সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আগামী বিশ্বকাপ খেলার সুযোগ হবে তো শ্রীলঙ্কার ?

বাংলাদেশের কাছে টানা দুটি পরাজয়। কলম্বোর পি সারা ওভালে সিরিজের দ্বিতীয় টেস্ট হারের পর ডাম্বুলায় এসে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও হেরে গেলো লঙ্কানরা। পরাজয়ের ব্যবধান ৯০ রানের। ৩২৪ রানের নিচে চাপ পড়ে স্বাগতিকরা অলআউট ২৩৪ রানে।

বাংলাদেশের কাছে এমন পরাজয়ের পর দারুণ শঙ্কায় পড়ে গেছে শ্রীলঙ্কার ক্রিকেটপ্রেমীরা। সিরিজের বাকি দুই ওয়ানডেতেও যদি এভাবে হেরে যায় তারা, তাহলে ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে তো তাদের দেশ?

২০১৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। স্বাগতিক দেশটিছাড়া পরের বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবের‌্যাংকিংয়ে শীর্ষে থাকা সাতটি দেশ। ইংল্যান্ডকেসহ ধরলে হবে আটটি দেশ। চলতি বছরেরই ৩০শে সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আটে (ইংল্যান্ডকে বাদ দিয়ে শীর্ষ সাতে) থাকতে পারলেই কেবল আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। না হয়, খেলতে হবে বাছাই পর্ব।

বাংলাদেশ-শ্রীলঙ্কা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগের‌্যাংকিং টেবিলের হিসাব-নিকাশ হচ্ছে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে এখন লঙ্কানরা রয়েছে টেবিলের ৬ষ্ঠ স্থানে। বাংলাদেশের পয়েন্ট ৯১। তারা রয়েছে সপ্তম স্থানে। ৮৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান অষ্টম এবং ৮৪ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ রয়েছে নবম স্থানে।

যদি বাংলাদেশের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় শ্রীলঙ্কা, তাহলে দু’দেশেরই পয়েন্ট হয়ে যাবে সমান ৯৬ করে। তখন, ভগ্নাংশের ব্যবধানে বাংলাদেশই চলে আসবে ৬ষ্ঠ স্থানে এবং শ্রীলঙ্কা হয়ে যাবে সপ্তম। আর যদি বাংলাদেশ ২-১ ব্যবধানে জেতে, তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৩ আর শ্রীলঙ্কার পয়েন্ট হবে ৯৭। আর যদি শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে সিরিজ জিততে পারে, তাহলে তাদের রেটিং পয়েন্ট ১ বেড়ে যাবে। হবে ৯৯ পয়েন্ট। বাংলাদেশের পয়েন্ট ৯১-ই থেকে যাবে।

তবে র‌্যাংকিং টেবিল শুধুমাত্র শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজের ওপরই নির্ভরশীল নয়। কারণ, আগামী সপ্তাহ থেকেই শুরু হবে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। এই দুটি দেশই রয়েছে এখন ডেঞ্জার জোনে। একটু এদিক-সেদিক হলেই বাদ পড়তে হবে বিশ্বকাপ থেকে। এই দুই দেশের সিরিজ আবার অনেক ওলট-পালট ঘটিয়ে দিতে পারে।

সে হিসেবে আগামী ৩০ সেপ্টেম্বরের আগে লঙ্কানদের সামনে চ্যাম্পিয়ন্স ট্রফিসহ আরও দু’একটি সিরিজ রয়েছে। যে গুলো নিয়েও শঙ্কায় লঙ্কান সমর্থকরা। যে পারফরম্যান্স তারা বাংলাদেশের বিপক্ষে দেখাচ্ছে, এর ধারাবাহিকতা থাকলে হয়তো আগামী বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নাও দেখা যেতে পারে বলে শঙ্কিত লঙ্কানরা। যে দেশটি একবার বিশ্বকাপ জিতেছে, দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলেছে, তারা বিশ্বকাপেই সরাসরি খেলার সুযোগ পাবে না, তা যেন চিন্তাই করতে পারছে না সাঙ্গাকারা-জয়াবর্ধমে-মুরালিধরনে-জয়সুরিয়াদের দেশের ক্রিকেট সমর্থকরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা