মঙ্গলবার, মে ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এত বড় ভুল কী করে করলেন মুস্তাফিজ?

টাইগার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানকে নিয়ে এখন খুব মাতামাতি। গোটা ক্রিকেটবিশ্বকে নিজের জাত চিনিয়ে ছেড়েছেন মুস্তাফিজুর।

এই বাঁ হাতি ফাস্ট বোলারের মধ্যে যথেষ্ট মশলা রয়েছে। ভবিষ্যতে আরও বিভীষিকা হয়ে তিনি দেখা দিতেই পারেন। সেই সম্ভাবনা প্রবল।

প্রশ্ন হল, বড্ড তাড়াতাড়ি কি মুস্তাফিজুর আইপিএলে যোগ দিয়ে ফেললেন না? অনেকেই এতে আপত্তি করবেন। একমত হবেন না হয়তো। সে না-ই হতে পারেন। একমত হওয়া বা না-হওয়া সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার।

ঘটনা হল, মুস্তাফিজুর বাংলাদেশের সম্পদ। তাঁর কাটারের মোকাবিলা করা সত্যিই কঠিন ব্যাপার। অতীতে ভারতীয় ব্যাটসম্যানরা মুস্তাফিজুরকে ঠিক মতো খেলতেই পারেননি।

বিরাট কোহলিকেও একবার প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল, মুস্তাফিজুরকে কি খেলতে সমস্যা হয়? কোহলি জবাব দিয়েছিলেন, ‘মুস্তাফিজুরকে খেলতে খেলতে ঠিক হয়ে যাবে।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলার দৌলতে সেই কাটার-ভীতি কেটে যেতে বাধ্য বিদেশি ক্রিকেটারদের। মুস্তাফিজুরকে আগামীদিনে খেলা আরও সহজ হয়ে যাবে। খেলতে খেলতে একসময় রহস্য আর রহস্য থাকে না।

দীর্ঘদিন ধরে ভীতিপ্রদ বিষয়কে কাছ থেকে দেখলে আগের সেই ভীতি আর থাকে না। তেমনই মুস্তাফিজুরকে যত বেশি খেলা যাবে, ততই তার সম্পর্কে গড়ে ওঠা রহস্যও ধীরে ধীরে কেটে যাবে।

মুস্তাফিজুরের অস্ত্রগুলো সম্পর্কেও একটা সম্যক ধারণা তৈরি হয়ে যাবে গোটা বিশ্বের ক্রিকেটারদের। ফলে মুস্তাফিজুরকে খুব সহজভাবেই খেলে দিতে পারবেন অন্য দেশের ক্রিকেটাররা।

তাই বলে মুস্তাফিজুরের প্রতিভাকে অসম্মান বা অশ্রদ্ধা করা হচ্ছে না। তার শেখার যথেষ্ট সময় এখনও পড়ে রয়েছে। যত বেশি তিনি খেলবেন, ততই তিনি শিখতে পারবেন।

অভিজ্ঞতা তাকে অনেক কিছুই শেখাবে। উলটোদিকও তো আছে। একসময় শচিন টেন্ডুলকরের খেলা দেখে দেখে, তার বিরুদ্ধে খেলতে খেলতে বিপক্ষ দেশগুলো মাস্টার ব্লাস্টারের দুর্বলতা জেনে ফেলেছিল।

সচিনকে ফেরানোর জন্য দক্ষিণ আফ্রিকা একটি বিশেষ জায়গায় ফিল্ডার রেখে দিত। মুম্বইকরও সেই ফাঁদে ধরা দিতেন। ঠিক তেমনি মুস্তাফিজুর-ধাঁধাও কিন্তু সমাধান হয়ে যাবে।

আইপিএলে বাংলাদেশি এই বোলারকে দেখে বিপক্ষ বুঝে যাবে কোন বলটা বাইরে যাবে, কোন বলটা ভিতরে ঢুকবে। মুস্তাফিজুরকে খেলার কৌশল হাতের মুঠোয় চলে আসবে বাকি দুনিয়ার।

তখন কিন্তু মুস্তাফিজুরকে আর এখনকার মতো ভয়ঙ্কর না-ও দেখাতে পারে। আইপিএলে যোগ দেওয়ার আগে শুভানুধ্যায়ীদের বোঝানো উচিত ছিল মুস্তাফিজুরকে। বলা উচিত ছিল, এখনই আইপিএল-এ যোগ দিও না।

এই সংক্রান্ত আরো সংবাদ

তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র

তাসকিনের সেরে ওঠার সম্ভাব্য সময়সীমার কথা উল্লেখ করে একটি রিপোর্টবিস্তারিত পড়ুন

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও