রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে ভারতের সিরিজ জয়

ঘরের মাঠে সিরিজ হার এড়াতে পারলো না ওয়েস্ট ইন্ডিজ। বৃহস্পতিবার সিরিজের শেষ ও পঞ্চম একদিনের ম্যাচে ভারতের কাছে আট উইকেটের বড় ব্যবধানে হেরেছে ক্যারিবীয়ানরা। সেইসঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-১ ব্যবধানে নিজেদের করে নিল বিরাট কোহলির দল।

বৃহস্পতিবার প্রথমে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ নয় উইকেটে ২০৫ রান সংগ্রহ করে। ক্যারিবীয়দের ছুঁড়ে দেওয়া ২০৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় পাঁচ রানেই উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ানকে হারায় ভারত। ব্যক্তিগত ৩৯ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন আরেক ওপেনার আজিঙ্কা রাহানেও।

এরপরই অধিনায়ক কোহলির সঙ্গে দারুণ এক জুটি গড়েন দিনেশ কার্তিক। তৃতীয় উইকেটে গড়েন ১২২ রানের অবিচ্ছেদ্য জুটি। আর কোহলি-কার্তিকের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যেই ৩৬.৫ ওভারে মাত্র দুই উইকেট হারিয়েই ২০৬ রান তুলে ফেলে সফরকারী ভারত। অধিনায়ক বিরাট কোহলি ১১১ এবং কার্তিক ৫০ রানে অপরাজিত থেকে দলের জয় নিয়েই মাঠ ছাড়েন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আলজারি জোসেফ এবং দেবেন্দ্র বিশু উভয়েই ভারতের একটি করে উইকেট দখল করেন।

এর আগে জ্যামাইকার কিংসটনের সাবিনা পার্কে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ব্যক্তিগত ৯ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন এভিন লুইস। তবে কাইল হোপের ৪৬ এবং শাই হোপের ৫১ রানের সৌজন্যে বড় স্কোর গড়ার দিকেই যাচ্ছিল স্বাগতিকরা। কিন্তু এই জুটি সাজঘরে ফেরার পরই যেন পথ হারিয়ে ফেলে ক্যারিবীয়ানরা।

মোহাম্মদ সামী এবং উমেশ যাদবের বোলিং তোপে বাকী ব্যাটসম্যানরা ছিলেন শুধুই আসা যাওয়ার মিছিলে। যে কারণে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেটে ২০৫ রানেই থেমে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ভারতের মোহাম্মদ সামী সর্বোচ্চ চারটি এবং উমেশ যাদব তিনটি করে উইকেট দখল করেন। এছাড়া হার্দিক পান্ডে এবং কেদার যাদব উভয়েই ওয়েস্ট ইন্ডিজের একটি করে উইকেট লাভ করেন।

বলে রাখা ভালো, পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে অবশ্য বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। তবে পরের দুই ম্যাচ জিতে সিরিজে এগিয়ে যায় ভারত। কিন্তু চতুর্থ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যায় সফরকারীরা। যে কারণেই ভারতের জন্য পঞ্চম ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী। অন্যদিকে স্বাগতিকদের জন্য সমতায় ফেরার। তবে শেষ পর্যন্ত জয় হয়েছে ভারতেরই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পঞ্চম একদিনের ম্যাচে ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি পুর্ণ করা বিরাট কোহলিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। শুধু তাই নয়, তাড়া করতে নেমে শচিন টেন্ডুলকারের ১৭তম ওয়ানডে সেঞ্চুরিকেও ছাড়িয়ে যান বিরাট কোহলি। আর সিরিজ সেরার পুরস্কার জিতেন আজিঙ্কা রাহানে।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী