রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আসন্ন ইজতেমায় জঙ্গি প্রবেশ রোধে বিশেষ সতর্কতা

আসন্ন বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে কোনো জঙ্গি বা নাশকতাকারী যেন দেশে প্রবেশ করতে না পারে সেজন্য সব স্থল এবং বিমানবন্দরগুলোতে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা। ইজতেমাস্থলকে কেন্দ্র করে নেয়া হবে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা। বরাবরের মত এবারও থাকবে জল, স্থল এবং আকাশপথে নিরাপত্তা টহল। টঙ্গির তুরাগ নদের তীরে আগামী জানুয়ারি মাসের ৮-১০ এবং ১৬-১৮ তারিখে দু’দফায় অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে বিশ্ব ইজতেমার।

বিশ্বের অন্যান্য দেশের মতো সম্প্রতি বাংলাদেশেও জঙ্গি বিশেষ করে জেএমবি’র তৎপরতা বৃদ্ধি পেয়েছে। ভারত ও পাকিস্তান থেকে নানান ছদ্মবেশে জঙ্গি কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা দেশে প্রবেশ করছে। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ও দূতাবাসের কিছু ব্যক্তির সাথেও বাংলাদেশে জঙ্গি বিস্তারের সহায়তার প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। অন্যদিকে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা-এনআইএ বাংলাদেশে জেএমবি’র তৎপরতা ও ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে সতর্কবার্তা দিয়েছে।

গত কয়েকমাসে বেশ কিছু জঙ্গিকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে দেশি-বিদেশি পাসপোর্ট, জঙ্গি কার্যক্রমের বিভিন্ন তথ্য উপাত্ত সম্বলিত কাগজপত্র, জিহাদি বই, মোবাইল ফোন জ্যামারের মত আধুনিক যন্ত্র এবং বিভিন্ন ধরনের বিস্ফোরক দ্রব্য।

বিশ্ব এজতেমা উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ধর্মপ্রাণ মুসলমানরা আসেন বাংলাদেশে। ইজতেমার কথা বলে দেশে যেন কোনোভাবেই জঙ্গিরা প্রবেশ করতে না পারে এজন্য বেশ আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভিসা দেয়ার ক্ষেত্রে অধিক সতর্কতা অবলম্বনের কথা বলা হয়েছে বিশ্বের বিভিন্ন থেমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোকে। একই সাথে সতর্কবার্তা পাঠানো হযেছে স্থল এবং বিমানবন্দরগুলোকে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ প্রসঙ্গে বলেন, ‘বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে কোনোভাবেই যাতে করে নাশকতাকারীরা দেশে প্রবেশ করতে না পারে এজন্য স্থল সীমান্ত এবং বিমানবন্দরগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। ইজতেমাকে কেন্দ্র করে নেয়া হবে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা। ইজতেমা স্থলের চারপাশে ঘিয়ে রঙের পোশাকধারী এবং সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী নিরাপত্তা দেবে। ইজতেমাস্থলের চারপাশ ঘিরে স্থল, জল এবং প্রয়োজনে আকাশপথেও থাকবে টহলের ব্যবস্থা। সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে পুরো ইজতেমাস্থলকে। এজন্য ইতোমধ্যেই একাধিক বৈঠকও হয়েছে এবং আরো বৈঠক হবে। ইজতেমায় আগত বিদেশি নাগরিকদের নির্ভয়ে বাংলাদেশে আসার আহ্বানও জানান তিনি।

সম্প্রতি ভারতীয় জাতীয় গোয়েন্দা সংস্থা-এনআইএ’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে জনাকীর্ণ স্থানে ভয়ঙ্কর ধরনের আত্মঘাতি বোমা হামলা চালাতে পারে তারা জেএমবি। এজন্য তাদের হাতে প্রচুর বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্র রয়েছে। বগুড়া, রাজশাহী, কুষ্টিয়া ও সিলেট এই চার এলাকা ভাগ করে জেএমবি’র গোপন হামলা ও নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। বিশেষ করে উত্তরাঞ্চলের ১৬টি জেলায় আবারও শক্ত ঘাঁটি গেড়েছে জেএমবি। এনআইয়ের প্রতিবেদনে জেএমবি’র শতাধিক ক্যাডারের নাম উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে সোহেল মাহফুজ, মিজান, সালেহীন, রাজশাহী অঞ্চলের সুজন, কুষ্টিয়া অঞ্চলের মামুন, সিলেট অঞ্চলের রমজান ও অন্যান্য অঞ্চলের মাওলানা ইউসুফ শেখ ওরফে বক্কর ওরফে মুহাম্মদ, বোরহান শেখ, হাবিবুর রহমান শেখ, জহিরুল শেখ, আবুল কালাম আজাদ ওরফে আজাদ, কাদের কাজী ওরফে কাদের, মোস্তাফিজুর রহমান ওরফে সাকিব ওরফে তুহিন, আবদুল ওহাব এবং লাল মুহাম্মদ লাল্টু ওরফে ইব্রাহিম ওরফে সাইফ উল্লেখ্যযোগ্য। এদের স্ত্রী ও পরিবারের নারী সদস্যদের দিয়ে জেএমবি মহিলা উইং খোলা হয়েছে বলে ওই রিপোর্টে বলা হয়েছে।

এদিকে গত ২৯ ডিসেম্বর রাজধানীর উত্তরা ও খিলগাঁও থেকে ডিবি পুলিশ চারজন জেএমবি সদস্যকে গ্রেপ্তার করে। এদের মধ্যে ইদ্রিস শেখ নামে এক পাকিস্তানি নাগরিকও ছিল। তার কাছে থেকে একটি বিশেষ ধরনের মোবাইল ফোন জব্দ করা হয়। যেটি ক্যাপ্টেন অসীম নামে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তার। গ্রেপ্তারকৃত ইদ্রিস গোয়েন্দা কর্মকর্তাদের জিঙ্গাসাবাদে স্বীকার করেন, বাংলাদেশে কর্মরত ফারিনা আরশাদ নামে পাকিস্তান হাইকমিশনের এক নারী কর্মকর্তার সাথে জেএমবি সদস্যদের ঘনিষ্ঠ যোগাযোগ রযেছে। বিভিন্ন সমেয় ফারিনা আরশাদ জেএমবি সদস্যদের আর্থিক সহযোগিতাও করেছেন। গোয়েন্দা পুলিশ ফারিনার সাথে জঙ্গিদের সংশ্লিষ্টতার প্রমাণও পেয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “দেশের সিস্টেমগুলোতে ক্যান্সারবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার

চার শর্তে বাংলাদেশকে এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারবিস্তারিত পড়ুন

  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • ট্রাম্পকে হত্যা করতে চায়, কে এই রায়ান রুথ?
  • ঢাবির শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
  • মঙ্গলবার রাজধানীতে বিএনপির গণসমাবেশ 
  • আর্থিকখাতে যুবকদের অন্তর্ভুক্তি: আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
  • বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি: স্থানীয় সরকার উপদেষ্টা
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
  • মাজারের শৃঙ্খলা রক্ষায় ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ ধর্ম মন্ত্রণালয়ের
  • এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে: চিফ প্রসিকিউটর