রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চিকিৎসার জন্য রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী কেন বিদেশে ছুটবেন

বাংলাদেশের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর কি যে কোন অসুস্থতার চিকিৎসার জন্যই বিদেশে ছুটতে হবে? দেশে কেন তাদের চিকিৎসা করার মত উচ্চমানের হাসপাতাল তৈরি করা যাবে না?
ঢাকার একটি নাগরিক সংগঠন বৃহস্পতিবার এক মানববন্ধন করে এই প্রশ্নই তুলেছে। তাদের বক্তব্য- শুধু ভিভিআইপিরা নন, বাংলাদেশের যাদেরই আর্থিক সামর্থ্য আছে তারাই রুটিন স্বাস্থ্য পরীক্ষা থেকে শুরু করে গুরুতর রোগের চিকিৎসার জন্য বিদেশে ছোটেন। এই প্রবণতা বন্ধের জন্য দেশেই উচ্চ মানের স্বাস্থ্যসেবা গড়ে তোলার দাবি জানাচ্ছেন তারা।
সিটিজেন রাইটস মুভমেন্ট নামের এই সংগঠনটির প্রধান মফিজুর রহমান সরকার বলেন , “আমাদের হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবার মান না বাড়িয়ে এরা বিদেশে চিকিৎসা নিচ্ছেন। জনগনের স্বাস্থ্যসেবা নিশ্চিত না করে রাজনৈতিক নেতাদের বিদেশে চিকিৎসা করানোর কোন অধিকার নেই।”
বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশে সরকারী-বেসরকারী হাসপাতালে রোগনির্ণয় ব্যবস্থা খুবই দুর্বল। সেজন্যই বিদেশে গিয়ে চিকিৎসা করানোর প্রবণতা বাড়ছে।তবে সিটিজেন রাইটস মুভমেন্ট বলছে চিকিৎসার জন্য রাষ্ট্রের নীতিনির্ধারকদের বিদেশমুখো হবার কারনেই দেশের স্বাস্থ্যসেবার মান বাড়ছেনা।
এই বক্তব্যের সাথে একমত গবেষক এবং চিকিৎসক ডা: রুবাইয়ুল মোর্শেদ। তিনি বাংলাদেশের নামকরা বেসরকারি হাসপাতালগুলোতে কাজ করেছেন।
মোর্শেদ বলেন, অনেক বেসরকারী হাসপাতালে চিকিৎসার মান ভালো নয়।
তিনি বলেন, “ চকচক করলেই সোনা হয়না। হাসপাতাল যদি দেখতে সুন্দর হয়, মার্কেটিং ভালো হয় – ভিতরে কি হচ্ছে তা আমরা জানছি না । যাদের পূর্ব অভিজ্ঞতা আছে তারা কিন্তু খুব সাবধানী হয়।”
বাংলাদেশে থেকে প্রতিবছর ঠিক কত মানুষ চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছে এর সঠিক পরিসংখ্যান নেই। কারণ অনেকই ভ্রমন ভিসা নিয়ে চিকিৎসা করাতে যায়। বিদেশগামী রোগীদের ৭০ শতাংশই ভারতে যায়। অন্যদের গন্তব্য থাইল্যান্ড, সিংগাপুর এবং মালয়েশিয়া।
ডাক্তাররা মনে করেন অনেকে যুক্তিসংগত কারণ ছাড়াই বিদেশে চিকিৎসা নিতে যায়। বিষয়টি অনেকটা ‘ফ্যাশনে’ পরিণত হয়েছে বলেও অনেকে মনে করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল আহসান খান বলেন চিকিৎসা ব্যবস্থা নিয়ে আস্থাহীনতার যে কথা বলা হচ্ছে সেটি সঠিক নয়।
খান বলেন, “ আমাদের হাসপাতালে আজও রেলমন্ত্রী মহোদয় ভর্তি আছেন। এছাড়া আমাদের অনেক সম্মানিত ব্যক্তি এবং সরকারের উচ্চ পর্যায়ের অনেকে এখানে চিকিৎসা নিতে আসেন।” খবর-বিবিসি’র।
গবেষক রুবাইয়ুল মোর্শেদ মনে করেন সরকারী-বেসরকারী উভয়ক্ষেত্রে হাসপাতালের ব্যবস্থাপনা খুবই নাজুক। ফলে এর প্রভাব পড়ছে চিকিৎসার উপর। হাসপাতালগুলোর ব্যবস্থাপনা উন্নত করতে পারলে চিকিৎসা সেবার মান বাড়বে বলে মোর্শেদ মনে করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

‘আমলাতন্ত্রকে ভেঙে গণমুখী বাজেট তৈরির আহ্বান’

জাতীয় বাজেটকে গণবান্ধব ও কর্মসংস্থানমুখী করতে হলে তেভাগা পদ্ধতিতে যেতেবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

  • দাম বাড়ছেই ডিমের
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • বাকৃবি গবেষকের সাফল্য এই প্রথম সুস্বাদু দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উদ্ভাবন
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী