রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এই কোন অলৌকিক স্থান যেখানে তেল ছাড়াই গাড়ি চলে!

পৃথিবীতে এমন কিছু অলৌকিক স্থান রয়েছে যেগুলো নিজে চোখে না দেখলে বিশ্বাসেই হবে না। আল্লাহ রাব্বুল আল-আমিনের সৃষ্টি পৃথিবীময় আশ্চর্য স্থান গুলোর মধ্যে এমন একটি স্থান রয়েছে যেখানে ইঞ্জিন বন্ধ রেখে গাড়ি চালানো যায়। তার মানে সেই স্থানে গাড়ি চালাতে সামান্য পরিমাণও জ্বালানীর প্রয়োজন হয় না।

মূলত ওই স্থানকে ‘ওয়াদে-বাইদা’ বা ‘ওয়াদে-জ্বীন’ বলা হয়। এটা মদীনা থেকে ৪৫-৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এই পাহাড়ে ইঞ্জিন স্টার্ট করা ছাড়াই গাড়ি চলতে থাকে। আপনি মদিনা থেকে রওয়ানা হয়ে এই পাহাড়ে পৌঁছে যদি আপনার গাড়ির স্টার্ট বন্ধ করে দেন, তাহলে দেখবেন গাড়ি নিজেই নিজেই মদীনার দিকে যাচ্ছে। অথচ, মদীনা উঁচুর দিকে অবস্থিত আর ওয়াদে-বাইদা নিচের দিকে অবস্থিত।

মাধ্যাকর্ষণের সূত্র অনুযায়ী গাড়ি যাওয়া উচিত ছিলো ওয়াদে বাইদার দিকে, কিন্তু তা না হয়ে গাড়ি যায় মদীনার দিকে অর্থাৎ উল্টোদিকে! আবার, আপনি যখন ওয়াদে-বাইদা থেকে মদীনার দিকে যেতে থাকবেন, আপনার গাড়ির গিয়ার নিউট্রাল করে যদি এক্সেলেরেটর নাও চাপেন, দেখবেন গাড়ি ১২০/১৩০ কিমি বেগে চলছে। সুবহান আল্লাহ!

কেন এরকম হয়ে থাকে? কেউ বলে এটা মদীনার প্রতি একটা টান, টান শুধু হৃদয়ের ভিতরেই অনুভূত হয় না, তা বস্তু জগতেও দেখা যায়। আবার, কেউ বলে এই পাহাড়ে জ্বীন আছে যারা এই কাজগুলি করে। বিজ্ঞানমনষ্করা বলে এটা একটা প্রাকৃতিক ঘটনামাত্র, এক ধরনের অপটিকাল ইলিউশন যাকে ‘ম্যাগনেটিক হিল’ বা ‘গ্র্যাভিটি হিল’ বলে। যা হোক, ব্যাপারটা আসলে কি তা আল্লাহই ভালো জানেন।

এই পাহাড় সংক্রান্ত নিচের হাদিসগুলো স্থানীয়দের মধ্যে প্রচলিত আছে:

১) একবার রাসূলুল্লাহ(সা) একটি পাহাড় ধরে যাচ্ছিলেন তখন এক ইহুদী তাকে বলল – তুমি নবী হয়ে থাকলে আমাকে একটা মু’জিযা দেখাও। রাসূলুল্লাহ(সা) জিজ্ঞেস করলেন – তুমি কি মু’জিযা দেখতে চাও? ইহুদী একটা গাছের দিকে আঙ্গুল উঁচিয়ে বলল – ঐ গাছটাকে তোমার দিকে ডাকো, তুমি যদি সত্যি নবী হয়ে থাকো তাহলে সে তোমার কথা শুনবে এবং তোমার হুকুম মানবে। রাসূলুল্লাহ(সা) শুধু গাছটার দিকে তাকালেন আর গাছটি তাঁর দিকে হাঁটা শুরু করল। ইহুদী সাথে সাথে ইসলাম ধর্ম গ্রহণ করলো। [এই হাদিসটা সহীহ, কিন্তু ঘটনাটা ওয়াদে-বাইদাতে ঘটেছিলো কিনা তা আমরা নিশ্চিত না।

২) এছাড়া আয়েশা(রা) থেকে বর্ণিত আরেক হাদিসে আছে যে, ভবিষ্যতের কোন এক সময় এক দল সেনা কা’বা কে আক্রমণ করবে, যখন তারা আল-বাইদাতে পৌঁছবে তখন জমীন ধসে তাদেরকে গ্রাস করে ফেলবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা

সামাজিক যোগাযোগ মাধ্যমে হামাস-ইসরায়েল সংক্রান্ত পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত হয়েছেনবিস্তারিত পড়ুন

আইনের ফাঁদে আটকে আছেন খালেদা জিয়া: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগমবিস্তারিত পড়ুন

  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান
  • পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা
  • একে একে মারা গেলেন পরিবারের ৬ সদস্যই
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আর নেই