রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চলতি বছর বেসরকারিভাবে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া

চলতি বছর বাংলাদেশ থেকে বেসরকারিভাবে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া। আগামী তিন বছরে এই সংখ্যা ১৫ লাখ পর্যন্ত বাড়তে পারে। এই নিয়োগ প্রক্রিয়ায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) ১২শ’ সদস্য সমান সুযোগ পাবে। পাশাপাশি সব নীতিমালা মেনে কেউ যদি নিজস্ব উদ্যোগে কর্মী নিতে চায় তাকেও সুযোগ দেয়া হবে। তবে পুরো প্রক্রিয়াটি হবে স্বচ্ছ ও অনলাইনের মাধ্যমে।

এজন্য দু’দেশের মধ্যে আগে আনুষ্ঠানিক চুক্তি হবে। তারপরই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। বায়রার সভাপতি আবুল বাসার যুগান্তরকে জানান, মালয়েশিয়া বিজনেস টু বিজনেস (বিটুবি) পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নেবে। বায়রার সব সদস্যই বিদেশে কর্মী পাঠানোর এই প্রক্রিয়ায় সমান সুযোগ পাবে। ৫ আগস্ট এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। বায়রা শোভন, নৈতিক ও স্বল্প অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ করবে বলে সরকারের কাছে অঙ্গীকার করেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি যুগান্তরকে বলেন, বেসরকারিভাবে মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্বাগত জানাবে সরকার। তবে কর্মী নিয়োগে সব ধরনের সিন্ডিকেশনকে জিরো টলারেন্স দেখাবে সরকার। তিনি বলেন, এখনও কর্মী নিয়োগের বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে সরকারের চূড়ান্ত ও আনুষ্ঠানিক কোনো চুক্তি হয়নি। কাজেই এক্ষেত্রে কেউ যাতে কারও সঙ্গে কোনো ধরনের লেনদেন না করেন সেজন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন। মন্ত্রী বলেন, বায়রার সদস্য নন, এমন কিছু লোক ও সিন্ডিকেট মন্ত্রণালয়ে এসে ফাইল নিয়ে ঘুরঘুর করছে। মালয়েশিয়া গিয়ে ভিসা ক্রয় শুরু করে দিয়েছে। চড়া দামে ভিসা কেনাবেচা শুরু করেছে। তিনি এদের সঙ্গে লেনদেনে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক কোনো চুক্তি না হলেও ইতিমধ্যে একটি সিন্ডিকেট মালয়েশিয়া গিয়ে সে দেশের নিয়োগকারী সংস্থাদের কাছ থেকে ভিসা কিনে তা দ্বিগুণ-তিনগুণ দামে বিক্রি শুরু করেছে। কেউ কেউ ভিসা ক্রয়ের জন্য মালয়েশিয়ায় দালালও নিয়োগ করে ফেলেছে। মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, গত ২৫ জুন মন্ত্রণালয় থেকে বিভিন্ন সেক্টরে মালয়েশিয়া ৫ লাখ কর্মী নেবে বলে জানানোর পর থেকেই মূলত এই সিন্ডিকেটের ভিসা কেনাবেচার তৎপরতা শুরু হয়।

জানা গেছে, সরকারের অনলাইনে নিবন্ধিত ডাটাবেস থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে। তবে কেউ যাতে প্রতারণার শিকার না হয়, সেদিকে লক্ষ্য রেখে সার্বক্ষণিক মনিটরিং করবে সরকার। এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করতে ইতিমধ্যে মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে। এর আগে ২৫ জুন বায়রা সভাপতি আবুল বাসারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মালয়েশিয়া সফর করেন। সফরকালে তারা মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ড. জাহিদ হামিদির (বর্তমানে উপ-প্রধানমন্ত্রী) সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দল নিরাপদ অভিবাসন ও দীর্ঘস্থায়ীভাবে কর্মী প্রেরণের ব্যবস্থা নিতে মন্ত্রীকে সুপারিশ করেন। এরপরই ৯ আগস্ট বাংলাদেশ সফর করেন মালয়েশিয়া ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বেসরকারি পর্যায়ে লোক পাঠানোর পদ্ধতিকে ভালো হিসেবে অভিহিত করেছেন। তবে এক্ষেত্রে সাধারণ শ্রমিকরা যাতে ক্ষতিগ্রস্ত ও প্রতারণার শিকার না হয় সেদিকে নজর রাখার জন্য মালয়েশিয়ার হাইকমিশনারকে নির্দেশনা দিয়েছেন। জানা গেছে, রিক্রুটিং এজেন্টরা লোক নিয়োগ করলেও পুরো ব্যবস্থা সরকার মনিটরিং করবে যাতে কোনো অনিয়ম না হয়। সরকারি পর্যায়ে গভর্নমেন্ট টু গভর্নমেন্ট-জিটুজি পদ্ধতি ব্যর্থ হওয়ার পর নতুন এই সিদ্ধান্তের ফলে ফের বেসরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু হতে যাচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা জানান, জনশক্তি রফতানির ক্ষেত্রে শোষণ-বঞ্চনামুক্ত পদ্ধতির প্রতি তারা জোর দিয়েছেন। তিনি বলেন, অবশ্যই অভিবাসন ব্যয় গ্রহণযোগ্য সীমার মধ্যে হতে হবে। কর্মীদের কল্যাণ ও নিরাপত্তার বিষয়টি অবশ্যই নিয়োগকারীকে গ্যারান্টি দিতে হবে। স্বচ্ছতার জন্য বর্তমান ডাটাবেস থেকে বাছাই করে নিবন্ধনকৃত কর্মী নিয়োগ করতে হবে।

বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার মালয়েশিয়া। কিন্তু বাংলাদেশের কিছু অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মালয়েশিয়ার আউটসোর্সিং কোম্পানি যেনতেন প্রক্রিয়ায় মালয়েশিয়ায় লোক পাঠাতে থাকায় দেশটি ২০০৯ সালে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ করে দেয়। অভিযোগ রয়েছে, ওই প্রক্রিয়ার সঙ্গে আগে যারা সিঙ্গাপুর ও কোরিয়ায় লোক পাঠিয়ে শত শত কোটি টাকা হাতিয়ে নিয়েছিল তাদের একটি সিন্ডিকেট জড়িত ছিল। কিন্তু বায়রা ও মন্ত্রণালয়ের শক্তিশালী ভূমিকার কারণে দীর্ঘদিন কোণঠাসা ছিল। এখন আবার সক্রিয় হয়েছে।

বায়রা সচিব আবদুল্লাহ আল বাকী যুগান্তরকে জানান, বেসরকারিভাবে মালয়েশিয়া কর্মী প্রেরণ যাতে সফল না হয় সেজন্য সিঙ্গাপুর-কোরিয়া সিন্ডিকেট আবারও মরিয়া হয়ে কাজ শুরু করেছে। তিনি এই সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানান। তিনি আরও বলেন, এই কুচক্রী ও স্বার্থান্বেষী মহল সিন্ডিকেটের মাধ্যমে পুরো শ্রমিক রফতানি ব্যবসা নিয়ন্ত্রণ করতে চাইছে। বায়রা যেহেতু ১২শ’ সদস্যের সঙ্গে অঙ্গীকারবদ্ধ, সেহেতু এই অপতৎপরতাকে রুখে দেয়ার জন্য কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক সভাপতি মোহাম্মদ আবুল বাসারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত জুনে মালয়েশিয়ায় যায়। সেখানে দেশটির উপ-প্রধানমন্ত্রীর (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বসহ) সঙ্গে আলোচনা করে বায়রা প্রতিনিধি দল।

ওই বৈঠকে বায়রার ভূমিকা, করণীয়, নিরাপদ অভিবাসন এবং দীর্ঘস্থায়ীভাবে কর্মী প্রেরণের ব্যবস্থা করার জন্য মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রীকে সুপারিশ করা হয়। তিনি বলেন, জাতীয় স্বার্থে কোনো কুচক্রী মহলের গোষ্ঠীস্বার্থকে বায়রা প্রশ্রয় দেবে না। এ বিষয়ে বায়রার সিনিয়র সভাপতি আলী হায়দার চৌধুরী বলেন, সরকার নির্ধারিত অভিবাসন মূল্যে শ্রমিক পাঠানো হবে। কোনো কুচক্রী মহলের গোষ্ঠীস্বার্থকে বায়রা প্রশ্রয় দেবে না।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভেঙে দেওয়া হলো আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ

আইএফআইসি ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠনবিস্তারিত পড়ুন

বাধ্যতামূলক অবসরে আনসারের উপ-মহাপরিচালক জিয়াউল

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রংপুর রেঞ্জের উপ-মহাপরিচালক এবিস্তারিত পড়ুন

বৃহস্পতিবার জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন সিইসি, আসতে পারে পদত্যাগের ঘোষণা

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুলবিস্তারিত পড়ুন

  • ১৩ বছর পর জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের বৈঠক
  • সরকার নয়, বিটিভিকে জনগণের মিডিয়া হতে হবে: নাহিদ ইসলাম
  • খালেদা জিয়ার সঙ্গে দেখা করলেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক
  • গুমের শিকার ব্যক্তিদের মুক্তি নিশ্চিতসহ ১২ দাবি সিএআই’র
  • বন্যায় ১১ জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪
  • বন্যাকবলিত এলাকায় ১০ কোটি টাকার ত্রাণ দেওয়া হয়েছে: বিএনপি
  • রাষ্ট্রের সংস্কার করে নির্বাচনের জন্য অনূকূল পরিবেশ তৈরি করবে সরকার: জামায়াত আমির
  • কিশোরীকে বিবস্ত্র করে হাত-পা বেঁধে গলা কেটে হত্যা
  • ত্রাণ দেওয়ার প্রলোভনে প্রতিবন্ধী নারীকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগ, আটক ৬
  • গণত্রাণ সংগ্রহ: টিএসসিতে চাল-ডাল-আলু দেওয়ার আহ্বান শিক্ষার্থীদের
  • একযোগে ৪৪ বিচারককে বদলি
  • ২০০৯ এবং তারপরে অস্ত্র লাইসেন্স পেয়েছেন? আপনি বেসরকারি ব্যক্তি? কীভাবে থানায় জমা দেবেন অস্ত্র