শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য

ভারতীয় টেলিভিশন অভিনেত্রীদের মধ্যে হিনা খানের সাজপোশাক নিয়ে চর্চা লেগেই থাকে। সামাজিক যোগাযোগা মাধ্যমে তার ভক্তদের সংখ্যা পাল্লা দিতে পারে যেকোনো বলিউড নায়িকাকেও। হিনা কী পরছেন, কেমন ভাবে চুল কাটছেন, কোন পোশাকের সঙ্গে কোন গয়না পরছেন, কোন জুতা পরছেন- যাবতীয় খুঁটিনাটি তিনি মাঝেমাঝেই ভক্তদের জানিয়ে থাকেন ইনস্টাগ্রামের মাধ্যমে।

ভক্তদের কাছে হিনা এখন ‘স্টাইল আইকন’। রমজান মাস শুরু হয়েছে। রোজা রাখছেন হিনা। সম্প্রতি একটি পোস্টে অভিনেত্রী তার ভক্তদের জানিয়েছেন তিনি ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ’-এ ভুগছেন। ভক্তদের কাছে তিনি জানতে চেয়েছেন, এই কঠিন রোগ থেকে কীভাবে রেহাই পাবেন তিনি।

হিনা সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ভাগ করেছেন। ছবিতে দেখা যাচ্ছে তার হাতের তালুতে একটি খেজুর রাখা। অভিনেত্রী লেখেন, ‘‘আমি ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ’ (জিইআরডি)-এ ভুগছি। রমজানের উপোস করলে সমস্যা আরো বেড়ে যাচ্ছে। মা বলল, খেজুর খেলে আমি উপকার পাব। আপনারা আমায় কয়েকটি ঘরোয়া দাওয়াই বলতে পারেন?’’

চিকিৎসকেরা বলছেন, যখন গ্যাস্ট্রিক অ্যাসিড পাকস্থলী থেকে খাদ্যনালির মধ্য দিয়ে উল্টো দিকে প্রবাহিত হয়, তখন ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স’-এর সমস্যা দেখা যায়। এর ফলে জ্বালার অনুভূতি সৃষ্টি হয়। এই অংশের পেশির বলয়কে বিজ্ঞানের ভাষায় ‘লোয়ার ইসোফেজিয়াল স্ফিঙ্কটার’ বা ‘এলইএস’ বলা হয়। এটি সাধারণত বন্ধ থাকে। শুধুমাত্র খাদ্যবস্তু গলাধঃকরণ করার সময়েই এই পেশি শিথিল হয় এবং খুলে যায়।

ফলে খাবার প্রবেশ করতে পারে খাদ্যনালিতে। গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগে আক্রান্ত রোগীর ক্ষেত্রে এটি খাবার খাওয়ার সময় ছাড়া অন্যান্য সময়ও খুলে যায়। ফলে পাকস্থলী থেকে খাদ্যবস্তু এবং পাকরসে উপস্থিত বিভিন্ন অ্যাসিড খাদ্যনালীর উপরের দিকে উঠে আসতে চায়। তেলমশলা দেয়া ভারী খাবার খাওয়ার পর শুয়ে পড়লেও অনেক সময়ে এই সমস্যা দেখা দেয়। তবে অনেক সময়ে হাইটাল হার্নিয়ার কারণেও জিইআরডি হতে পারে।

হিনার আবেদনে সাড়া দিয়েছেন তার ভক্তরা। রোগ থেকে রেহাই পেতে নানা ধরনের টোটকা বলে দিয়েছেন তারা প্রিয় অভিনেত্রীকে। কেউ লিখেছেন, ‘‘ইফতারির সময় ৪টি খেজুর এক গ্লাস পানিতে ডুবিয়ে রাখুন, সকালে উঠে সেহরির সময় ওই খেজুর ভেজানো পানি খেয়ে ফেলুন। সব ধরনের পেটের সমস্যার দাওয়াই এই পানীয়।’’ আর একজন লিখেছেন, ‘‘দইয়ের সঙ্গে গুড় দিয়ে খান এবং খাবার খুব ভাল করে চিবিয়ে খান।

এই সংক্রান্ত আরো সংবাদ

সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছেবিস্তারিত পড়ুন

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের আগে পাকিস্তানের অংশ ছিল বাংলাদেশ। ওইবিস্তারিত পড়ুন

মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশেবিস্তারিত পড়ুন

  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে
  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু
  • হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০