বুধবার, মে ১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উত্তর কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক হামলার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে দেশটির যুদ্ধবাজ নেতা ও কমিউনিস্ট প্রেসিডেন্ট কিম জং উনকে হত্যা করার ব্লু-প্রিন্টও তৈরি। এরইমধ্যে ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল এই বিষয়ে একটি সম্পূর্ণ রিপোর্ট দিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিমের যথেচ্ছাচারে রাশ টানতে ও উত্তর কোরিয়াকে শিক্ষা দিতেই এবার কড়া পদক্ষেপ নিতে পারে ওয়াশিংটন বলে জানিয়েছে এনবিসি নিউজ।

গত এক বছর ধরে সব দেশের চোখ রাঙানিকে উড়িয়ে দিয়ে একতরফাভাবে পর পর পরমাণু বোমা, হাইড্রোজেন বোমা, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন স্বৈরাচারী কিম। মহাশক্তিধর প্রতিবেশী চীনও সংযত করতে পারেনি তাঁকে। ট্রাম্প উত্তর কোরিয়াকে দমন করার হুঙ্কার ছাড়তেই ফের ট্রাম্পকে চ্যালেঞ্জ করে ক্ষেপণাস্ত্র ছোড়েন কিম। বুঝিয়ে দেন, আমেরিকাকে থোড়াই কেয়ার করেন তিনি। চলতি সপ্তাহেই দেশের পূর্ব উপকূলে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালান তিনি। ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে আঘাত হানে। এটি কে-১৫ মডেলের মাঝারি পাল্লার মিসাইল। জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে৷ এই ক্ষেপণাস্ত্রটি ১৮৯ কিলোমিটার পর্যন্ত যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তখনই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কড়া প্রতিক্রিয়া দেন, উত্তর কোরিয়াকে শিক্ষা দেয়ার সময় এসেছে।

তবে উত্তর কোরিয়াও ২০০৫ থেকে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন দেশ। আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া এমনকি রাশিয়াও কোরীয় উপদ্বীপে উত্তর কোরিয়াকে যে কোনও পারমাণবিক মহড়া থেকে বিরত রাখতে দফায় দফায় বৈঠক করে। কিন্তু পিয়ংইয়ংকে নিরস্ত্র করা যায়নি। হোয়াইট হাউস জানিয়েছিল, যুদ্ধংদেহি উত্তর কোরিয়াকে সংযত করতে একতরফাভাবে কঠোর ব্যবস্থা নিতে চলেছে আমেরিকা। তবে তার পাল্টা জবাব দিয়ে উত্তর কোরিয়ার কমিউনিস্ট প্রেসিডেন্ট কিম জং উন ট্রাম্পের চীন সফরের আগে ফের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেন।

কিম ও কমিউনিস্ট কোরিয়াকে দমন করতে বৈঠকে বসতে চলেছেন ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। মার্কিন মুলুকে বিশ্বের দুই মহাশক্তিধর রাষ্ট্রপ্রধানের মুখোমুখি বৈঠকের আগে সিরিয়া ইস্যুতে রুশ-মার্কিন সঙ্ঘাত আবহে অন্য মাত্রা পাচ্ছে পূর্ব নির্ধারিত এই বৈঠকটি। বৃহস্পতিবারই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন সেনাপ্রধান ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানান সস্ত্রীক চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে। প্রায় একঘণ্টা পরে সেখানে উপস্থিত হন ট্রাম্প। ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া অভ্যর্থনা জানান আমেরিকা সফরে আসা জিনপিং ও তাঁর স্ত্রী পেং লিউয়ানকে।

রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে স্পষ্টই জানিয়েছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আমেরিকা আর কোনও বৈঠকে বসতে রাজি নয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের দখল করে রাখা অ্যাকাডেমিক ভবনবিস্তারিত পড়ুন

এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ সোমালি জলদস্যুদের কবল থেকে মুক্ত ২৩বিস্তারিত পড়ুন

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ ৫ জন নিহত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বন্দুকধারীদের হামলায় নিরাপত্তা বাহিনীর তিন কর্মকর্তাবিস্তারিত পড়ুন

  • পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি
  • যুক্তরাষ্ট্র সফর স্থগিত করলেন তুরস্কের প্রেসিডেন্ট
  • থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত
  • নিউইয়র্কে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ২ বাংলাদেশি নিহত
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে
  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু