শনিবার, অক্টোবর ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চাপের মুখে নিজেকে প্রত্যাহার করলেন জলির সাবেক স্বামী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহানের আত্মহত্যার ঘটনায় তার সাবেক স্বামী ও বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদ চাপের মুখে বিভাগের সকল কার্যক্রম থেকে নিজেকে সাময়িকভাবে প্রত্যাহার করে নিয়েছেন।

ঈদের ছুটি শেষে বিশ্ববিদ্যালয় খোলার পর বিভাগের প্রথম একাডেমিক কমিটির সভায় তানভীর আহমদ এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হন বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক শিক্ষক।

ওই শিক্ষক আরো জানান, আকতার জাহানের সাবেক স্বামী ও বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদ যদি বিভাগের সকল কার্যক্রমে অংশগ্রহণ করে, তবে বিভাগের ১৭ জন শিক্ষক সকল কার্যক্রম থেকে নিজেদের বিরত রাখবেন এমনটি উল্লেখ করে বিভাগের সভাপতি বরাবর একটি লিখিত অভিযোগ দেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে তানভীর আহমদ বিভাগের সকল কার্যক্রম থেকে সাময়িকভাবে নিজেকে প্রত্যাহার করার প্রস্তাব দেন। পরে বিষয়টি সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়।

তবে বিভাগের সভাপতি অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে চাপের মুখে তানভীর আহমদ নিজের প্রত্যাহার করার বিষয়টি উল্লেখ করেননি।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভাগের সভাপতির কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় আকতার জাহানের অকাল মৃত্যুকে সামনে রেখে এই সভা থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সভায় আকতার জাহানের নামে বিভাগের সেমিনার লাইব্রেরির নামকরণ, বিভাগের সামনে তার নামে ‘আকতার জাহান কর্নার’ স্থাপন এবং একটি শোকবই খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে, আগামী রোববার ২৫ সেপ্টেম্বর বেলা ১১টা ৩০ মিনিটে বিভাগের সামনে থেকে শোকর‌্যালি, ওই দিনই দুপুর ১২টায় বিভাগের ১২৩নং কক্ষে শোকসভা আয়োজনের সিদ্ধান্ত হয়। ওই দিন বিভাগের ক্লাস বন্ধ থাকবে। এছাড়া আগামীকাল ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিন বিভাগে কালোব্যাজ ধারণ কর্মসূচিও গ্রহণ করা হয়।

সভায় আকতার জাহানের মৃত্যু ও মৃত্যু সংশ্লিষ্ট বিষয়ে গণমাধ্যম ও সামাজিক গণমাধ্যমে বিভাগ সম্পর্কিত যেসব বিষয় উঠে এসেছে তা তদন্ত করে দেখার জন্য বিভাগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি চিঠি দেয়ারও সিদ্ধান্ত হয়।

এছাড়া আকতার জাহানের মৃত্যুর পর তার পরিবারের পক্ষ থেকে ‘আত্মহত্যার প্ররোচনার’ অভিযোগে মতিহার থানায় যে মামলা করা হয়েছে তা তদারকি করার জন্য বিভাগের সভাপতিকে আহ্বায়ক ও সহকারী অধ্যাপক শাতিল সিরাজ, কাজী মামুন হায়দার ও আব্দুল্লাহীল বাকীকে সদস্য করে একটি কমিটি গঠন করা হয়। কমিটি নিয়মিতভাবে মামলার অগ্রগতি বিভাগকে অবহিত করবে।

এর আগে সভার শুরুতেই আকতার জাহানের অকালমৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করা হয় এবং পরিবারকে সমবেদনা প্রকাশসহ তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রসঙ্গত, গত ৯ সেপ্টেম্বর ২০১৬ বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে নিজ কক্ষ থেকে আকতার জাহানের মরদেহ উদ্ধার করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদেরবিস্তারিত পড়ুন

হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল।বিস্তারিত পড়ুন

  • বৃহস্পতিবার সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা কোটা আন্দোলনকারীদের
  • নতুন শিক্ষাক্রমে বিষয়ভিত্তিক মূল্যায়ন ৭ ধাপ হবে
  • একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ আজ
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ দিনের ছুটি শুরু কাল
  • একাদশে ভর্তির আবেদন পড়েছে ১২ লাখের বেশি
  • ৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
  • দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫
  • ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা
  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ