রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজ ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী বিএনপির

বিএনপির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭৮ সালের এ দিনে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এ দলটি প্রতিষ্ঠা করেন। বেশ কয়েকবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসলেও বর্তমানে চরম দুঃসময় পার করছে দলটি। নির্দলীয় সরকারের দাবিতে দুই দফা আন্দোলনে ব্যর্থ হয়ে মামলা-হামলায় বিপর্যস্ত নেতাকর্মীরা। দল গুছিয়ে আবারও আন্দোলনের প্রস্তুতি নেয়াই এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে দলটির জন্য মূল চ্যালেঞ্জ বলে মনে করেন নীতিনির্ধারকরা। বিগত কয়েক বছরের মতো এবারও সাদামাটাভাবেই প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মাত্র একদিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

ভোরে নয়াপল্টনসহ দেশের সব কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে শেরে বাংলানগরে জিয়ার মাজারে শ্রদ্ধা ও বিকালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে আলোচনা সভা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার, লিফলেট ও গণমাধ্যমে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
দিবসটি উপলক্ষে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পালনের প্রস্তুতিতে বিভিন্ন জায়গায় বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি। নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, জিয়াউর রহমানের মাজার সংলগ্ন এলাকায় জিসাস রক্তদান কর্মসূচির জন্য প্যান্ডেল তৈরি করেছিল, তা আইন প্রয়োগকারী সংস্থা ভেঙে দিয়েছে। এভাবে সারা দেশে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। তিনি আরও জানান, দেশের ৫০ জেলা ও ৫০০ উপজেলায় প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি রয়েছে।

আমাদের কাছে খবর এসেছে, যেসব জায়গায় মিলনায়তন ভাড়া নিতে হচ্ছে কিংবা বেলুন উড়ানোর কর্মসূচি নেয়া হচ্ছে, সেখানে প্রতিবন্ধকতার মুখে পড়ছি। প্রতিষ্ঠাবার্ষিকীর পোস্টার লাগাতে গিয়ে আমাদের কর্মীরা হয়রানি, পিটুনি ও নির্যাতনের মুখে পড়েছে। বিএনপির কয়েকজন নীতিনির্ধারক যুগান্তরকে বলেন, সারা দেশে প্রতিষ্ঠাবার্ষিকী পালনে বাধা দেয়ার অভিযোগকে তারা তেমন আমলে নিচ্ছেন না।

তাদের আশংকা আজ শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে বাধাহীনভাবে সরকার শ্রদ্ধা জানাতে দেবে কিনা। সংসদ অধিবেশনের কারণে ইতিমধ্যে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সব ধরনের সভা-সমাবেশ, মিছিল নিষিদ্ধ করা হয়েছে। এ দোহাই দিয়ে তাদের জিয়ার মাজারে যেতে বাধা দিতে পারে।

গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বিএনপি অঙ্গীকারবদ্ধ- খালেদা জিয়া : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত এক বাণীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে, অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠার প্রত্যয়ে জনগণের ক্ষমতায়নে ভূমিকা পালন করার জন্য জিয়াউর রহমান এই দিনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন।

বিএনপি প্রতিষ্ঠার মাধ্যমে জাতীয় ঐক্যের যে রাজনীতি তিনি সূচনা করেছিলেন, তা বাকশালীয় একদলীয় রাজনীতি-উত্তর সমাজ ও রাষ্ট্রে জনগণের কাছে সমাদৃত হয়েছে বলে এদেশের জনগণ বারবার এ দলকে রাষ্ট্র ও সরকার পরিচালনার দায়িত্ব অর্পণ করেছে।

তিনি বলেন, এদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অতন্ত্র প্রহরী হিসেবে বিএনপি সর্বদা জনগণের রাজনৈতিক দল হিসেবে সব জাতীয়-রাজনৈতিক সংকটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। নানা ঘাত-প্রতিঘাত ও প্রতিকূলতা ও রাজনৈতিক বৈরী পরিবেশেও দেশের গণতন্ত্র যতবার বিপন্ন হয়েছে বা গণতন্ত্রের প্রতি আঘাত এসেছে, বিএনপি সবসময় জনগণকে সঙ্গে নিয়ে স্বৈরশাসন-গণতন্ত্রবিরোধী অপশক্তির চ্যালেঞ্জকে দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করেছে এবং গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছে। তিনি বলেন, দেশের গণতন্ত্র আজ বিপন্ন, স্বাধীনতা সার্বভৌমত্বও হুমকির মুখে।

জনগণের অধিকার আদায়, তাদের দুঃখ-কষ্ট লাঘব এবং দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা পুনঃপ্রতিষ্ঠার জন্য বিএনপি অঙ্গীকারবদ্ধ। জনগণের কাছ থেকে ভোটাধিকার ছিনিয়ে নেয়া মৌলিক-মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সবার অংশগ্রহণের মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আয়োজন এখন জরুরি।

মৃতপ্রায় গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করতে দ্রুত নির্বাচন আয়োজনের পথ প্রশস্ত করবেন। জনগণের আস্থা ও বিশ্বাস অক্ষুণ্ণ রেখে দেশ ও জনগণের সেবায় বিএনপি আগামী দিনগুলোতেও বলিষ্ঠ ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি। দলের প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত দলের সব পর্যায়ের নেতাকর্মীদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি যারা মারা গেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করেন খালেদা জিয়া।

এই সংক্রান্ত আরো সংবাদ

আওয়ামী লীগ ক্ষমতা দখল করে আরও হিংস্র হয়ে উঠেছে

আওয়ামী শাসকগোষ্ঠী ‘ডামি’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আরও হিংস্রবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তনবিস্তারিত পড়ুন

  • দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল
  • আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের