রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজকের গুরুত্বপূর্ণ ম্যাচঃ রাজশাহীর মুখোমুখি হবে বরিশাল

আজ বাংলাদেশ প্রিমিয়ার লিগ- বিপিএলে একমাত্র ম্যাচে মুখোমুখি হবে বরিশাল বুলস ও রাজশাহী কিংস। গুরুত্বপূর্ণ এই ম্যাচটি বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে সাতটায় অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

দুর্দান্ত শুরু করা বরিশাল বুলস বিপিএল-এর মাঝপথে এসে খেই হারিয়ে এখন পয়েন্ট টেবিলের ৬ষ্ঠ স্থানে। মুশফিকুর রহিম, শাহরিয়ার নাফীস, ডেভিড ম্যালানের ঝড় তোলা ব্যাটিং বরিশালকে টেবিলের শীর্ষস্থানে রেখেছিলো, সেই বরিশালের এখন প্লে-অফ খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

তবে অঙ্কের হিসেবে এখনো কিছু হিসেব নিকাশ রয়েছে, তবে সেই হিসেবে নিজেদের ধরে রাখতে হলে বরিশালকে যেমন বাকি ২ ম্যাচ জিততেই হবে, তেমনই চেয়ে থাকতে হবে অন্য দলের হারের দিকে। প্রতিপক্ষ রাজশাহী কিংস কুমিল্লা ভিকটোরিয়ান্সের সাথে হারলেও ১০ পয়েন্ট নিয়ে টেবিলের ৪র্থ স্থান ধরে রেখেছে। ঢাকার সাথে হারা রংপুরের পয়েন্ট সংখ্যাও তাই। বরিশালকে তাই জিততেই হবে, আর রাজশাহী বরিশালের হারার জন্যে প্রার্থনা করতে হবে। এরপরেও আসবে রান রেইটের হিসেব।

সেই হিসেবে এগিয়ে থাকতে হলে বড়ো স্কোর গড়ার বিকল্প নেই। দুর্দান্ত স্ট্রোক প্লে’র প্রদর্শনী দিয়ে শুরু করা শাহরিয়ার আর মুশফিকের ব্যাট কাল মিরপুরে কেমন ঝড় তোলে তা অনেক গুরুত্বপূর্ণ। ম্যালান, শুভ, নাদিফও আছেন তাদের সংগ দিতে। বোলিংয়ে গতবারের সর্বোচ্চ উইকেট শিকারি আবু হায়দার, বাঁ-হাতি স্পিনার তাইজুল, মনির দুই জনই আস্থা রাখার মতো বল করছেন, কামরুল, আল-আমিন বল হাতে খুব ধারবাহিক পারফর্ম করে যেতে না পারায় ভুগছে বরিশাল।

মাঠের ক্রিকেটের চেয়ে বরিশাল বেশি চাপে আছে শৃংখলা ভঙ্গের কারণে পেসার আল-আমিন কে অর্থদন্ড দেয়ায়, এছাড়াও ব্রান্ড অ্যাম্বাসেডর গায়ক আসিফ অভিযোগ তুলেছেন বরিশাল ম্যাচ ফিক্সিং করছে। এসব দলের ওপরে বেশ চাপ ফেলছে। মুশফিক, শাহরিয়ারদের পারফরমান্সই সেই চাপ থেকে বরিশাল কে মুক্ত করতে পারে।

সর্বশেষ ম্যাচে কুমিল্লার কাছে ৮ উইকেটে হারা রাজশাহীর জন্যে ম্যাচটি নিজেদের জায়গা ধরে রাখার লড়াই। রংপুর ঢাকার সাথে হারায় দুই দলের পয়েন্ট সমান আছে এখনো। আর মাত্র ২ ম্যাচ বাকি আছে। দুই ম্যাচেই জয়ের বিকল্প নেই রাজশাহীর সামনে, যদি নিজেদের পারফম্যান্স দিয়েই প্লে-অফে জায়গা করে নিতে হয়। রাজশাহী আর রংপুর দুই দলই বাকি ২ ম্যাচ জিতে গেলে রান রেইটের হিসেব চলে আসবে।

নিজেদের নিরাপদ রাখতে হলে জয়ের সাথে ব্যবধান যেনো বড়ো হয়, সেদিকেও লক্ষ্য রাখতে হবে পদ্মাপাড়ের এই ফ্রাঞ্চাইজিকে। দলে সাব্বির, মমিনুল, স্যামি আছেন, ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন এই তিন জন। সামিত প্যাটেল, মিরাজ, ফরহাদ রেজাও ব্যাটিং করে দ্রুত রান তুলতে পারেন। আবুল হাসান রাজু, নাজমুল হোসেন অপু, মোহাম্মদ সামির বোলিং আক্রমণও প্রতিপক্ষের সমীহ আদায় করার ক্ষমতা রাখে। মিরাজের অফ স্পিনটাও বেশ। ব্যাটিং-বোলিং মিলিয়ে রাজশাহীর ভারসাম্যটা ভালো। বরিশালের মতো রাজশাহীর ওপরেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে সাব্বিরের প্রাপ্য অর্থ থেকে ৩০ শতাংশ জরিমানার সিদ্ধান্ত। শৃঙ্খলা ভঙ্গের কারণে, আল-আমিনের মতো সাব্বিরকেও অর্থ জরিমানা করা হয়েছে।

ক্রিকেটেইনমেন্টের পসরা সাজিয়ে দর্শকের মনোরঞ্জন করার মতো অনেক ক্রিকেটারই আছেন দুই ফ্রাঞ্চাইজিতে। বিতর্কিত ঘটনার প্রভাব মুক্ত হতে বিপিএল-এর এখন দরকার তেমনই বিনোদনের ফুলঝুড়ি। দর্শকের নজর থাকবে তাই মাঠের দিকেই। নজরটা রাখতে হবে মিরপুরের উইকেট আর টস জয়ের দিকেও।

গত দুই দিন সন্ধ্যার ম্যাচে আগে ব্যাট করা দল খুব বড়ো রান জমা করতে পারেনি, ২য় ইনিংসে সহজেই দ্রুত রান তুলে জয় পেয়ছে চট্টগ্রাম এবং কুমিল্লা। আজকের ম্যাচে তাই উইকেট আর টসও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সম্ভাব্য একাদশ-

রাজশাহী কিংস –

মমিনুল, সোহান, সাব্বির, সামিত, ফ্রেঙ্কলিন, স্যামি, মিরাজ, রেজা, সামি, অপু এবং রাজু।

বরিশাল বুলস-

মালান, মুনাবিরা, মেন্দিস, মুশফিক, নাফিস, নাদিফ, এনামুল, রাইস, তাইজুল, রাব্বি এবং রনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই