মঙ্গলবার, অক্টোবর ১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অতিরিক্ত ফি ফেরত না দেওয়ায় শিক্ষামন্ত্রী ফিরলেই অ্যাকশন

নির্দেশ দেওয়ার পরও অতিরিক্ত টিউশন ফি ও এসএসসি’র ফরম পূরণে অতিরিক্ত অর্থ ফেরত না দেওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দেশে ফিরলেই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্যকারী বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অনুমোদন ও ব্যবস্থাপনা কমিটি বাতিল করা হতে পারে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কারিগরি শিক্ষা সহযোগিতা আলোচনায় অংশ নিতে তিন দিনের সরকারি সফরে ১৪ ফেব্রুয়ারি সিঙ্গাপুরে যান শিক্ষামন্ত্রী, আগামী ১৬ ফেব্রুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

চলমান এসএসসি পরীক্ষার জন্য, গত বছর ফরম পূরণ এবং চলতি শিক্ষাবর্ষে ভর্তি ও অন্যান্য টিউশন ফি’র ক্ষেত্রে অতিরিক্ত অর্থ গ্রহণের অভিযোগের পর গত ৩ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় সাত কর্মদিবসের মধ্যে অতিরিক্ত অর্থ ফেরত দিতে নির্দেশ দেয়। অর্থ ফেরত দিয়ে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলোকে জানানোরও নির্দেশ দেওয়া হয়েছিলো। ১৪ ফেব্রুয়ারি সেই সাত কর্মদিবস পূর্ণ হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমেদ সোমবার (১৫ ফেব্রুয়ারি) বলেন, অতিরিক্ত ফি গ্রহণের বিষয়ে বিভিন্ন বোর্ড থেকে তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে এসেছে। সেগুলো নিয়ে কাজ চলছে।

যাচাই-বাছাই করে দেখে তিন ধরনের তালিকা তৈরি করা হচ্ছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, যারা অতিরিক্ত অর্থ নিয়ে ফেরত দিয়েছে, ফেরত দেয়নি এবং নিয়েও অস্বীকার করেছে- এই তিন তালিকা নিয়ে কাজ করছি। শিক্ষামন্ত্রী দেশের বাইরে থাকায় নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হয়নি। তিনি আসার পর সিদ্ধান্ত নেবো।

ঢাকাসহ বিভিন্ন মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বছরে শিক্ষার্থীদের কাছ থেকে নির্দেশনার বাইরে মাসিক বেতন ও অন্যান্য ফি বাবদ অতিরিক্ত অর্থ নেওয়ার পরিপ্রেক্ষিতে গত ১৭ জানুয়ারি এক আদেশে শিক্ষা মন্ত্রণালয় বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় বন্ধের নির্দেশ দেয়।

অতিরিক্ত অর্থ নিয়েও যারা ফেরত দেয়নি কিংবা অস্বীকার করেছে তাদের তালিকা ধরে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

গত ৩ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী বলেছিলেন, অভিযুক্ত প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিল বা প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করা হতে পারে। এরপর গত ৮ ফেব্রুয়ারি শিক্ষাবিদদের নিয়ে এক বৈঠকে মন্ত্রী বলেন, যৌক্তিক কারণ থাকলে পুর্নবিবেচনা করা হবে।

এদিকে গত বছরে এসএসসি’র ফরম পূরণে অতিরিক্ত অর্থ গ্রহণ করা হয়েছে এমন ৮৫৫টি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এর মধ্যে মাত্র ১২টি প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ ফেরত দিয়েছে।

বোর্ডের নিয়ামানুযায়ী, ফরম পূরণে বিজ্ঞান বিভাগে এক হাজার ৪৫৫ টাকা, মানবিক ও ব্যবসা বিভাগে এক হাজার ৩৫৫ টাকা করে নেওয়ার কথা। কিন্তু প্রতিষ্ঠানগুলো তার তিন থেকে চার গুণ বেশি অর্থ আদায় করেছে বলে তালিকা পর্যালোচনা করে জানা গেছে।

এদিকে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ও উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অতিরিক্ত টিউশন ফি সমন্বয় করবে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে জানিয়েছে।

অষ্টম বেতন কাঠামো ঘোষণা ও বাস্তবায়নকে কেন্দ্র করে টিউশন ফি বাড়িয়ে দিয়েছিলো শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এই সংক্রান্ত আরো সংবাদ

সোমবারের বৈদেশিক মুদ্রার বিনিময় হার

এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে বাস করেনবিস্তারিত পড়ুন

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

এ মাসের প্রথম ১৪ দিনে এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখবিস্তারিত পড়ুন

বিশ্ব অর্থনীতির তালিকায় জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া

বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জাপানকে ছাড়িয়ে গেল রাশিয়া। জুনেরবিস্তারিত পড়ুন

  • ডাক ও টেলিযোগাযোগ খাতে এডিপি বাস্তবায়ন শতভাগ
  • এডিবি ২৫ কোটি ডলার ঋণ দেবে সামাজিক নিরাপত্তায়  
  • ত্রিভুজ ক্ষমতাকাঠামোর অধীনে প্রণীত ত্রিশঙ্কু বাজেট
  • ট্রেজারি বন্ড রি-ইস্যুর নিলাম মঙ্গলবার
  • নিজ ভূমি অধিকার সুনিশ্চিত করলে তা জীবনযাত্রার মানোন্নয়নে সহায়ক হয় : ভূমিমন্ত্রী
  • বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমে আসবে: অর্থমন্ত্রী
  • এজেন্ট ব্যাংকিংয়ে ঋণ বিতরণ বেড়েছে ৪১ শতাংশ
  • ‘মুক্ত বিনিয়োগ নীতি গ্ৰহনে পাচারকৃত অর্থ ফেরানোর সুযোগ রয়েছে’
  • বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী