তি করা হলেও তিনি অপারেশন করেননি। ৪ জুন ইএনটি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আবুল হোসেনকে ওই অপারেশনের দায়িত্ব দেন তিনি। সকাল ১০টার দিকে হাসপাতালের অ্যানেসথেশিয়া বিভাগের ডা. ফাইজুল ইসলাম চৌধুরী (ফ্রোবেল) রোগীকে অজ্ঞান করেন এবং ডা. আবুল হোসেন অপারেশন শুরু করেন। অপারেশনের মাঝপথে ডা. ফ্রোবেল অ্যানেসথেশিয়া বিভাগের প্রধান ডা. এম এ করিমের মৌখিক সম্মতি নিয়ে ওটি বয় জামালের হাতে অ্যানেসথেশিয়ার দায়িত্ব দিয়ে মিটিংয়ে চলে যান। এর পর তিনি আর অপারেশন থিয়েটারে ফেরেননি। কোনো অ্যানেসথেশিস্ট ছাড়াই ওটি বয় জামালের সহায়তা নিয়ে ডা. আবুল হোসেন অপারেশন কার্যক্রম সম্পন্ন করেন। অপারেশনের পর রোগীর অবস্থার অবনতি ঘটলে ওটি বয় জামাল ডা. এম এ করিমকে ফোন করেন। ডা. করিম তার পরও ওটিতে না এসে ফোনে জামালকে একটি ইনজেকশন পুশ করতে বলেন। জামাল রোগীর শিরায় ইনজেকশন পুশ করেন। অপারেশন শেষ হওয়ার পর ডা. করিম ওটিতে ফিরে রোগীর লাইফসাপোর্ট খুলে নিয়ে পোস্ট অপারেটিভ রুমে নার্স কাজল ও আয়া শেবুতুনেচ্ছার কাছে রোগীকে হস্তান্তর করেন। এ সময় পোস্ট অপারেটিভ কক্ষেও কোনো চিকিৎসক ছিলেন না।

মৃত শারমিনের মা সুফিয়া সরকার অভিযোগ করেন, মাইনর অপারেশনে দুই ঘণ্টা লাগার কারণে তার সন্দেহ হয়। তিনি জোর করে পোস্ট অপারেটিভ কক্ষে প্রবেশ করে দেখতে পান, শারমিন যন্ত্রণায় ছটফট করছে। এ সময় চিকিৎসক ও নার্সরা তাকে বের করে দেন। দুপুর ২টার দিকে শারমিনকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়। ১৩ জুন রাত ১০টার দিকে শারমিনের মৃত্যু হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে তড়িঘড়ি করে মৃতদেহ গাজীপুরে পাঠানো হয়।
সুফিয়া সরকারের অভিযোগ, ত্রুটিপূর্ণ অপারেশন ও ভুল চিকিৎসায় তার মেয়ের মৃত্যু হয়েছে। শারমিন মারা যাওয়ার পর হাসপাতালে বিল বকেয়া থাকলেও সেগুলো না নিয়ে তড়িঘড়ি করে অ্যাম্বুলেন্সযোগে মৃতদেহ বাসায় পাঠিয়ে দেওয়া হয়। এ কারণেও তাদের সন্দেহ, ত্রুটিপূর্ণ চিকিৎসাই শারমিনের মৃত্যুর জন্য দায়ী। সে জন্যই বিল নিয়ে কোনো কথা বলা হয়নি।

এ ঘটনায় সুফিয়া সরকার হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে তাদের তদন্ত কমিটি চিকিৎসা অবহেলায় রোগীর মৃত্যু হয়েছে বলে প্রতিবেদন দেয়। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে হাসপাতাল কর্তৃপক্ষ চার চিকিৎসককে সাসপেন্ড করে। সাসপেন্ডের বিরুদ্ধে চার চিকিৎসকের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে। সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও অ্যানেসথেশিয়া বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাকসুদুল আলম, জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. জাহেদুল আলম ও স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. নজিব আহমেদ ওই কমিটিতে রয়েছেন।
কমিটির সদস্য অধ্যাপক ডা. জাহেদুল আলম বলেন, মৃত শারমিনের পরিবার ও চিকিৎসকদের সঙ্গে তারা কথা বলেছেন। লিখিত আকারে সবার বক্তব্যও নেওয়া হয়েছে। এসব বিষয় পর্যালোচনা করে প্রতিবেদন তৈরির কাজ চলছে বলে জানান তিনি।

এদিকে, মামলার তদন্ত কর্মকর্তা উত্তরা থানার পরিদর্শক (তদন্ত) আলী হোসেন বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর তারা এ বিষয়ে কাজ শুরু করবেন। অভিযোগের বিষয়ে অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ বলেন, মেডিকেল কলেজ হাসপাতালে যে কেউ অপারেশন করতে পারে। অপারেশন কাজে কোনো অবহেলা হয়নি। পোস্ট অপারেটিভে কোনো অবহেলা হলেও হতে পারে। তার দাবি, একটি মহল তার বিরুদ্ধে চক্রান্ত করে এসব অভিযোগ উত্থাপন করছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান

বায়ুদূষণ বিশ্বজুড়ে এক মহামারি আকার ধারণ করেছে। দক্ষিণ এশিয়ার তিনবিস্তারিত পড়ুন

ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য মন্ত্রণালয় থেকে খেজুরের দাম নির্ধারণ করে দেওয়ার বিজ্ঞপ্তিতে নিম্নমানেরবিস্তারিত পড়ুন

রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে

রাজধানীর হাতিরপুলে কাঁচাবাজার সংলগ্ন ‘রাজ কমপ্লেক্স’ ভবনের দ্বিতীয় তলায় লাগাবিস্তারিত পড়ুন

  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • রাস্তায় ইফতার করলেন ডিএমপি কমিশনার
  • অবশেষে ডিএনএ পরীক্ষায় জানা গেল অভিশ্রুতি নাকি বৃষ্টি
  • তিন অপহরণকারী আটক, অপহৃত শিশু উদ্ধার !
  • ধর্ষণ করার আগে ছাত্রীটিকে দল বেঁধে মারধর করল
  • কখনো অঝর ধারায়, কখনো বা থেমে থেমে বৃষ্টি, ভোগান্তি সারাদিন
  • অধরা সিদ্দিকুরের দুর্দশায় দায়ী পুলিশরা
  • রাজধানীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আহত ২
  • মতিঝিলে জনতা টাওয়ারে আগুন
  • মিরপুর ও আশপাশের এলাকায় আজ ১০ ঘণ্টা গ্যাস থাকবে না
  • এই দুর্ভোগের শেষ কবে?
  • আশুলিয়ায় তুরাগ নদী থেকে তরুণীর লাশ উদ্ধার