রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ক্রিকেট বিশ্বকে অবাক করে শ্রীলঙ্কাকে আবার হারাল জিম্বাবুয়ে!

এটা কি জিম্বাবুয়ের ক্রিকেটের উত্থানের সময় নাকি শ্রীলঙ্কান ক্রিকেটের পতন মুহূর্ত? এ বিষয়ে তর্ক বিতর্ক শুরুর আগেই জেনে নিন, ক্রেইগ আরভিনের নৈপুণ্যে সিরিজের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে! এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতা আনলো র‍্যাংকিংয়ের তলানিতে থাকা দলটি! স্বাগতিকদের ৩০০ রানের জবাবে দীর্ঘক্ষণ বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকার পর বৃষ্টি আইনে ৩১ ওভারে ২১৯ রানের টার্গেট পায় জিম্বাবুয়ে। ১০ বল হাতে রেখেই নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা।

হাম্বানটোটায় টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। এবারও ব্যাটিং-এ উড়ন্ত সূচনা পায় শ্রীলঙ্কা। তৃতীয় ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে রেকর্ড ২২৯ রান করেছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার নিরোশান ডিকাভিলা ও দানুশকা গুনাথিলাকা। এবারও জুটিতে ডাবল-সেঞ্চুরি যোগ করেন তারা। ২১২ বল মোকাবেলা করে ২০৯ রান দলকে উপহার দেন লঙ্কান দুই ওপেনার। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এই প্রথম পরপর দুই ম্যাচে ২ শতাধিক রান করলেন কোন জুটি।

আগের ম্যাচে ১১৬ রান করা গুনাথিলাকাকে ব্যক্তিগত ৮৭ রানে বোল্ড করে জিম্বাবুয়েকে প্রথম সাফল্য এনে দেন স্বাগতিক দলের অকেশনাল অফ-স্পিনার ম্যালকম ওয়ালার। ১০১ বল মোকাবেলা করে ৭টি চারে নিজের ইনিংসটি সাজান গুনাথিলাকা।

গুনাথিলাকা না পারলেও সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ডিকাভিলা। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ পান তিনি। আগের ম্যাচে ১০২ রান করা ডিকাভিলা, এবার করেন ৮টি চারে ১১৮ বলে ১১৬ রান। শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে অষ্টম ব্যাটসম্যান হিসেবে টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি।

দুই ওপেনারের সেঞ্চুরির পরও, নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩০০ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা। পরের দিকের ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক ম্যাথুজ ৪০ বলে ৪২ ও উপুল থারাঙ্গা ২২ রান করেন। জিম্বাবুয়ের ওয়ালার ও এমপফু ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ৩০১ রানের জবাবে খেলতে নেমে সলোমন মিরের ৪৩, টারিসাই মুসাকান্ডা ও হ্যামিল্টন মাসাকাদজার ২৮ রানের কল্যাণে ২১ ওভারে ৩ উইকেটে ১৩৯ রানে পৌঁছে যায় জিম্বাবুয়ে। এরপর বৃষ্টির কারণে প্রায় দু’ঘন্টা বন্ধ ছিলো খেলা। পরবর্তীতে ৩১ ওভারে ২১৯ রানের নতুন টার্গেট পায় জিম্বাবুয়ে। অর্থাৎ শেষ ৬০ বলে ৭ উইকেট হাতে নিয়ে ৮০ রান দরকার পড়ে সফরকারীদের।

দলের নতুন টার্গেটের বাকী কাজটুকু সম্পন্ন করেছেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া ক্রেইগ আরভিন। এক প্রান্ত দিয়ে রানের চাকা সচল রেখে দল জয় নিশ্চিত করে ফেলেন তিনি। ৮টি চার ও ১টি ছক্কায় ৫৫ বলে অপরাজিত ৬৯ রান করেন আরভিন। আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।

এই সংক্রান্ত আরো সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ