সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টিতে পারবে বাংলাদেশ?

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হওয়ার পর টাইগার সমর্থকরা অনেকেই হতাশ হয়ে পড়েছেন। কেউ কেউ মাশরাফি-সাকিবদের ওপর আস্থাও হারিয়ে ফেলছেন!

প্রায় দুই বছর জয় দেখতে দেখতে অভ্যস্থ হয়ে উঠেছেন বাংলাদেশ সমর্থকরা। এই বাংলাদেশ যে হোয়াইটওয়াশ হতে পারে, এটা ভুলতেই বসেছিলেন অনেকে। তারচেয়ে বড় ব্যাপার হলো- ওয়ানডে ক্রিকেট বাংলাদেশের প্রিয় ফরম্যাট। ৫০ ওভারের ম্যাচে মাশরাফিরা যতটা আত্মবিশ্বাসী থাকে অন্য ফরম্যাটে সেভাবে আস্থা খুঁজে পান না।

তবে নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে এখনো ভালো করার ব্যাপারে আশায় রয়েছে বাংলাদেশ। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি সিরিজ। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে কেমন করতে পারে টাইগাররা, সেটা নিয়ে অনেকেই ভাবনা শুরু করেছেন।

বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে মাত্র চারটি। এই চার ম্যাচে একবারই মাত্র জয়ের সম্ভাবনা জাগিয়ে ১৫ রানে হেরেছিল টাইগাররা। বাকি তিন ম্যাচে হারের ব্যবধান অনেক বড়। প্রত্যেক মাচেই অনেক আগে থেকে বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যায়। ২০১০ সালে হ্যামিলটনে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ১০ উইকেটে, ২০১২ সালে পাল্লেকেলেতে দ্বিতীয় ম্যাচে ৫৯ রানে, ২০১৩ সালে ঢাকায় ১৫ রানে এবং ২০১৬ সালে কলকাতায় ৭৫ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

এই প্রথম কিউইদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবেন মাশরাফিরা। ৩ জানুয়ারি প্রথম ম্যাচ এবং ৬ ও ৮ জানুয়ারি দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। তবে সিরিজ শুরুর আগে অতীত পরিসংখ্যান ও নিউজিল্যান্ডের কন্ডিশন মোটেও বাংলাদেশের পক্ষে কথা বলছে না। এই ফরম্যাটে ভালো করার ব্যাপারে আশা কল্পনাতেই শুধু না থেকে যায়! তবে প্রাক্তন ক্রিকেটারদের কেউ কেউ মনে করছেন, তিন ম্যাচের মধ্যে বাংলাদেশ একটিতে জিততে পারে, আবার মিরাকল হলে সিরিজও জিতে জেতে পারে।

যেখানে বাংলাদেশ পিছিয়ে
কিউই কন্ডিশনই বাংলাদেশের জন্য সবচেয়ে বড় বাধা। উপমহাদেশের যেকোনো দলই ওই কন্ডিশনে গিয়ে খাবি খায়। অবাক করার মতো হলেও সত্যি যে, নিউজিল্যান্ডে পৌঁছানোর পর কোনো ক্রিকেটার কন্ডিশন নিয়ে অভিযোগ করেননি। খেলার জন্য দারুণ পরিবেশ বলেই মনে করছেন তারা। অস্ট্রেলিয়ার সিডনি ও নিউজিল্যান্ডের অকল্যান্ডের কন্ডিশনিং ক্যাম্প করে দেশে ফিরেছেন ব্যাটসম্যান মেহেদী মারুফ। কন্ডিশন নিয়ে মারুফ বললেন, ‘আমাদের থেকে অনেক সুন্দর কন্ডিশন ওখানে। আবহাওয়া নিয়ে কারও কোনো অভিযোগ নেই। উইকেটও ব্যাটিং ও বোলিং করার জন্য চমৎকার।’

খেলোয়াড়দের কথায় কন্ডিশন জয় করতে পারলেও ব্যাটিং ব্যর্থতাই বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো বাংলাদেশ বড় মাপের কোনো হার্ডহিটার পায়নি। এ ছাড়া দ্রুত রান তুলতে পারা সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ ফর্মে নেই। মুশফিকুর রহিম চোটে পড়ায় আরো বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দু’দলের খেলোয়াড়দের মধ্যে এই ব্যাটিংটাই পিছিয়ে রাখছে বাংলাদেশকে। এ ছাড়া দু’দলের ব্যাটসম্যানদের স্ট্রাইক রেটের পার্থক্যও অনেক বেশি। নিউজিল্যান্ড রয়েছে র‌্যাংকিংয়ের শীর্ষে। তাদের রেটিং পয়েন্ট ১৩২। বাংলাদেশ সেখানে আফগানিস্তানেরও নিচে। মাত্র ৭৪ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে ১০ম স্থানে।

যেখানে এগিয়ে বাংলাদেশ
বাংলাদেশ সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এই নিউজিল্যান্ডের বিপক্ষে গত বছর ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে। ইডেন গার্ডেনে ওই ম্যাচে ক্যারিয়ার সেরা ২২ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। ওটা গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেরা বোলিংছিল। বোলিংয়ে এই কাটার মাস্টারই এগিয়ে রাখছেন বাংলাদেশকে। এ ছাড়া তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মাশরাফি বিন মুর্তজারা বোলিংয়ে ভালো করলে এগিয়েই থাকবে টাইগাররা।

সাকিব আল হাসান ও সাব্বির রহমানই টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের মূল ভরসা। সাব্বির রহমানকে তো টি-টোয়েন্টি ক্রিকেটারই মনে করা হয়। প্রাক্তন অধিনায়ক শফিকুল হক হীরা বলেন, ‘বাংলাদেশকে টি-টোয়েন্টি ক্রিকেটে জিততে হলে সাব্বির, সাকিব ও মুস্তাফিজকে ভালো কিছু করে দেখাতে হবে। বেশ কিছুদিন হয়ে গেল মাশরাফিরা ওখানে গেছে তাই এই ফরম্যাটে ভালো কিছু হলেও হতে পারে। আমার ধারণা বাংলাদেশ তিন ম্যাচের একটিতে জিতবে। মুস্তাফিজ-সাকিব ভালো করতে পারলে সিরিজটা ২-১-এও জিততে পারে মাশরাফির দল।’

ম্যাকলিন পার্ক, নেপিয়ার রেকর্ড
নেপিয়ারের ম্যাকলিন পার্কে এখন পর্যন্ত কোনো টি-টোয়েন্টি ম্যাচ হয়নি। ৩ জানুয়ারি বাংলাদেশ ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হবে এই ভেন্যুর। এই মাঠে ১৯৭৯ সাল থেকে এখন পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে স্বাগতিকরা। কিন্তু জিতেছে মাত্র একটিতে। এ ছাড়া দুটিতে হার এবং সাতটি ম্যাচ ড্র হয়েছে। ওয়ানডে পরিসংখ্যান বলছে, নেপিয়ারে এখন পর্যন্ত মোট ৪৫টি ওয়ানডে ম্যাচ হয়েছে। এর মধ্যে নিউজিল্যান্ড ৪৩টি ম্যাচ খেলে ২৫টিতে জয় পেয়েছে। বাংলাদেশ এই মাঠে দুটি ওয়ানডে খেলে একটিতে ১০২ এবং অন্য ম্যাচে ১৪৬ রানে হেরেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা