রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আসছে উড়ন্ত গাড়ি!

ধরুন ঢাকার বিখ্যাত জ্যামে আপনি আটকা পড়েছেন। এদিকে অফিসে দেরি হয়ে যাচ্ছে অথবা বৃষ্টিতে রাস্তায় এমন পানি জমে গেছে যে কোনটা রাস্তা আর কোনটা ফুটপাত কিছুই বুঝতে পারছেন না। এমন সময় একটা বোতাম টিপলেন ব্যাস গাড়ি উড়তে শুরু করল। স্বপ্ন নয় এটাই বাস্তব। প্রযুক্তি বিষয়ক গণমাধ্যম টেকক্রাঞ্চ থেকে জানা যায়, এমন স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে স্লোভাকিয়ার এরোমোবিল নামের একটি সংস্থা।

উড়ন্ত গাড়ি আসছে এ রকম খবর অনেকদিন আগে থেকেই বিভিন্ন পত্রিকায় শোনা যাচ্ছিল। গুগল, উবারের মতো বড় বড় নামধারী সংস্থাগুলো শুধু গাড়ির নকশাই করে গেছে, বাস্তব রূপ দিতে পারেনি। কিন্তু বৃহস্পতিবার মোনাকোয় এক গাড়ি প্রদর্শনীতে এরোমোবিল যা করে দেখাল তাতে চোখ কপালে উঠে গেছে অনেকেরই। বোতাম চাপলেই দুটি দরজা দুপাশে ডানার মতো খুলে যাবে, এর পরই সায়েন্স ফিকশন চলচ্চিত্রের মতো তা উড়তে শুরু করবে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই রাস্তায় দেখা যাবে উড়ন্ত গাড়িগুলোকে।

তবে সবার কপালে এই গাড়ি চালানোর সৌভাগ্য হবে না। এরোমোবিলের প্রধান যোগাযোগ কর্মকর্তা স্টিফান ভাদোক জানান, ‘এই যান চালাতে গেলে একই সঙ্গে ড্রাইভিং এবং পাইলট লাইসেন্সের প্রয়োজন। এখন পর্যন্ত ইউরোপে এই যান চালানোর অনুমতি পাওয়া গেছে। তবে আমেরিকাতেও তা চালু করার ব্যাপারে কথাবার্তা চলছে। আর আমাদের পরবর্তী লক্ষ্য হচ্ছে চীন।’

সংস্থাটি জানায় তারা রাস্তায় চলাচলের জন্য প্রথমে ৫০০টি গাড়ি তৈরি করবে। গাড়ির মডেল অনুযায়ী যার দাম পড়বে ১৩ লাখ থেকে ১৬ লাখ ডলারের মধ্যে। রাস্তায় যেমন দুরন্ত গতিতে গাড়ি ছুটবে, তেমনি উড়বে। গাড়িটিকে উড়ানোর জন্য একটি সুইচ রয়েছে। তিন মিনিটের ব্যবধানে যা আপনার গাড়িকে উড়ন্ত গাড়িতে পরিণত করবে। গাড়ির দুইটি দরজা পরিণত হবে ডানায়। রাস্তায় গাড়িটির গতিবেগ হবে ঘণ্টায় ১৭৭ কিলোমিটার আর আকাশে গাড়িটির গতিবেগ হবে ৩৬০ কিলোমিটার।

উবার ও গুগলও তাদের উড়ন্ত গাড়ি নিয়ে আসার ঘোষণা দিয়েছে। তবে গুগল এবং উবারের গাড়িগুলো হবে হেলিকপ্টারের মতো। অর্থাৎ এরা হেলিপ্যাডের মতো নির্দিষ্ট জায়গা থেকে উড়বে আবার নির্দিষ্ট জায়গাতে গিয়েই অবতরণ করবে। এরোমোবিলের গাড়িগুলো সেরকম নয়। যেকোনো জায়গা থেকে উড়ে, আবার যেকোনো জায়গায় নামতে পারবে নতুন এই যান।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!