রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অনলাইনে কুরবানির পশু বিক্রির ধুম

দেশের বিদ্যমান বাজারগুলোর সঙ্গে তাল মিলিয়ে অনলাইনেও কুরবানির পশুর বিক্রির ধুম পড়েছে। বাজারের চেয়ে কম ঝামেলাপূর্ণ হওয়ায় তাদের বিক্রি দিন দিন বাড়ছে। এরই মধ্যে অনলাইনে জমে উঠছে পশুর হাট। যে হাটে মানুষের ভিড় না ঠেলে কোলাহলমুক্ত পরিবেশে নির্ভেজাল এবং মানসম্মত গরু, মহিষ, ছাগল, দুম্বা, উট, ভেড়া বিক্রির ধুম চলছে সেই হাটে।

মুহাম্মদপুরের বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় একটি অনলাইন ফার্মের সংগ্রহে রাখা চার শতাধিক গরু থেকে সাড়ে তিন শতাধিক বিক্রি হয়ে গেছে। বাকিগুলো ঈদের মধ্যেই বিক্রি শেষ বলে তারা আশাবাদী।

কুষ্টিয়া, বেনাপোল, গাবতলীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষ করে গ্রামের চাষীদের কাছ থেকে গরু, মহিষ ও ছাগল সংগ্রহ করে সাপ্লাই দেওয়া হয় বলে জাগো নিউজকে জানিয়েছেন সাদেক এগ্রোর পরিচালক সদরুদ্দিন মন্টি। চাষীদের কাছ থেকে সংগ্রহ করার ফলে তাদের পশুর দিকে ক্রেতাদের নজর বেশি।

রমজানের ঈদে যেমন কাপড়-চোপড় এবং গহনার বাজারের দিকে নজর থাকে, তেমনি ঈদুল আজহায় নজর থাকে কুরবানির পশুর বাজারের দিকে। ঈদুল আজহার আর মাত্র দুদিন বাকি। রাজধানী ঢাকাসহ সারাদেশের শহর, বন্দর নগরীতে নির্ধারিত স্থানে হাট বসেছে। তেমনি অনলাইন মার্কেটে রয়েছে সমান তালে।

অনলাইনগুলোর মধ্যে সাদেক ডটকম, বিক্রয় ডটকম, এখানেই ডটকম, আমার দেশ ই-শপ এবং হাটের গরু ডটকমসহ বেশ কয়েকটি ওয়েবসাইটে কুরবানির পশু বিক্রির বিজ্ঞাপন দেখা যাচ্ছে। এতে সাড়াও মিলছে বেশ। তবে বিক্রি বেশি হচ্ছে গরু।

কুরবানির হাটে মানুষের ভিড়, দালালের খপ্পর, বাজারের অস্থিরতা- এসব ঝক্কিঝামেলা এড়াতে অনেক ক্রেতা-বিক্রেতা বেছে নিয়েছেন পশুর ভার্চুয়াল হাটকে। পশু কেনাবেচার জন্য খোলা হয়েছে নতুন নতুন ফেসবুক পেজও। এসব পেজে ক্রেতারা শুধু গরু-ছাগলের ছবিই দেখতে পাচ্ছেন না, পশুর দাম, বয়স, দাঁতের সংখ্যা, ওজন, চামড়ার রং, জাত, জন্মস্থান এবং প্রাপ্তিস্থানও উল্লেখ রয়েছে পোস্টে।

ক্রেতারা চাইলে স্বচক্ষে পশু দেখতে পারেন। আর ছবি দেখেই কিনতে চাইলে বিক্রেতা সেই পশু পৌঁছে দিচ্ছেন ক্রেতার ঘরে। হাট থেকে গরু কিনে এনে কয়েক দিন বাড়িতে লালন-পালন করার ঝামেলা এড়াতে ক্রেতারা যেমন ওয়েবসাইটগুলোতে চোখ রাখছেন, তেমনি অনেক বিক্রেতা হাটে গরু নিয়ে যাওয়ার ঝামেলা পোহাতে চান না। তাই তারা ঝুঁকছেন অনলাইনের দিকে।

সদরুদ্দিন মন্টি জানান, তাদের সংগ্রহের চারশ গরু, মহিষের প্রায় সাড়ে তিনশ বিক্রি শেষ। সাড়ে ৩ লাখ টাকা থেকে শুরু করে ১৫ লাখ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে তাদের গরু। মহিষের দামও এক থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত। তাদের সংগ্রহে ১৫টির মতো সাদা মহিষ ছিল। ১৪টি বিক্রি করার পর, একটি সাদা মহিষ বাকি আছে।

তিনি আরো জানান, তাদের কাছে সাড়ে ৩ লাখ থেকে ১৫ লাখ টাকা মূল্যের গরু রয়েছে। গত বছরের চেয়ে এবার অনলাইনে কুরবানির গরু বিক্রি হচ্ছে বেশি। তাদের পশুগুলো রোগবালাই এবং কৃমিমুক্ত।

জানা গেছে, কেউ আগেভাগে সাশ্রয়ী মূল্যে গরু কিনে আমাদের ফার্মে রাখতে পারেন। চাইলে ওই ক্রেতাকে কুরবানির আগে ডেলিভারি দেয়া হবে। অনলাইন বিক্রয় ডটকম তার ফেসবুক পেজে লিখেছে, ‘এই ঈদুল আজহা উপলক্ষে কোরবানির অনলাইন ক্রেতাদের জন্য নিয়ে এসেছে আকর্ষণীয় অফার। ত্যাগের মহিমার কোরবানিতে, বিক্রয় গ্রাহকদের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে দেশের বিখ্যাত ‘মীর কাদিম’ এবং ‘চেন্নাই এক্সপ্রেস’ গরু। এ গরুগুলোর বিশেষত্ব হচ্ছে- এগুলো সেরা জৈব খাদ্য খেয়ে পালিত, এর মাংস উৎকৃষ্ট, স্বাস্থ্যকর এবং এগুলো ক্ষতিকর ইনজেকশনমুক্ত। ক্রেতারা এই পশুগুলো কিনতে ক্রয়মূল্য থেকে ৭০ ভাগ মূল্য ছাড়ের সুযোগ পাবেন বলে উল্লেখ করা হয়েছে।’

অনলাইন, বিক্রয়ডটকমের ফেজবুক পেজে সতর্কতাও জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, সবসময় বিক্রেতার সঙ্গে সরাসরি দেখা করবেন। আপনি যা কিনতে যাচ্ছেন তা দেখার আগে কোনো টাকা পরিশোধ করবেন না। অচেনা কারও কাছে টাকা পাঠাবেন না।

আমার দেশ ই-শপ নামের ওয়েবসাইটের একজন জানান, এরই মধ্যে তার ওয়েবসাইটে বেশকিছু গরু-ছাগলের বিজ্ঞাপন দেয়া হয়েছে। অর্ডারও শুরু হয়ে গেছে। আশা করছি, বিক্রি অনেক ভালো হবে। অনলাইন গরুর হাট সম্পর্কে জানতে চাইলে অনেকেই জানান, অনলাইন হাটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অন্য বছরের তুলনায় এবার বেশ আগে থেকেই ক্রেতা-বিক্রেতারা অনলাইন হাটের দিকে আগ্রহী হয়েছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা

সামাজিক যোগাযোগ মাধ্যমে হামাস-ইসরায়েল সংক্রান্ত পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত হয়েছেনবিস্তারিত পড়ুন

আইনের ফাঁদে আটকে আছেন খালেদা জিয়া: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগমবিস্তারিত পড়ুন

  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান
  • পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা
  • একে একে মারা গেলেন পরিবারের ৬ সদস্যই
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আর নেই