রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আত্রাইয়ে ৩ গ্রামের মানুষের নদী পারাপারে নৌকায় একমাত্র ভরসা

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) থেকেঃ

নওগাঁর আত্রাইয়ে একটি ব্রিজের অভাবে যুগ যুগ ধরে জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় পারাপার হয়ে আসছে ৩ টি গ্রামের হাজার হাজার মানুষ। আত্রাই উপজেলার প্রায় শেষ সীমানায় অবস্থিত অবহেলিত অঞ্চলের নাম বিষা ইউনিয়ন। এই ইউনিয়নের দর্শনগ্রাম, নন্দীগ্রাম ও তেমুখ এই ৩গ্রামের লোকজনের চলাচলের নৌকায় এক মাত্র ভরসা । সারাদেশে উন্নয়নের ছোয়া লাগলেও স্বাধীনতার ৪৬ বছর পেরয়ে গেলেও আজও নির্মিত হয়নি উপজেলার এই স্থানটিতে একটি ব্রিজ।

প্রতিদিন নৌকায় করে জীবনের ঝুঁকি নিয়ে ৩টি গ্রামের হাজার হাজার কৃষক-শ্রমিকসহ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পারাপার হতে হয় এ পথ দিয়ে। এই স্থানটিতে নৌকা ডুবির মতো বড় ধরনের দুর্ঘটনাও ঘটেছে একাধিক বার । তবুও তারা নিরুপায় হয়ে আজও পারাপার হয়ে আসছে এ পথ দিয়ে। এই এলাকার যোগাযোগ ব্যবস্থা কৃষিপণ্য পরিবহনের উপযোগী না হওয়ায় এলাকার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সহজভাবে বাজারজাত করতে পারে না। ফলে তারা বঞ্চিত হয় নায্যমূল্য প্রাপ্তি থেকে। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী এখানে একটি ব্রিজ নির্মানের। এখানে ব্রিজ নির্মান হলে এলাকাবাসীর এক নতুন দিগন্তের উন্মোচন ঘটবে। কোমলমতি ছাত্র ছাত্রী সহ এলাকার সকল জনসাধারণ পাবে যোগাযোগের সুফল।

সরেজমিনে গিয়ে জানা যায়, এই গ্রামের মানুষদের নিত্যদিনের প্রয়োজনে মিটাতে এই নদী পার হতে হয়। নদীর দক্ষিণ দিকে অবস্থিত সুদরানা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সুদরানা উচ্চ বিদ্যালয়। তাই প্রতিদিনই কোমলমতি শিক্ষার্থীদের এই নদী পার হয়ে বিদ্যালয়ে আসতে হয় আবার বিদ্যালয় শেষ করে বাড়ি ফিরতে হয় এই নৌকা করেই। যোগাযোগ ব্যবস্থা ভালো নেই বলে এই গ্রামগুলোর মাঠে উৎপাদিত বিভিন্ন ফসলের নায্য মূল্য থেকেও বঞ্চিত হচ্ছেন কৃষকরা। আত্রাই সদর থেকে শেষ সীমানা পর্যন্ত এই নদীতে কোন স্থানে পারাপারের জন্য নেই কোন ব্রিজ।
এ ব্যাপারে সুদরানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫শ্রেণির শিক্ষার্থী মো: রাসেল জানায়, আমরা প্রায় শতাধিক শিক্ষার্থী প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় করে এই নদী পার হয়ে বিদ্যালয়ে যাওয়া আসা করি। অনেক সময় আমাদেরকেই নৌকা বেয়ে নদী পার হতে হয়।
সুদরানা উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণির শিক্ষার্থী মো: আওয়াল হোসেন জানায়, আমাদের এই ঘাটে একটি ব্রিজ খুবই প্রয়োজন। শুধু শিক্ষার্থীরাই নন এই ৩টি গ্রামের মানুষের ভাগ্যের চাকা বদলাতে হলে নদীর এই ঘাটে ব্রিজ প্রয়োজন। একাধিকবার এই ঘাটে নৌকা ডুবি হয়ে প্রাণ হারাতে হয়েছে অনেককেই।

দর্শন গ্রামের প্রিন্স মাহামুদ জানান, একটি অঞ্চলের উন্নয়নের মূল চাবিকাঠিই হলো আধুনিক মান সম্মত যোগাযোগ ব্যবস্থা। নদীর এই সুদরানা ঘাটে একটি ব্রিজের অভাবে এই প্রত্যন্ত অঞ্চল অনেক পিছিয়ে রয়েছে। এই স্থানটি দিয়ে কমলমতি শিশু কিশোর থেকে শুরু করে বৃদ্ধাদের চলাচল করা মারাত্মক হুমকি সম্মুখীন হয়ে পড়েছে। এলাকার কৃষকদের কৃষিপণ্য থেকে শুরু করে চিকিৎসা সেবা ও থানা সদরের সাথে যোগাযোগের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে।

নন্দীগ্রামের বাসিন্দা মো: আবুল কালাম জানান, কারো নজর এই প্রত্যন্ত অবহেলিত অঞ্চলের মানুষের দিকে নেই। আজ আমাদের যোগাযোগ ব্যবস্থা ভালো নয় বলেই আমরা সকল কিছু থেকে বঞ্চিত। আধুনিকতার কোন ছোঁয়াই আজও আমাদেরকে স্পর্শ করতে পারেনি। আমরা জানিনা কবে এই ঘাটে একটি ব্রিজ নির্মাণ সহ আধুনিক মানের যোগাযোগ ব্যবস্থা পাবো।

সুদরানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আনছার আলী জানান, এই ঘাটে একটি ব্রিজের জন্য আমরা বিভিন্ন সময়ে প্রশাসনের বিভিন্ন মহলে লিখিত আবেদন করেছি কিন্তু কোন লাভ হয়নি। শিক্ষার্থীসহ গ্রামবাসীকে জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় পার হতে হয়। সত্যিই এই কটি গ্রাম আধুনিক যোগাযোগ সুবিধা থেকে বঞ্চিত। তাই এই অঞ্চলের মানুষের উন্নয়ন ঘটাতে হলে আগে এই গ্রামগুলোর যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোখলেছুর রহমান জানান, সুদরানা ঘাট কিংবা এর কাছাকাছি কোন স্থানে একটি ব্রিজ নির্মাণের দাপ্তরিক প্রক্রিয়া চলছে। আশা রাখি নদীর উপড় ব্রিজ নির্মাণের কাজটি অতিদ্রæত শুরু হবে।#

এই সংক্রান্ত আরো সংবাদ

নওগাঁয় পুলিশের গুলিতে দুইজন নিহত

নওগাঁর মান্দায় পুলিশের গুলিতে দুইজন নিহত ও দুইজন আহত হয়েছেন।বিস্তারিত পড়ুন

এ দুর্ভোগের শেষ কোথায় ?

নাজমুল হক নাহিদ,আত্রাই (নওগাঁ) থেকে: এ দুর্ভোগের শেষ কোথায়, আরবিস্তারিত পড়ুন

নওগাঁতে ইবনাথ জেরিন নদীর ট্যালেন্টপুলে বৃত্তি লাভ

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে ইবনাথ জেরিনবিস্তারিত পড়ুন

  • সাপাহারে গলায় ফাঁস লাগিয়ে গৃহবধুর আত্মহত্যা
  • নওগাঁয় অভাবের তাড়নায় যুবকের আত্মহত্যা
  • নওগাঁ মেলার নামে চলছে জুয়া ও নগ্নতা , প্রশাসনের নিরব ভুমিকা ।
  • নওগাঁর পত্নীতলায় এক মোবাইল ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
  • আত্রাইয়ের হাওয়া সাগর দ্বিপেন্দ্রনাথের এখন দুর্বিষহ জীবন
  • বিয়ে ভাঙতে প্রেমিকার বাড়িতে অস্ত্র, কিন্তু পার পেলেন না
  • নওগাঁর রাণীনগরে ভ্যান চালকের পরিত্যাক্ত লাশ উদ্ধার
  • আত্রাইয়ে কাঁঠালের মুচি পঁচা রোগে উদ্বিগ্ন চাষী
  • টমেটো চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন কৃষক এলাহী সরদার
  • ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা, আটক করা হয়েছে-১
  • সাপাহারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন