শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কোহলি নয়, প্রয়োজন রাব্বির মানসিকতা

নিউজিল্যান্ড সিরিজের ধারাবাহিকতা বজায় রেখে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টেও পঞ্চম দিনে ব্যাটসম্যানদের নিদারুণ ব্যর্থতায় আরেকটি সম্ভাব্য টেস্ট ড্র করার সু্যোগ হারিয়ে পরাজয় বরণ করে নিল বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট এবং হায়দরাবাদ টেস্ট, পিচ ও কন্ডিশনের পরিবর্তন হলেও দুটি ম্যাচেই পঞ্চম ও শেষ দিনে বাংলদেশের সামনে ছিল একই সমীকরণ – মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে জয়ের সমান ড্র আদায় করে নেয়া।

যেখানে এমন পরিস্থিতিতে ব্যাটসম্যানরা নিজেদের খোলসবন্দী করে ফেলেন এবং রানের হিসাব ভুলে শুধু বল খেলার হিসেব কষেন, সেখানে আমাদের ব্যাটসম্যানরা আগ্রাসী ব্যাটিং করে প্রতিপক্ষকে নিজেদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। কখনো তেড়েফুঁড়ে খেলতে গিয়ে আউট হচ্ছেন, আবার কখনো বোকার মত প্রতিপক্ষের পাতা ফাঁদে পা দিচ্ছেন। আক্রমণই সেরা রক্ষন – এই মূলমন্ত্রেই যেন বিশ্বাসী আমাদের ব্যাটসম্যানরা। ম্যাচ যায়, সিরিজ যায়, তবে আমাদের ব্যাটসম্যানররা আর ভুল থেকে শিক্ষা নেননা।

এবার আসা যাক গতকাল নিজেদের ‘বেসিক’ বিরোধী ব্যাটিংয়ের সপক্ষে দলনায়ক মুশফিকুর রহিমের মন্তব্য প্রসঞে। প্রথম ইনিংসে অসাধারণ এক ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে ম্যাচ বাঁচানোর লড়াইয়ে থাকা অবস্থায় অধিনায়ক নিজেই উচ্চাভিলাষী এক শট খেলে উইকেট বিসর্জন দিয়ে এসেছেন। পঞ্চম দিনে সবার আশংকা ছিল সাকিবকে নিয়ে যিনি অনেকটা ধারাবাহিকভাবে বাজে শট খেলে আউট হচ্ছিলেন।

তবে এদিন সাকিব আউট হয়েছেন দিনের সেরা বলে। তবে স্বভাববিরুদ্ধ এক শট খেলতে গিয়ে সাকিবের ভুলটা করলেন মুশফিক। ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি মারার পর চতুর্থ বলেও বাউন্ডারি মারতে গিয়ে অশ্বিনের বলে আউট হলেন তিনি। ধারাভাষ্যকক্ষে বিস্ময়, একি শট খেললেন মুশফিক! তবে বিস্ময়ের বাকি ছিল আরো। ১৪ মাস এবং ১১ ইনিংস খেলার পর অর্ধশত রানের দেখা পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিং দেখে মনে হচ্ছিল তিনি হয়ে উঠতে পারেন আরেক ডু প্লেসিস। তবে তার আর হলো কই?

প্রায় ঘন্টা তিনেক সময় উইকেটে কাটিয়ে দেয়ার পরও ইশান্ত শর্মার নিরীহ এক বাউন্সারে আগ্রাসী ভঙ্গিতে ব্যাট চালিয়ে ক্যাচ তুলে দিলেন লং লেগে। প্রশ্ন জাগে আসলেই কি আমাদের ব্যাটসম্যানরা ম্যাচ বাঁচানোর লড়াইয়ে নেমেছিলেন নাকি নিজেদের আক্রমণাত্মক ব্যাটিংয়ের প্রদর্শনীতে নেমেছিলেন? ম্যাচ শেষে এই প্রশ্নের জবাবে নিজেদের পক্ষে সাফাই গেয়ে মুশফিকুর রহিম জানালেন শুধু ডিফেন্ড করে ম্যাচ বাঁচানো সম্ভব হতোনা।

তবে, আরো বিস্ময়ের জন্ম দিয়ে বললেন বাংলাদেশ দলে বিরাট কোহলির মত কোন ব্যাটসম্যান তো নেই যে বেসিক মেনে খেলেও এই ম্যাচ ড্র করা সম্ভব হত! এই যুক্তিও কি মেনে নেওয়ার মত? ১২০ ওভার খেলে ম্যাচ ড্র করতে আপনার যদি বিরাট কোহলির মত খেলোয়াড় লাগে তবে ১৭ বছর ধরে টেস্ট খেলার শিক্ষাটা কি আমাদের?

আপনি যখন ম্যাচ বাঁচাতে নামবেন, তখন সব ভুলে আপনি শুধু ডিফেন্ডই করবেন, যা করতে কোহলির প্রয়োজন হয়না। প্রয়োজন শুধু মানসিকতার যা এই দলে কেবল একজনই দেখাতে পেরেছেন। আরও মজার ব্যাপার হল তিনি কোনো স্পেশালিস্ট ব্যাটসম্যান নন।

তবে এটই একই সাথে হতাশার বিষয়। দলের ১০ নম্বর ব্যাটসম্যান কামরুল ইসলাম রাব্বি সাধারণ বেসিক মেনেই অশ্বিন-জাদেজার স্পিন এবং যাদব-শর্মাদের পেস-তাণ্ডব সামলে খেলে ফেললেন ৭০ টি বল। আর রান? মাত্র ৩! এজন্য রাব্বিকে তো কোহলি হতে হয়নি। তিনি শুধু মাটি কামড়ে পড়ে ছিলেন। কিন্তু হায়, তিনি তো ব্যাটসম্যান নন!

রাব্বি যেভাবে ব্যাট করেছেন, স্বীকৃত ব্যাটসম্যানদের একজনও যদি সেভাবে ব্যাট করতেন, অনায়াসে ম্যাচটি ড্র করতে পারতো বাংলাদেশ দল। বাংলাদেশ দল ম্যাচ হেরেছে ২৫ ওভার বাকি থাকতে। বলের হিসেবে সেটি ১৫০। অন্যদিকে রাব্বি এবং আরেক টেল এন্ডার মিরাজ মিলেই খেলেছেন ১৩১ বল। টপ কিংবা মিডল অর্ডারে দুজন ব্যাটসম্যানও সমানসংখক বল খেলতে পারলেই ম্যাচটি ড্র করে ফেলত বাংলাদেশ। সেটা হয়নি।

হয়নি দলে কোহলির মত ব্যাটসম্যান নেই বলে নয়, হয়নি আমাদের ব্যাটসম্যানদের মানসিকতার অভাবে। কোহলির মাঝে যে মানসিক দৃড়তা রয়েছে তা পরিলক্ষিত হয়েছে বোলার রাব্বির ব্যাটে। সুতরাং পরিবর্তন আনুন মানসিকতায়, নিজেরাই হয়ে উঠবেন কোহলি।-খেলাধুলা

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা