সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ইমার্জিং এশিয়া কাপে নাসির-এনামুল-মারুফ

ইমার্জিং এশিয়া কাপের প্রথম প্রস্তুতি ম্যাচ বৃহস্পতিবার। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। পঞ্চাশ ওভারের ম্যাচটিতে অনূর্ধ্ব-২৩ দলের ক্রিকেটাররা ছাড়াও অংশ নিতে যাচ্ছেন জাতীয় দলের এক ঝাঁক তারকা তারকা। বাংলাদেশ দলের রঙিন পোশাকের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ছাড়াও খেলবেন নুরুল হাসান সোহান, প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া সানজামুল ইসলাম। ওয়ানডে দলে ফেরা শুভাগত হোম ব্যক্তিগত কারণে ছুটিতে থাকায় অংশ নেবেন না।

বয়স ২৩ পেরিয়ে যাওয়া চার ক্রিকেটার অংশ নিতে পারবেন ইমার্জিং কাপে। সেই চারজনের একজন লিটন কুমার দাস। ইনজুরি থেকে সেরে উঠলেই যোগ দেবেন ক্যাম্পে। বাকি তিন ক্রিকেটার কারা সেটি নিয়ে এখনো চলছে জল্পনা-কল্পনা। তুষার ইমরান, নাসির হোসেন, এনামুল হক বিজয়, শফিউল ইসলাম, তানবীর হায়দার, মেহেদি মারুফ, আবুল হাসান রাজু ও মোহাম্মদ মিঠুনের মধ্যে থেকে তিন ক্রিকেটারকে নির্বাচকরা বেছে নিতে পারেন বলে বিসিবির একটি সূত্র বলছে।

বৃহস্পতিবারের প্রস্তুতি ম্যাচে অংশ নেবেন সম্ভাবনায় থাকা সবাই। বিসিএলের সবশেষ ম্যাচে ডাবল সেঞ্চুরি হাঁকানো শাহরিয়ার নাফীসকে খেলাতে চাইলেও ব্যক্তিগত কারণে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

অনূর্ধ্ব-২৩ দলে শেষ মুহূর্তে ডাক পেয়েছেন পেসার হান্ট থেকে উঠে আসা ইবাদত হোসেন। বয়সের কোটায় ইমার্জিং কাপে খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে থাকা মেহেদী হাসান মিরাজ। একসাথে বয়সভিত্তিক ক্রিকেটে খেলা নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ সাইফুদ্দিন, জাকির হাসানদের সঙ্গে পাবেন মিরাজ। আছেন বিপিএলের চতুর্থ আসরে দুর্দান্ত বোলিং করা বাঁহাতি পেসার আবু হায়দার রনি।

অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ হাসান ও সহ-অধিনায়ক আফিফ হোসেন ধ্রুব অংশ নেবেন প্রস্তুতি ম্যাচে। প্রথম বিভাগ ক্রিকেট লিগে ২২২ রানের বিধ্বংসী ইনিংস খেলা আজমীর আহমেদ আছেন দলে। প্রস্তুতি ম্যাচ হলেও জাতীয় দলের তারকা ক্রিকেটার ও ইমার্জিং ক্রিকেটারদের অংশগ্রহণ ম্যাচটি উত্তাপ ছড়াচ্ছে।

ইমার্জিং কাপে বাংলাদেশ দলের কোচ মিজানুর রহমান বাবুল বললেন, ‘শ্রীলঙ্কা যাওয়ার আগে জাতীয় দলের ক্রিকেটাররা এই ম্যাচ খেলে প্রস্তুতি সারবেন। বেশিরভাগ ক্রিকেটারই লংগার ভার্সন ক্রিকেটের মধ্যে ছিল। ৫০ ওভারের ক্রিকেটে মানিয়ে নেয়ার একটা সুযোগ পাবেন তারা। তাতে ইমার্জিং ক্রিকেটারদের প্রস্তুতিও ভালো হবে। ১৮ মার্চ আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবো আমরা। ২১ মার্চ ইমার্জিং কাপের মূল দল চলে যাবে কক্সবাজার। টুর্নামেন্ট শুরুর আগে সেখানে আরও দুটি প্রস্তুতি ম্যাচ পাব আমরা।’

আট দেশের অংশগ্রহণে ইমার্জিং এশিয়া কাপ মাঠে গড়াবে ২৭ মার্চ। প্রথম দিনে চার ভেন্যুতে গড়াবে চারটি ম্যাচ। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ হংকং। ২৮ মার্চ নেপাল ও ৩০ মার্চ পাকিস্তানের মুখোমুখি হবে স্বাগতিকরা। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মালয়েশিয়া।

গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচ কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেখানকার দুটি ভেন্যু ছাড়াও টুর্নামেন্টের ম্যাচগুলো হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও এমএ আজিজ স্টেডিয়ামে। এশিয়ার টেস্ট দল-বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার হয়ে খেলবে তাদের অনূর্ধ্ব-২৩ দল। এই চার দল তাদের খেলোয়াড় তালিকায় জাতীয় দলের চারজন করে খেলোয়াড় রাখতে পারবে। বাকি চার দেশের জাতীয় দল অংশ নেবে এই টুর্নামেন্টে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা