শনিবার, জুলাই ১৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

৮৩ বছর বয়সী এই বৃদ্ধ ১৯০ দিন না খেয়ে আছেন !

`সুবিচার’ কায়েম করতে অনশন করছেন সুরাত সিং খালসা নামের এক শিখ। আর এজন্য তিনি না খেয়ে আছেন ১৯০ দিন! ৮৩ বছর বয়সী এই বৃদ্ধের দাবি, দেশটির বিভিন্ন কারাগারে থাকা শিখ রাজনৈতিক বন্দী যারা এরইমধ্যে সাজা পূর্ণ করেছেন যেন তাদের মুক্তি দেয়া হয়।

তবে সাজা শেষ হওয়া এই আসামিদের মুক্তির দাবি যৌক্তিক মনে করছেন না সংশ্লিষ্টরা। তাই তাকে জোর করে ভর্তি করানো হয়েছে একটি হাসপাতালে এবং অনেকটা জোর করেই তাকে খাওয়ানো হচ্ছে। তারপরও নিজের দাবিতেই অনড় এই শিখ। তার দাবি শিখ সম্প্রদায়ের অন্তত ৪৩ জন রাজনৈতিক বন্দীদের কারাবাসের মেয়াদ শেষ হয়েছে কিন্তু তাদের এখনো বন্দীশালায় রাখা হয়েছে। তাদের মুক্তির দাবিতেই অনশন করছেন তিনি।

কিন্তু প্রক্রিয়াটি এতটা সহজ নয় বলেই জানালেন পাঞ্জাব পুলিশের মহাপরিচালক সুমেধ সিং। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সুরাত সিংয়ের দাবিকৃত ৮২ জনের মধ্যে কিছু ব্যক্তিকে ২০১৪ সালে গ্রেফতার করা হয়। তাদের ওপর কোর্টের রায় এখনো বহাল আছে আর কিছু আসামি অন্য রাজ্যে বন্দী বলে সেটা তার আওতার বাইরে।

তবে পিপল ইউনিয়ন সিভিল লিবার্টিস এর আইনজীবী অর্জুন শেওরান বলেন, সুপ্রিম কোর্টের রায় নিয়ে পাঞ্জাব পুলিশের বক্তব্য সঠিক নয় এবং এক্ষেত্রে পুনরায় আবেদনের সুযোগ রয়েছে। সারাদেশের ২০০ জন শিখ বন্দীর ৭০ থেকে ৭৫ জন ইতোমধ্যে ১৫-২০ বছর কারাদণ্ড ভোগ করেছেন।

সুরাত সিং এর দাবি যৌক্তিক হোক বা অযৌক্তিক, এর কারণে অবশ্য তার জীবনে দুর্ভোগই নেমে এসেছে। অনশনের প্রথম তিন সপ্তাহ তাকে কোনো পাত্তাই দেয়নি সরকার। কিন্তু ৮ই ফেব্রুয়ারি তাকে জোর করে হাসপাতালে ভর্তি করায় পুলিশ। এবং সেখানে খুবই অবৈজ্ঞানিক উপায়ে তার নাকে পাইপের মাধ্যমে খাবার প্রবেশ করানো হয়।

দেশটির সবচেয়ে বড় নাগরিক অধিকার সংস্থা পিইউসিএল জানায়, যদি অভিযোগ সত্যি হয়ে থাকে, তার উপরই যদি নির্যাতন করা হচ্ছে। অথচ সরকার বলছে তার আন্দোলন গণতান্ত্রিক উপায়ে হচ্ছে না সুরাত সিংয়ের ছেলে রবীন্দ্রজিৎ সিং যিনি একজন মার্কিন নাগরিক বর্তমানে তারা বাবার খেয়াল রাখছেন। ২৭ এপ্রিল তার বাবাকে হাসপাতাল থেকে ছাড়ার পর রবীন্দ্র জানান, তারা বাবার উপর অত্যাচার করা হয়েছে এবং আন্দোলন থামানোর জন্য চাপপ্রয়োগ করা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

নবীন এক্সপোর্টারদের নিয়ে এক্সপোর্ট সেবার বিজনেস মিটআপ

এক্সপোর্ট সেবার উদ্যোগে আয়োজিত হয়েছে নবীন এক্সপোর্টারদের বিজনেস মিটআপ। শুক্রবারবিস্তারিত পড়ুন

কান্না জড়িত কন্ঠে কুড়িগ্রামে পুলিশের ট্রেইনি কনস্টেবল

আমার বাবা ভিক্ষা করতো, মা রাজমিস্ত্রীর কাজ করতো। সংসারে খুববিস্তারিত পড়ুন

তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?

আবহমানকাল থেকেই উৎসব-পার্বণ ছাড়াও বাঙালি মহিলাদের কপালে শোভা পায় নানাবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • বাঁশির সুরে চলে অন্ধ সুভাষের সংসার
  • কিশোর বয়সে কেন ধুমপানে আসক্ত হচ্ছে ?
  • রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করলেন নূর উদ্দিন শামীম
  • সবচেয়ে কম বয়সী বিলিয়নিয়ার তরুণী
  • ব্যতিক্রমী শিল্প গড়ে বাংলাদেশি তরুণের চমক! তাও বালু দিয়ে !
  • আমাদের অহংকার বাংলাদেশের নারীঃ যুক্তরাষ্ট্রে গাড়ি প্রকৌশলে বাংলাদেশি নারী
  • মেহেদী রাঙা হাতে ঢাবি ছাত্রীরা
  • তিথির জন্য দেড় লাখ টাকা জোগাড় হয়েছে
  • ২১ রিসোর্টের তথ্য এক নজরে, সবগুলোই ঢাকার আশেপাশে !
  • পেশি তৈরিতে সাহায্য করবে যেসব খাবার
  • বাংলাদেশে এই প্রথমবারের মতো গিটারের জাদুকর ঢাকায় আসছেন